১২ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১, ৮ রবিউস সানি ১৪৪৬
`

লেবাননে সঙ্ঘাত নয়, সমাধান চান ব্লিঙ্কেন

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তনি ব্লিঙ্কেন। - ছবি : টাইমস অফ ইসরাইল

লেবাননে সঙ্ঘাত নয়, সমাধান চান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তনি ব্লিঙ্কেন। লাওসে পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনের পর সাংবাদিকদের সাথে আলাপকালে এমন আশা প্রকাশ করেন তিনি।

তিনি বলেন, আমি আশা করছি, লেবাননে একটি কূটনৈতিক সমাধান হবে। সেখানে বৃহত্তর সঙ্ঘাত এড়িয়ে যাবে উভয় পক্ষ। তবে এ সময় তিনি এও বলেন যে হিজবুল্লাহর বিরুদ্ধে ‘আত্মরক্ষার’ জন্য লেবাননে ব্যাপক হামলার অধিকার আছে ইসরাইলের। তবে সেখানের মানবিক পরিস্থিতির অবনতি দেখে তিনি উদ্বিগ্ন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা এই অঞ্চলে বৃহত্তর সঙ্ঘাত প্রতিরোধে নিবিড়ভাবে কাজ চালিয়ে যাচ্ছি। আমাদের সকলেরই এমন একটি পরিবেশ তৈরি করতে সাহায্য করার প্রবল আগ্রহ রয়েছে, যেখানে লোকেরা নিরাপদে বাড়িতে ফিরে যেতে পারবে। বাচ্চারা যেতে পারবে স্কুলে। আমরা বিশ্বাস করি, ইসরাইল ও লেবানন উভয় পক্ষই এমন নিরাপত্তা চায়। আর এটার সর্বোত্তম উপায় হলো, একটি কূটনৈতিক বোঝাপড়ার মাধ্যমে সমাধান করা। আমরা এ নিয়ে কাজ করছি।

মার্কিন পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে বলা হয়েছে, ব্লিঙ্কেন লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি এবং সংসদের স্পিকার নাবিহ বেরির সাথেও ফোনে কথা বলেছেন।

লেবাননের রাষ্ট্রপতির পদটি দুই বছর ধরে শূন্য রয়েছে। ব্লিঙ্কেন একটি স্থিতিশীল, সমৃদ্ধ এবং স্বাধীন লেবাননের জন্য জনগণের ইচ্ছাকে প্রতিফলিত করে এমন নেতৃত্বের ক্ষমতায়নের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন।

তিনি বলেছেন যে ইরান বা হিজবুল্লাহকে লেবাননের নিরাপত্তা ও স্থিতিশীলতার পথে দাঁড়াতে দিতে পারবে না লেবানন।

বিবৃতিতে ইসরাইল এবং ইরান-সমর্থিত গোষ্ঠীর মধ্যে সম্ভাব্য যুদ্ধবিরতির বিষয়ে আলোচনার উল্লেখ নেই।

ব্লিঙ্কেন বলেছেন, হিজবুল্লাহর দীর্ঘদিনের আধিপত্যের পরে মার্কিন যুক্তরাষ্ট্র ভঙ্গুর লেবানিজ রাষ্ট্রকে সমর্থন করার জন্য কাজ করবে। তিনি আরো বলেন, এটা স্পষ্ট যে লেবাননের জনগণের আগ্রহ রয়েছে, রাষ্ট্রে নিজেকে জাহির করা এবং দেশ ও এর ভবিষ্যতের জন্য দায়িত্ব নেয়া।

সূত্র : টাইমস অফ ইসরাইল


আরো সংবাদ



premium cement
ইসরাইলে প্রায় অর্ধ-শতক রকেট নিক্ষেপ করল হিজবুল্লাহ নতুন ঠিকানায় মিরাজ-জাকের, সাকিব-আফিফরা থাকছেন পুরনো দলেই চৌগাছায় বিদ্যুৎস্পৃষ্টে শ্রমিকের মৃত্যু গুরুত্বপূর্ণ সংস্কার শেষে অবাধ সুষ্ঠু নির্বাচন জাতির প্রত্যাশা : জামায়াত আমির হারিকেন মিল্টনের আঘাতে ক্ষতি প্রায় ৫০ বিলিয়ন ডলার : বাইডেন ফুলবাড়ীতে সেনা বাহিনীর অফিসারের পূঁজা মণ্ডপ পরিদর্শন যে একাদশ নিয়ে মাঠে নামতে পারে বাংলাদেশ একুশে বইমেলায় স্টল ভাড়া কমানো হবে: আসিফ নজরুল ফ্যাসিবাদী হাসিনা সরকার পরিকল্পিতভাবে মাদরাসা শিক্ষা বঙ্গোপসাগরে ছুঁড়ে ফেলেছে : মাদরাসা শিক্ষা পরিষদ সভাপতি হোসেনপুরে পানিতে ডুবে বৃদ্ধের মৃত্যু আশুলিয়ায় ছুরিকাঘাতে যুবক নিহত

সকল