০২ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

মণিপুরে আফস্পার মেয়াদ আরো ৬ মাস বাড়ল

মণিপুরে আফস্পার মেয়াদ আরো ৬ মাস বাড়ল - ছবি : সংগৃহীত

ভারতের মণিপুর রাজ্যে মঙ্গলবার থেকে আরো ছয় মাসের জন্য বাড়ানো হরো ‘সশস্ত্র বাহিনীর বিশেষ ক্ষমতা আইন’ (‘আর্মড ফোর্সেস স্পেশাল পাওয়ার অ্যাক্ট’ বা আফস্পা)-এর মেয়াদ। ১৯টি থানা এলাকা ছাড়া গোটা রাজ্যে এই আইনের মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। ইম্ফল, বিষ্ণুপুর, জিরিবাম এবং লামফেলসহ বেশ কিছু থানা এলাকাকে আফস্পা-র আওতার বাইরে রাখা হয়েছে। মণিপুরের স্বরাষ্ট্র দফতরের কমিশনার এন অশোক কুমার এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কিছু বিক্ষুব্ধ এবং কট্টরপন্থী গোষ্ঠী সহিংস কার্যকলাপ মোকাবিলা এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

উত্তর-পূর্বের রাজ্যগুলোতে উগ্রবাদী তৎপরতা মোকাবেলার জন্য ভারতের সশস্ত্র বাহিনীর হাতে বাড়তি ক্ষমতা তুলে দিতে ১৯৫৮ সালে আফস্পা আইন জারি করেছিল ভারত সরকার। ২০২২ সালের গোড়ার দিক পর্যন্ত উত্তর-পূর্বে আসাম, নাগাল্যান্ড, রাজধানী ইম্ফল বাদে মণিপুরের বাকি এলাকা এবং অরুণাচলের তিন জেলায় আফস্পা বলবৎ ছিল। এর পর ধাপে ধাপে আসামসহ উত্তর-পূর্বাঞ্চলের বিভিন্ন রাজ্য থেকে আফস্পা প্রত্যাহারের পর্ব শুরু করেছিল নরেন্দ্র মোদি সরকার। গত বছরেও স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছিল, উত্তর-পূর্বের যে সব এলাকায় শান্তি-শৃঙ্খলা বা নাশকতার সমস্যা নেই, সেই এলাকাগুলো থেকে পর্যায়ক্রমে আফস্পা তুলে নেওয়া হতে পারে। কিন্তু মণিপুরে সহিংস পরিস্থিতি পুরো ‘অঙ্ক’ বদলে দিয়েছে।

মণিপুরের একাধিক অঞ্চলে কুকি ও মেইতেই জনগোষ্ঠীর মধ্যে সংঘর্ষে তপ্ত হয়ে রয়েছে রাজ্যের পরিস্থিতি। সম্প্রতি পুলিশ ও সেনার যৌথ অভিযানে সাড়ে ২৮ কেজি বিস্ফোরক উদ্ধার হয়েছে পূর্ব ইম্ফল জেলায়। গত মাসেই মণিপুর সরকারের নিরাপত্তা উপদেষ্টা কুলদীপ সিংহ দাবি করেছিলেন, জঙ্গলযুদ্ধ এবং ড্রোন হামলায় প্রশিক্ষিত ৯০০ কুকি উগ্রবাদী মিয়ানমার থেকে মণিপুরে প্রবেশ করেছে। গোয়েন্দা সূত্রে এই তথ্য পাওয়া গেছে বলে দাবি করেছিলেন তিনি। এই রিপোর্টকে হালকাভাবে নেয়া উচিত হবে না বলেও সতর্কবার্তা দিয়েছিলেন কুলদীপ।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement