১৬ অক্টোবর ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩০, ১২ রবিউস সানি ১৪৪৬
`

গাজায় মানবিক সহায়তার আহ্বান যুক্তরাষ্ট্রের

বিধ্বস্ত গাজা - ছবি : বাসস

যুক্তরাষ্ট্র ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় মানবিক সহায়তা পাঠানোর আহ্বান জানিয়ে ইসরাইলকে চিঠি পাঠিয়েছে। তেল আবিব জানিয়েছে, যুক্তরাষ্ট্রের চিঠি তারা আন্তরিকতার সাথে পর্যালোচনা করবে।

গতকাল মঙ্গলবার ইসরাইলের এক কর্মকর্তা বার্তা সংস্থা এএফপি’কে এ কথা জানিয়েছেন। তেল আবিব থেকে এএফপি জানায়।

ওই কর্মকর্তা বলেছেন, ‘মার্কিন কর্মকর্তাদের পাঠানো চিঠি তেল আবিব অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনা করবে। চিঠিতে যে বিষয়গুলো নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে, ইসরাইলও সেই বিষয়গুলোর সমাধান চায়।

এদিকে বিবিসি জানিয়েছে, দুই দিন আগে চিঠিটি ইসরাইলে পাঠানো হয়েছে। চিঠিতে সই করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এবং প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

চিঠিতে গাজার ‘ক্রমাবনতিশীল মানবিক পরিস্থিতির’ বিষয়ে যুক্তরাষ্ট্র ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেছে। শিগগিরই গাজা উপত্যকায় মানবিক সহায়তা পাঠানো নিশ্চিত করতে হবে। যুক্তরাষ্ট্রের আহ্বানে সাড়া না দিলে ইসরাইলকে আর সামরিক সহায়তা দেয়া হবে না।

চিঠিতে এ বিষয়ে জরুরি সিদ্ধান্ত নিতে ইসরাইলকে এক মাসের ‘আল্টিমেটাম’ দেয়া হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, ইসরাইলকে এখন থেকে এবং ৩০ দিনের মধ্যে সাহায্য সরবরাহ বাড়ানোর জন্য ধারাবাহিক পদক্ষেপের ওপর কাজ করতে হবে। এতে ব্যর্থ হলে মার্কিন নীতির পরিবর্তন হতে পারে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, ওই চিঠির অর্থ হলো মানবিক সহায়তা সরবরাহে বাধা দেয় এমন দেশগুলোতে সামরিক সহায়তা নিষিদ্ধ করতে পারে যুক্তরাষ্ট্র। সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement