২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

মধ্যপ্রাচ্যে আমিরাতকে প্রধান প্রতিরক্ষা অংশীদার ঘোষণা যুক্তরাষ্ট্রের

মধ্যপ্রাচ্যে আমিরাতকে প্রধান প্রতিরক্ষা অংশীদার ঘোষণা যুক্তরাষ্ট্রের - ছবি : এএফপি

মধ্যপ্রাচ্যের উত্তেজনা বেড়ে যাওয়ায় যুক্তরাষ্ট্র সংযুক্ত আরব আমিরাতকে প্রধান প্রতিরক্ষা অংশীদার ঘোষণা করেছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউসে সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানের সাথে সাক্ষাতের পর এই ঘোষণা আসে।

মিডল ইস্ট আইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র সোমবার সংযুক্ত আরব আমিরাতকে একটি প্রধান প্রতিরক্ষা অংশীদার হিসেবে ঘোষণা দিয়েছে। এই পদক্ষেপ মধ্যপ্রাচ্যে উত্তেজনা বাড়ার সাথে সাথে আরব আমিরাতকে আরো অত্যাধুনিক মার্কিন অস্ত্র ও প্রযুক্তি কেনার যোগ্য করে তুলতে পারে।

এক বিবৃতিতে হোয়াইট হাউস বলেছে, এই পদক্ষেপ যুক্তরাষ্ট্র, সংযুক্ত আরব আমিরাত এবং ভারতের সামরিক বাহিনীর মধ্যে যৌথ প্রশিক্ষণ, অনুশীলন এবং সামরিক থেকে সহযোগিতার মাধ্যমে অভূতপূর্ব সহযোগিতার অনুমোদন করবে।

সুদানের সাথে গৃহযুদ্ধ, রাশিয়ার সাথে অর্থনৈতিক সম্পর্ক এবং চীনের সাথে সামরিক সম্পর্ক নিয়ে উত্তেজনা থাকা সত্ত্বেও সংযুক্ত আরব আমিরাতকে এই পদবি দেয়া মূলত দেশটিকে নিজ বলয়ে রাখার মার্কিন আকাঙ্ক্ষাকেই প্রতিফলিত করে।

এক সিনিয়র মার্কিন কর্মকর্তা মিডল ইস্ট আইকে বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র সুদানে র‌্যাপিড সাপোর্ট ফোর্সের জন্য আমিরাতের সামরিক সহায়তা কমাতে চাপ দিচ্ছে। হোয়াইট হাউসের মধ্যপ্রাচ্যের শীর্ষ কর্মকর্তা ব্রেট ম্যাকগার্ক এই সপ্তাহে জাতিসঙ্ঘের সাধারণ অধিবেশনের ফাঁকে ওই বিষয়ে আমিরাতের কর্মকর্তাদের সাথে একটি বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে। তবে উত্তেজনা বেড়ে যাওয়ায় বিষয়টি নিয়ন্ত্রণে আনার সম্ভাবনা নেই।

সূত্র : মিডল ইস্ট আই


আরো সংবাদ



premium cement
হালুয়াঘাটে কৃষকের ঝুলন্ত লাশ উদ্ধার গবেষণা প্রকল্পে রাবির সাথে হেইফার ইন্টারন্যাশনাল বাংলাদেশের চুক্তি কারিগরি শিক্ষা-সংস্কার অপরিহার্য ছাত্ররাজনীতির সংস্কার প্রয়োজন : ছাত্রদল সভাপতি রাকিব গাজীপুরে প্রেমিক-প্রেমিকার আত্মহত্যা দুর্নীতি নির্মূল হলে বৈষম্য দূর হবে : মুনীর চৌধুরী বাংলাদেশের যেসব সরকারপ্রধান আমেরিকার প্রেসিডেন্টদের সাথে বৈঠক করেছেন নোয়াখালীতে ইসলামী ব্যাংকের মতবিনিময় সভা আদর্শ স্কুলের সুবর্ণ জয়ন্তীর নাম নিবন্ধন চলছে সাংবাদিক তুরাব হত্যা মামলার আসামি ওসি মঈনকে ছেড়ে দিয়েছে পুলিশ চকরিয়ায় সেনা সদস্য তানজিম হত্যার প্রতিবাদে মানববন্ধন

সকল