০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ জিলহজ ১৪৪৫
`

ট্রাম্পের বিচার সম্পর্কে যা বলল মার্কিন সুপ্রিম কোর্ট

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বাচনের ফলাফল পাল্টানোর চেষ্টা অভিযোগ থেকে দায়মুক্তি গ্রহণ করতে পারবেন মর্মে সিদ্ধান্ত দিয়েছে মার্কিন সুপ্রিম কোর্ট। সোমবার (১ জুলাই) কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন সুপ্রিম কোর্টের নিয়ম অনুযায়ী, অফিসিয়াল কাজের জন্য ট্রাম্প দায়মুক্তি পেতে পারেন। কারণ, আদালতের সিদ্ধান্ত অনুযায়ী সাবেক কোনো প্রেসিডেন্ট যদি সাংবিধানিক কর্তৃত্ব প্রয়োগ করে কোনো পদক্ষেপ গ্রহণ করে থাকেন, তবে তিনি বিচার থেকে রক্ষা পান।

মার্কিন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট প্রথমবারের মতো স্বীকৃতি দিয়েছে যে সাবেক প্রেসিডেন্টদের অফিসে গৃহীত কিছু পদক্ষেপের জন্য বিচার থেকে দায়মুক্তির সুযোগ রয়েছে।

২০২০ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল পাল্টে দেয়ার চেষ্টা নিয়ে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে কিছু অভিযোগ উঠেছে। এ নিয়ে ট্রাম্পের বিচার হবে কি না, সুপ্রিম কোর্টের বিচারকদের দেয়া সিদ্ধান্তের ওপর তা নির্ভরশীল ছিল। এখন তারা এর থেকে বিচার থেকে সাবেক এই প্রেসিডেন্টকে দায়মুক্তি দেন।

সোমবার আদালত রায় দিয়েছে যে সাবেক প্রেসিডেন্টরা তাদের সাংবিধানিক কর্তৃত্বের মধ্যে গৃহীত পদক্ষেপের জন্য বিচার থেকে দায়মুক্তি পাবেন। তবে তারা ব্যক্তিগত ক্ষমতায় গৃহীত পদক্ষেপের জন্য দায়মুক্তি পাবেন না।

যুক্তরাষ্ট্রের ১৮ শতকের ইতিহাসে এটিই প্রথমবারের মতো সিদ্ধান্ত। যেখানে সুপ্রিম কোর্ট ঘোষণা করেছে যে সাবেক প্রেসিডেন্টরা যেকোনো ক্ষেত্রে ফৌজদারি অভিযোগ থেকে রক্ষা পেতে পারেন।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement
মহাদেবপুরে অটোরিকশায় চার্জ দিতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু মোগলদের ৪০০ বছর আগের যে নিয়ম আজ থেকে বদলে যাচ্ছে যুক্তরাষ্ট্রের সাথে বন্দী বিনিময়ের জন্য চাপ দিচ্ছে আফগানিস্তানের তালেবান অস্ট্রেলিয়ার পার্লামেন্টে ফিলিস্তিনপন্থী ব্যানার উত্তোলন বিক্ষোভকারীদের আবারো অজগরের পেটে মানুষ ফরাসি নির্বাচনে অতি দক্ষিণপন্থীদের জয়জয়কার, আতঙ্কিত কৃষ্ণাঙ্গ ফুটবলাররা পেনাল্টির সময়ে রোনালদোর হৃদস্পন্দন ছিল সর্বনিম্ন! ব্রিটেনে আজ নির্বাচন : সুনক থাকবেন, নাকি স্টার্মার আসবেন? গাজা যুদ্ধের নতুন মোড়, হামাসের প্রস্তাব পরীক্ষা করছে ইসরাইল কালো টাকা সাদা করা দুর্নীতির ভিত্তি আত্মহত্যা নয়, জীবনকে ভালোবাসুন

সকল