১৫ অক্টোবর ২০২৪, ৩০ আশ্বিন ১৪৩১, ১১ রবিউস সানি ১৪৪৬
`

নয়াদিল্লিতে বায়ুদূষণ রোধে আতশবাজি নিষিদ্ধ

নয়াদিল্লিতে বায়ুদূষণ রোধে আতশবাজি নিষিদ্ধ - ছবি : বাসস

ভারতের রাজধানী নয়াদিল্লিতে সোমবার বায়ুদূষণ নিয়ন্ত্রণে আতশবাজির উপর ‘সম্পূর্ণ নিষেধাজ্ঞা’ জারি করেছে।

দিল্লি দূষণনিয়ন্ত্রণ কমিটির এক বিবৃতির উদ্ধৃতি দিয়ে এএফপি জানায়, শহরটিতে সব ধরনের আতশবাজি তৈরি, সংরক্ষণ, বিক্রি ও ফাটানো সম্পূর্ণ নিষিদ্ধ। ‘উচ্চ বায়ু দূষণ রোধে জনস্বার্থে’ এ আদেশ দেয়া হয়েছে।

পহেলা নভেম্বর হিন্দু ধর্মীয় উৎসব দীপাবলির দুই সপ্তাহ আগে আদেশটি দেয়া হলো। অনেকে আতশবাজিকে হিন্দুদের ধর্মীয় উৎসব দীপাবলি উদযাপনের অবিচ্ছেদ্য অংশ হিসেবে মনে করেন। দর্শনীয় ও রঙিন উৎসবটি অন্ধকারের উপর আলোর বিজয়ের প্রতীক। হিন্দু দেবী লক্ষ্মীপূজা উপলক্ষে এই আয়োজন করা হয়। তবে পুলিশ প্রায় তিন কোটি মানুষের এই শহরে বিধিনিষেধগুলো বরাবরই শিথিল চোখে দেখে থাকে।

নয়াদিল্লি প্রতি শরৎকালে তীব্র ধোঁয়াশায় আচ্ছন্ন থাকে। পার্শ্ববর্তী অঞ্চলের কৃষকদের খড় পোড়ানোর জন্য এমনটা হলেও দীপাবলিকে ঘিরে বিপুল সংখ্যক আতশবাজি পোড়ানোর ফলে বায়ুদূষণ ব্যাপক আকার ধারণ করে।
২০২০ সালের একটি ল্যানসেট রিপোর্টে বলা হয়েছে যে ২০১৯ সালে দিল্লিতে বায়ুদূষণের কারণে সৃষ্ট নানা রোগে আক্রান্ত হয়ে প্রায় ১৭ হাজার ৫০০ লোক প্রাণ হারায়।

নয়াদিল্লির বাসিন্দারা ঝামেলা এড়াতে মাঝরাতে বা ভোরের দিকে আতশবাজি ফোটায়। তবে এ বছর দিল্লির নগর কর্তৃপক্ষ রাজ্য পুলিশকে এ নিষেধাজ্ঞা কার্যকর করার নির্দেশ দিয়েছে। তাদের ‘দৈনিক পদক্ষেপ নেয়া প্রতিবেদন’ জমা দিতে বলা হয়েছে। এ নিষেধাজ্ঞা ২০২৪ সালের শেষ পর্যন্ত চলবে। সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
ডেঙ্গু মোকাবেলায় সরকারকে বড় উদ্যোগ নেয়ার আহ্বান বিএনপির গত তিন জাতীয় নির্বাচনের অনিয়ম চিহ্নিত করা হবে ঢাকা থেকে দিল্লি তৎপর ভয়ঙ্কর কিডনি সিন্ডিকেট সরকারের উপদেষ্টারা যেন ব্যক্তিগত এজেন্ডা বাস্তবায়ন না করেন : ডা: শফিক উত্তাপ বেড়েই চলেছে কাঁচাবাজারের লক্ষ্মীপুরে বাসের গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ৩ জন নিহত, আহত ২০ চট্টগ্রামে জুলাই বিপ্লবে শহীদের খাতায় নাম উঠল কাউসারের লেফটেন্যান্ট জেনারেল হলেন ২ সেনা কর্মকর্তা এইচএসসি ও সমমানের ফল প্রকাশ আজ চীনের সাথে সামরিক যোগাযোগ বাড়াতে চায় সরকার : পররাষ্ট্র উপদেষ্টা মন্দির ও দেব-দেবীর অবমাননার অভিযোগ ভিত্তিহীন অযৌক্তিক : পররাষ্ট্র মন্ত্রণালয়

সকল