২৭ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১, ২৩ রবিউস সানি ১৪৪৬
`

অনুপ্রবেশ বন্ধে পশ্চিমবঙ্গে পরিবর্তন চাইলেন অমিত শাহ

রোববার বনগাঁ সীমান্তে আয়োজিত অনুষ্ঠানে অমিত শাহ - ছবি : বিবিসি

পশ্চিমবঙ্গের বনগাঁর পেট্রাপোল সীমান্তে রোববার ইন্টিগ্রেটেড চেকপোস্ট (সমন্বিত চেকপোস্ট), যাত্রীবাহী টার্মিনাল এবং কার্গোগেট ‘মৈত্রীদ্বার’-এর উদ্বোধন করেছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

যাত্রীদের যাতায়াত এবং বাণিজ্যিক আদানপ্রধানের জন্য এই সীমান্ত কতটা গুরুত্বপূর্ণ তা উল্লেখ করে তিনি বলেন, পেট্রাপোলের নতুন যাত্রী টার্মিনাল এই অঞ্চলের অবকাঠামোতে একটা উল্লেখযোগ্য সংযোজন।

ল্যান্ড অথরিটি অফ ইন্ডিয়ার এই উদ্যোগ যাত্রীদের সুবিধার জন্য যেমন তৈরি করা হয়েছে তেমনই অনুপ্রবেশ রোখার ক্ষেত্রেও তা একইভাবে উল্লেখযোগ্য।

অমিত শাহ বলেন, ‘আইনিভাবে যাতায়াতের ব্যবস্থা থাকে তখন, অবৈধভাবে যাতায়াত শুরু হয়। আর যখন অবৈধভাবে যাতায়াত শুরু হয় তখন তা বাংলা তথা ভারতের শান্তিকে ক্ষতিগ্রস্ত করে।’

একইসাথে ২০২৬-এর বিধানসভা ভোটে পশ্চিমবঙ্গে রাজনৈতিক পটপরিবর্তনের প্রসঙ্গ তোলেন তিনি। তিনি বলেন, ‘২০২৬ সালে আপনারা এই রাজ্যে পরিবর্তন এনে দিন। বেআইনি অনুপ্রবেশ বন্ধ করে দেব। উন্নয়নই মোদি সরকারের একমাত্র লক্ষ্য।’

অন্যদিকে, প্রধানমন্ত্রী মোদির শাসনকালে বাংলাদেশের সাথে বাণিজ্যিক সম্পর্ক কতটা মজবুত হয়েছে সে বিষয়েও উল্লেখ করতে ভোলেননি তিনি।

তিনি বলেন, ‘মোদি যখন কেন্দ্রে ক্ষমতায় এসেছিলেন, তখন বাংলাদেশের সাথে ভারতের বাণিজ্যের পরিমাণ ছিল ১৮ হাজার কোটি। এখন তা ৩০ হাজার কোটি হয়েছে। ব্যবসা বেড়েছে, কাজ বেড়েছে এবং বাংলায় কর্মসংস্থানও হয়েছে।’

আগামী মাসে পশ্চিমবঙ্গের ছয়টি কেন্দ্রে বিধানসভার উপনির্বাচন রয়েছে। তার আগে অমিত শাহের কলকাতা সফর বিশেষ অর্থবহ বলেই মনে করছিলেন বিশেষজ্ঞরা। তার কর্মসূচির মধ্যে বিজেপির সদস্য সংগ্রহ অনুষ্ঠানের আনুষ্ঠানিক সূচনা রয়েছে।

অন্যদিকে, আরজি কর হাসপাতালে যে তরুণী চিকিৎসককে ধর্ষণ করে খুন করা হয়েছিল তার অভিভাবকের সাথে অমিত শাহের দেখা করার সম্ভাবনাও রয়েছে। নিহত চিকিৎসকের অভিভাবক কয়েক দিন আগে তার সাথে সাক্ষাতের জন্য আবেদন জানিয়েছিলেন।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
২৮ অক্টোবর ও ১/১১ একই সূত্রে গাঁথা বশেমুরকৃবি’র নতুন ভিসি হলেন প্রফেসর মোস্তাফিজুর রহমান অন্যায়ের ঋণ ও ন্যায়ের দায় ডিমলায় নয়া দিগন্তের ২ দশক পূর্তি উদযাপন ফিলিপাইনে ট্রামি ঝড়ে মৃতের সংখ্যা বেড়ে ১০০ ক্ষমতার লিপ্সা থেকেই পৈশাচিক হত্যাকাণ্ডের নেশা চেপে বসেছিল আ.লীগের : শামীম সাঈদী ইনসাফ বারাকাহ হাসপাতালে ফ্রি ব্রেস্ট ক্যানসার স্ক্রিনিং ক্যাম্প অনুষ্ঠিত বৈষম্যবিরোধী আন্দোলনে হামলাকারী ৫ ছাত্রলীগকর্মী গ্রেফতার ‘আগামীতে নয়া দিগন্তের পথচলা সুন্দর হোক’ ‘বিএনপি ক্ষমতায় এলে ভবদহ সমস্যার স্থায়ী সমাধান করা হবে’ সিলেটে বর্ণিল আয়োজনে দৈনিক নয়া দিগন্তের ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

সকল