০৪ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১,
`

‘হেলেনের’ আঘাতে যুক্তরাষ্ট্রে নিহত ২০০ ছাড়িয়েছে

‘হেলেনের’ আঘাতে যুক্তরাষ্ট্রে নিহত ২০০ ছাড়িয়েছে - ছবি : সংগৃহীত

ঘূর্ণিঝড় হেলেনের আঘাতে যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে নিহতের সংখ্যা ২০০ ছাড়িয়েছে।

বৃহস্পতিবার এনবিসি নিউজের খবরে বলা হয়েছে, গত সপ্তাহে ফ্লোরিডায় আঘাত হানার পর থেকে ঘূর্ণিঝড় হেলেনের তাণ্ডবে যুক্তরাষ্ট্রের ছয়টি অঙ্গরাজ্যে অন্তত ২০৪ জন নিহত হয়েছে।

২০০৫ সালে ঘূর্ণিঝড় ক্যাটরিনার পর যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানা সবচেয়ে প্রাণঘাতী হ্যারিকেনে পরিণত হয়েছে হেলেন।

শুধু নর্থ ক্যারোলাইনাতেই অর্ধেকের বেশি মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে। সেখানে অন্তত ৯৮ জনের মৃত্যু হয়েছে। বিশেষ করে, পশ্চিম নর্থ ক্যারোলাইনায় অবস্থিত বুনকোম্ব কাউন্টিতে ৬১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

হ্যারিকেন হেলেনে ক্ষতিগ্রস্তদের কাছে খাবার, পানি ও অন্যান্য গুরুত্বপূর্ণ পণ্য সরবরাহে সহায়তা করতে অবিলম্বে এক হাজার সক্রিয় সেনা সদস্য মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

নর্থ ক্যারোলাইনার গভর্নর রয় কুপার জানিয়েছেন, ইতোমধ্যে নর্থ ক্যারোলাইনার ন্যাশনাল গার্ড বাহিনীর সহস্রাধিক সেনা মোতায়েন করা হয়েছে যারা খাদ্য ও পানি সরবরাহ এবং অনুসন্ধান ও উদ্ধার অভিযান পরিচালনা করছে।

বৃহস্পতিবার গভর্নর বলেন, রাজ্যের পশ্চিমাঞ্চলের মানুষকে ২৪ ঘণ্টা সহায়তা করার প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

বুধবার ক্ষয়ক্ষতি জরিপের জন্য ক্যারোলিনা সফর করেন বাইডেন। এরপর বৃহস্পতিবার ফ্লোরিডা ও জর্জিয়া সফর করার ছিল তার।
সূত্র : এএফপি


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে যুবদলের লিফলেট বিতরণ নোয়াখালীতে শ্রমিক কল্যাণ ফেডারেশনের শ্রমিক সম্মেলন অনুষ্ঠিত খালেদা জিয়াকে হত্যাচেষ্টায় শেখ হাসিনার নামে মামলা রামুর রাশেদ হত্যাকাণ্ডের প্রধান আসামি মোতাহের গ্রেফতার রাবি প্রেসক্লাবের অ্যালামনাই অ্যাসোসিয়েশন গঠন ‘হাসিনা সরকারের আমলে দেশে কোনো নির্বাচন হয়নি’ আরো জনশক্তি রফতানিতে মালয়েশিয়ার সহযোগিতা চান রাষ্ট্রপতি মুজিবুল হক চুন্নুকে অবাঞ্ছিত ঘোষণা করার আহ্বান রাশেদ খানের মাওলানা মামুনল হকের বিরুদ্ধে ধর্ষণ মামলার রায় ১৪ অক্টোবর ‘আগামীর বাংলাদেশ হবে সম্প্রীতির বাংলাদেশ’ আ’লীগ রাজনীতি করতে চাইলে তাদের আগে বিচার হতে হবে : অধ্যাপক মুজিবুর

সকল