১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩০, ১৪ রবিউস সানি ১৪৪৬
`

ট্রাম্প হত্যাচেষ্টায় ‘নিরাপত্তা ব্যর্থতা’ তদন্ত করে দেখার ডাক

ট্রাম্প হত্যাচেষ্টায় ‘নিরাপত্তা ব্যর্থতা’ তদন্ত করে দেখার ডাক - সংগৃহীত

একজন বন্দুকধারী কিভাবে একটি আধা-স্বয়ংক্রিয় রাইফেল নিয়ে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এত কাছে গিয়ে তাকে গুলি করে আহত করতে পারলো, যুক্তরাষ্ট্র সিক্রেট সার্ভিস সেটা তদন্ত করে দেখছে। শনিবার পেনসিলভানিয়ায় এক নির্বাচনী সমাবেশে গুলির ঘটনা সিক্রেট সার্ভিসের মূল দায়িত্বের বড় ব্যর্থতা।

এজেন্সি বলেছে, বন্দুকধারী সিক্রেট সার্ভিসের গুলিতে নিহত হওয়ার আগে, ‘সমাবেশস্থলের বাইরে একটি উঁচু স্থান থেকে’ স্টেজ লক্ষ্য করে একাধিক গুলি ছোঁড়েন।

দ্য অ্যাসোসিয়েটেড প্রেস ট্রাম্পের সমাবেশ থেকে তোলা কয়েক ডজন ভিডিও, ছবি আর স্যাটেলাইট ইমেজ বিশ্লেষণ করে দেখেছে, সাবেক প্রেসিডেন্ট যে স্টেজ থেকে ভাষণ দিচ্ছিলেন, বন্দুকধারী তার এত কাছে যেতে পেরেছিল যা বিস্ময়কর।

সামাজিক মাধ্যমে পোস্ট করা একটা ভিডিওতে দেখা গেছে, ধূসর রঙের সামরিক পোশাক পরা একজন লোকের দেহ স্থির হয়ে একটি কারখানার ছাদে পড়ে আছে। কারখানাটি যে ‘বাটলার ফার্ম শো’ মাঠে ট্রাম্পের সমাবেশ হচ্ছিল, তার একটু উত্তরে।

ট্রাম্প যেখানে ভাষণ দিচ্ছিলেন, ছাদটি সেখান থেকে ১৫০ মিটারেরও কম দূরে। এই দূরত্বে একজন ভালো শুটার মানব আকারের টার্গেট সহজেই গুলিবিদ্ধ করতে পারবে।

এম-১৬ আর এআর-১৫ রাইফেল
উদাহরণস্বরূপ, যুক্তরাষ্ট্র সেনা বাহিনীতে নতুন নিয়োগপ্রাপ্ত সৈন্যকে মৌলিক প্রশিক্ষণের সময় এম-১৬ রাইফেল ব্যবহারে কোয়ালিফাই করতে হলে ১৫০ মিটার দূরত্বে একটি মানব আকারের লক্ষ্যে গুলি করতে হয়।

ট্রাম্পের সমাবেশে বন্দুকধারী যে আধা-স্বয়ংক্রিয় এআর-১৫ রাইফেল ব্যবহার করেছিল, সেটা এম-১৬’র বেসামরিক সংস্করণ।

রোববার যুক্তরাষ্ট্রের প্রধান তদন্ত সংস্থা এফবিআই বন্দুকধারীকে ২০ বছর বয়সই থমাস ম্যাথিউ ক্রুক্স হিসেবে শনাক্ত করে। ক্রুক্স পেনসিলভানিয়ার বেথেল পার্ক এলাকার বাসিন্দা।

এফবিআই এবং স্থানীয় আইনশৃঙ্খলা বাহিনী শনিবার রাতে যে সংবাদ সম্মেলনে রিপোর্টারদের তদন্ত সম্পর্কে অবহিত করেন, সেখানে সিক্রেট সার্ভিসের কেউ উপস্থিত ছিলেন না।

এফবিআই-এর স্পেশাল এজেন্ট কেভিন রোজেক বলেন, বন্দুকধারী যে নিহত হওয়ার আগে স্টেজ লক্ষ্য করে গুলি করতে পেরেছিল, সেটা তার কাছে ‘আশ্চর্যজনক’ মনে হয়েছে।

আইনশৃঙ্খলা বাহিনীর দু’জন কর্মকর্তার ভাষ্য অনুযায়ী, সিক্রেট সার্ভিসের স্নাইপার এবং পাল্টা ব্যবস্থা নেয়ার টিম সমাবেশে উপস্থিত ছিল। কর্মকর্তারা নাম না প্রকাশ করার শর্তে কথা বলেন, কারণ তদন্তের বিস্তারিত নিয়ে কথার বলার অনুমতি তাদের নেই।

