১৭ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩০, ১৩ রবিউস সানি ১৪৪৬
`

সুনামগঞ্জে হাওর-জলাশয় সুরক্ষায় নাগরিক সেমিনার

সুনামগঞ্জে হাওর-জলাশয় সুরক্ষায় নাগরিক সেমিনার - নয়া দিগন্ত

সুনামগঞ্জে প্রস্তাবিত হাওর ও জলাশয় সুরক্ষা, উন্নয়ন ও ব্যবস্থাপনা আইনের নাগরিক মতামত শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৬ অক্টোবর) বেলা ১১টায় এনজিও সংস্থা এএলআরডির আয়োজনে শহরের শহীদ মুক্তিযুদ্ধা জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরি মলনায়তনে অনুষ্ঠিত সেমিনারে সভাপতিত্ব করেন সামাজিক সংগঠন সুজনের সভাপতি নির্মল ভট্টাচার্য।

এতে স্বাগত বক্তব্য রাখেন পদ্মার নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান, এলআরডির প্রোগ্রাম ম্যানেজার সানজিদা খান রিপা।

আইন বিষয়ে তত্ত্ব উপস্থাপন করেন এএলআরডির ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার এ কে এম বুলবুল। এতে বক্তব্য রাখেন হাওরের কৃষি ও কৃষক সংগ্রাম কমিটির আহ্বায়ক রমেন্দ্র কুমার দে মিন্টু, সচেতন নাগরিক কমিটি সহ-সভাপতি সাংবাদিক খলিল রহমান, উন্নয়ন প্রচেষ্টায় মানুষের জন্যর নির্বাহী পরিচালক এম এইচ তালহা চৌধুরী।

আরো বক্তব্য রাখেন হাওড় বাঁচাও আনন্দোলনের সভাপতি ইয়াকুব বখত বাহলুল, ইউপি চেয়ারম্যান রিয়াজুল ইসলাম রাইজুল, আব্দুল বাছির সুজন, জাহানারা বেগম, মোহনা টিভির প্রতিনিধি কুলেন্দ শেখর, আরটিভি জেলা প্রতিনিধি শহিদ নুর আহমদ, সাংবাদিক আবু সাঈদ, শহীদুল ইসলাম রেদুয়ান প্রমুখ।

বক্তারা হাওর এলাকা সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওরসহ অসংখ্য হাওর, জলাশয় রক্ষা করা, অপরিকল্পিত বাঁধ নির্মাণ বন্ধ করা, হাওরের জীববৈচিত্র সংরক্ষণ, নদীনালা, খালবিল খনন, কৃষিজমি রক্ষা, অধিক পরিমাণ রাসায়নিক সার ব্যবহার বন্ধসহ প্রস্তাবিত হাওর ও জলাশয় সুরক্ষা, উন্নয়ন এবং ব্যবস্থাপনা আইনে তৃণমূলের কৃষক ও জেলা মৎস্য সম্প্রদায়ের লোকদের মতামত ও সুপারিশ লিপিবদ্ধ করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবি করেন।

তারা বলেন, কেবল আইন করে কাগজে-কলমে লিপিবদ্ধ না করে আইনের সঠিক প্রয়োগ ও হাওর কেন্দ্রিক বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডে প্রান্তিক জনগোষ্ঠিকে সম্পৃত্ত করে সঠিক নীতিমালা প্রণয়নের আশা করেন হাওরপাড়ের মানুষজন।


আরো সংবাদ



premium cement
দুই ঈদে ১১ ও দুর্গাপূজার ছুটি ২ দিন করার সিদ্ধান্ত বন্ধুকে টাকা ফেরত দেয়ার দিন আজ ইংল্যান্ডের কোচ হিসেবে নিয়োগ পেলেন টাচেল সেই ১২ বিচারপতিকে বাদ দিয়ে হাইকোর্টের ৫৪ বেঞ্চ পুনর্গঠন শমসের মবিন চৌধুরীর বাসায় অভিযান চালাচ্ছে ডিবি কোরীয় উপদ্বীপের উত্তেজনা নিরসনে চীনের ‘রাজনৈতিক নিষ্পত্তির’ আহ্বান চুয়াডাঙ্গায় পিপিসহ আওয়ামীপন্থী আইনজীবীদের অপসারণের দাবিতে স্মারকলিপি যুবলীগ নেতা চশমা রুবেল গ্রেফতার ঘরের মাঠে লজ্জায় ডুবল ভারত লক্ষ্মীপুরে বিএনপি নেতাকে গুলি ও ৩ হত্যাকাণ্ডে হাসিনাসহ ৩৫ জনের নামে মামলা বিহারে ধর্মীয় উৎসবে বিষাক্ত মদ পানে ২০ জনের মৃত্যু, অসুস্থ অনেক

সকল