২৪ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১, ২০ রবিউস সানি ১৪৪৬
`

তুরস্কের প্রতিরক্ষা কোম্পানিতে হামলা : নিহত ৫, আহত ২২

- সংগৃহীত

তুরস্কের রাষ্ট্র-পরিচালিত এরোস্পেস ও প্রতিরক্ষা কোম্পানি টিইউএসএএসে বুধবার বিস্ফোরক নিক্ষেপ ও গুলিবর্ষণ করা হয়েছে। এতে পাঁচজন নিহত ও ২২ জন আহত হয়েছে বলে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে।

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, সিরিয়া ও ইরাকের কুর্দি উগ্রবাদীদের দায়ী করে একইদিন পাল্টা হামলা চালিয়েছে তুরস্ক।

তুর্কি সরকার দাবি করেছে, ‘সম্ভবত’ নিষিদ্ধ ঘোষিত কুর্দিস্তান ওয়ার্কাস পার্টি (পিকেকে) এই হামলা চালিয়েছে। হামলায় পাঁচজন নিহত এবং অপর ২২ জন আহত হয়েছে।’

তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান হতাহতের এই সংখ্যা নিশ্চিত করেছেন। তিনি বর্তমানে রাশিয়ার কাজান শহরে ব্রিক্স সম্মেলনে রয়েছেন। তিনি এই ঘটনাকে সন্ত্রাসী হামলা বলে উল্লেখ করেছেন।

স্থানীয় সময় বুধবার বিকেল ৩টা ৩০ মিনিটের পর হামলায় রাজধানী আঙ্কারার প্রায় ৪০ কিলোমিটার উত্তরে অবস্থিত তুরস্কের রাষ্ট্র নিয়ন্ত্রিত ‘তার্কিস অ্যারোস্পেস ইন্ডাস্টির’ সদর দফতরে ভয়াবহ বিস্ফোরণে পুরো এলাকাটি কেঁপে ওঠে।

এদিকে প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ‘হামলার কয়েক ঘণ্টা পর পরই উত্তর ইরাক ও সিরিয়ায় সন্ত্রাসীদের স্থাপনা লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়।’

মন্ত্রণালয় আরো জানিয়েছে, ‘সন্ত্রাসীদের ৩২টি স্থাপনা সফলভাবে ধ্বংস করা হয়েছে।’

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী আলি ইয়ারলিকায়া জানান, বিমান হামলায় দুই হামলাকারী নিহত এবং আহতদের সংখ্যা না জানা গেলেও তাদের মধ্যে তিনজনের অবস্থা গুরুতর। সম্প্রচারমাধ্যমে ঘটনার আগে ‘টিইউএসএএস’ ভবনে সশস্ত্র হামলাকারীদের প্রবেশের ভিডিও প্রচার করেছে।

হামলার কারণ ও হামলাকারীদের পরিচয় এখনো নিশ্চত হওয়া যায়নি। এখন পর্যন্ত কোনো গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি।

তুরস্কের সরকারি বার্তাসংস্থা আনাদোলু জানিয়েছে, এই ঘটনায় প্রসিকিউটররা তদন্ত শুরু করেছেন।

কিছু গণমাধ্যম দাবি করেছে, এটি একটি আত্মঘাতী হামলা হতে পারে। যদিও কর্মকর্তারা এই তথ্য নিশ্চিত করেননি।

‘টিইউএসএএস’ তুরস্কের সবচেয়ে বড় বিমান প্রযুক্তি প্রতিষ্ঠান। বর্তমানে প্রশিক্ষণ বিমান, সামরিক ও বেসামরিক হেলিকপ্টার তৈরি করছে। দেশটির প্রথম নিজস্ব যুদ্ধবিমানের উন্নয়নে কাজ করছে প্রতিষ্ঠানটি। তুরস্কের সশস্ত্র বাহিনী ফাউন্ডেশন ও সরকারি মালিকানাধীন এই প্রতিষ্ঠানটিতে ১০ হাজারের বেশি কর্মী রয়েছে।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
যেভাবে ঘূর্ণিঝড় ‘দানা’র নামকরণ সিরাজগঞ্জে বৈষম্যবিরোধী শিক্ষার্থীদের আনন্দ মিছিল ঘূর্ণিঝড় ‘দানা’ নিয়ে সর্বশেষ যা জানা যাচ্ছে ঘূর্ণিঝড় দানা : রাঙ্গাবালী ও পায়রা বন্দর এলাকায় বৃষ্টি ও দমকা হাওয়া কুয়াকাটায় ঘূর্ণিঝড় দানার আঘাতে ঘরবাড়ি বিধ্বস্ত দানার প্রভাবে ভান্ডারিয়ায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, প্রস্তুত ৫২ আশ্রয়কেন্দ্র বেতাগীতে ঘূর্ণিঝড় দানায় কৃষকের মৃত্যু গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ ৩ জনকে অব্যাহতি হাসিনা পালানোর আগ মুহূর্ত পর্যন্ত তাণ্ডব চালিয়েছে নারায়ণগঞ্জ ছাত্রলীগ মধ্যরাতে স্থলভাগে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় দানা আরইবি ও পল্লী বিদ্যুৎ সমিতির প্রশাসনিক কাঠামো পুনর্মূল্যায়নে কমিটি গঠন

সকল