‘হকআই’ আর ‘হারকিউলেস’
সিক্রেট সার্ভিসের ভারী অস্ত্রে সজ্জিত পাল্টা হামলা টিম, যাদের কোড নাম হচ্ছে ‘হকআই’, তাদের দায়িত্ব হচ্ছে যেকোনো হুমকি নস্যাৎ করা, যাতে অন্যান্য এজেন্ট তাদের দায়িত্বে থাকা ব্যক্তিকে নিরাপদ স্থানে সরিয়ে নিতে পারেন।

পাল্টা স্নাইপার টিম, যাদের কোড নাম ‘হারকিউলেস’, দূরপাল্লার বাইনোকুলার ব্যবহার করে এবং স্নাইপার রাইফেল দিয়ে দূরের হুমকি মোকাবেলা করে।

যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি দফতরের সেক্রেটারি (মন্ত্রী) আলেহান্দ্রো মায়োরকাস বলেন, তার ডিপার্টমেন্ট এবং সিক্রেট সার্ভিস গুলির ঘটনা তদন্ত করার জন্য আইনশৃঙ্খলা বাহিনীর সাথে কাজ করছে।

তিনি বলেন, প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী এবং তাদের প্রচারণার নিরাপত্তা দেয়াকে তার ডিপার্টমেন্ট ‘সবচেয়ে অগ্রাধিকার’ দিয়ে থাকে।

‘আমরা সবচেয়ে কড়া ভাষায় এই সহিংসতার নিন্দা জানাই এবং সিক্রেট সার্ভিসকে তাদের দ্রুত পদক্ষেপের জন্য প্রশংসা করি,’ মায়োরকাস বলেন। ‘আমরা প্রেসিডেন্ট বাইডেন, সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প এবং তাদের প্রচারণা টিমের সাথে যোগাযোগ রাখছি এবং তাদের নিরাপত্তা নিশ্চিত করতে সকল পদক্ষেপ নিচ্ছি।’

তদন্তের দাবি সকল পক্ষ থেকে আসে।

‘রাজনৈতিক সহিংসতা আমেরিকা-বিরোধী’
জেমস কোমার, হাউস ওভারসাইট কমিটির চেয়ারম্যান এবং রিপাবলিকান দলের সদস্য বলেন, তিনি ব্রিফিং-এর জন্য সিক্রেট সার্ভিসের সাথে যোগাযোগ করেছেন এবং তাদের পরিচালক কিম্বারলি চিটলকে শুনানির জন্য কমিটির সামনে আসার আহ্বান জানান। কোমার বলেন, তার কমিকটি শিগগিরই একটি আনুষ্ঠানিক আমন্ত্রণপত্র পাঠাবে।

‘সকল প্রকারের রাজনৈতিক সহিংসতা আমেরিকা-বিরোধী এবং অগ্রহণযোগ্য। এখানে অনেক প্রশ্ন আছে এবং আমেরিকানরা উত্তর চায়,’ কোমার এক বিবৃতিতে বলেন।

যুক্তরাষ্ট্রের হাউস রেপ্রেসেন্টাটিভস-এর সদস্য এবং নিউ ইয়র্কের ডেমোক্র্যাট রিচি টোরেস সমাবেশে ‘নিরাপত্তা ব্যর্থতা’ নিয়ে তদন্তের আহ্বান জানান।

‘ফেডেরাল সরকারের সব সময় উচিত নিরাপত্তা ব্যর্থতা থেকে শিক্ষা নেয়া, যাতে এগুলোর পুনরাবৃত্তি এড়ানো যায়, বিশেষ করে যেসব ব্যর্থতার জাতীয় পর্যায়ে পরিণতি আছে,’ টোরেস বলেন।

উইসকন্সিন রাজ্যের গভর্নর টোনি এভারস, একজন ডেমোক্র্যাট সামাজিক মাধ্যম এক্স-এ লেখেন যে- সোমবার মিলওয়াকিতে শুরু হতে যাওয়া রিপাবলিকান দলের জাতীয় সম্মেলনের আগে তিনি এবং তার স্টাফ নিরাপত্তা সমন্বয়কারীদের সাথে যোগাযোগ রাখছেন।

‘আমরা এমন একটা দেশ হতে পাড়ি না যারা কোনো ধরনের রাজনৈতিক সহিংসতা মেনে নেয়- আমেরিকান হিসেবে আমরা সেটা না,’ এভারস বলেন।

তদন্তকারী সংস্থা এফবিআই বলেছে, গুলিবর্ষণের ঘটনার তদন্তে তারা অগ্রণী ভূমিকা নেবে। তারা সিক্রেট সার্ভিস এবং রাজ্য আইনশৃঙ্খলা বাহিনীর সাথে কাজ করবে।

যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনেরাল মেরিক গারল্যান্ড বলেন, জাস্টিস ডিপার্টমেন্ট ‘সকল সক্ষমতা এই তদন্তে নিয়োগ করবে।’

‘আমরা কোনোপ্রকার সহিংসতা বরদাশত করবো না এবং এ ধরনের সহিংসতা আমাদের গণতন্ত্রের উপর হামলা,’ তিনি বলেন।
সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ



premium cement