২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

যুক্তরাষ্ট্রের সীমান্তে অভিবাসী অনুপ্রবেশের হার কমেছে, বলছে হোয়াইট হাউস

গুয়াতেমালার পলা মেক্সিকোর তিহুয়ানাতে যুক্তরাষ্ট্রের কাস্টমস এবং বর্ডার প্রোটেকশন কর্মীদের সাথে কথা বলছেন , ১১ মে, ২০২৩ - ছবি : ভয়েস অব আমেরিকা

প্রেসিডেন্ট জো বাইডেন অভিবাসন আইন প্রয়োগকে জোরদার করার লক্ষ্যে একটি নির্বাহী আদেশ জারি করার পর, এই সপ্তাহে হোয়াইট হাউস যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে অভিবাসনপ্রত্যাশীদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে কমার কথা জানায়।

সোমবার এক বিবৃতিতে হোয়াইট হাউসের মুখপাত্র অ্যাঞ্জেলো ফার্নান্দেজ হার্নান্দেজ লিখেছেন, আগস্টে অভিবাসনপ্রত্যাশীদের সীমান্তে প্রবেশের ঘটনা গত বছরের তুলনায় উল্লেখযোগ্যভাবে কম। বাইডেনের ৪ জুনের নির্বাহী আদেশের পর থেকে সীমান্তে অভিবাসনপ্রত্যাশীদের সংখ্যা ৫০ শতাংশ কমেছে।

ইউএস কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশন অনুসারে, আগস্ট মাসে দক্ষিণাঞ্চলের সীমান্তে প্রবেশ বন্দরগুলোতে প্রায় ৫৮ হাজার অভিবাসী হাজির হন। এই সংখ্যা ২০২৩ সালের আগস্ট মাসের ১ লাখ ৮১ হাজার অভিবাসী থেকে প্রায় ৬৮ শতাংশ কম।

দক্ষিণাঞ্চলের সীমান্তে অভিবাসনপ্রত্যাশীদের মোট সংখ্যা ছিল প্রায় ৬৩ হাজার। এই সংখ্যার মধ্যে প্রায় ৫ হাজার অভিবাসী সিবিপি ওয়ান নিবন্ধন ছাড়াই প্রবেশ বন্দরে আসেন।

সিবিপি ওয়ান হলো একটি মোবাইল অ্যাপ যার মাধ্যমে অভিবাসীরা অবৈধভাবে অতিক্রম করার পরিবর্তে প্রবেশ বন্দরে সাক্ষাতের সময় নির্ধারণ করতে পারে।

যুক্তরাষ্ট্রের সীমান্ত কর্মকর্তারা বলেন, অ্যাপটি সীমান্ত প্রক্রিয়া সুবিধাজনক করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। আগস্টে, সিবিপি ওয়ান ব্যবহার করে প্রায় ৪৪ হাজার ৭০০ জনের আশ্রয়ব্যবস্থা প্রক্রিয়া করা হয়। ২০২৩ সালের জানুয়ারিতে অ্যাপটি চালু হওয়ার পর থেকে ৮ লাখ ১৩ হাজার জনেরও বেশি মানুষ সাক্ষাতের সময় নির্ধারিত করেছে।

যুক্তরাষ্ট্রের সীমান্ত কর্মকর্তারা আরো বলেন, জুনের কার্যনির্বাহী পদক্ষেপ অভিবাসী অপসারণ প্রক্রিয়া বৃদ্ধির দিকে পরিচালিত করে। জুন থেকে ১ লাখ ৩১ হাজার জনেরও বেশি মানুষকে ১৪০টিরও বেশি দেশে নির্বাসিত করা হয়েছে। এই সময়ের মধ্যে প্রায় ৪০০টি আন্তর্জাতিক প্রত্যাবাসন ফ্লাইট চলাচল করেছে।

সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement
জেল থেকে পালানো মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি আশুলিয়ায় গ্রেফতার আওয়ামী লীগ স্বাধীন বাংলাদেশকে পরাধীন রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিল : ডক্টর শফিকুল ইসলাম মাসুদ ‘পৃথক সচিবালয় ছাড়া আইনের শাসন অসম্ভব’ আইসিসির গ্রেফতারি পরোয়ানার বিরুদ্ধে আপিল করল ইসরাইল জাপানে বন্যার আশঙ্কা, লোকজনকে সরিয়ে নেয়ার নির্দেশ নেপাল থেকে বিদ্যুৎ আমদানি করবে বাংলাদেশ : উপদেষ্টা ভারতে পাচারকালে ৮৮৫ কেজি ইলিশ জব্দ ৪৩২ রানের লিড নিয়ে লাঞ্চে ভারত, উইকেটশূন্য বাংলাদেশ বিচার বিভাগে যেন অবিচার না হয় : আইন উপদেষ্টা সভাপতি আনিস, সম্পাদক খালিদ পার্বত্য চট্টগ্রামে ইন্টারনেট বন্ধ করার কথা অসত্য : নাহিদ ইসলাম

সকল