২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

জাপানকে হটিয়ে বিশ্বে তৃতীয় ‘ক্ষমতাশালী’ দেশ ভারত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি - ছবি : সংগৃহীত

জাপানকে হটিয়ে বিশ্বের তৃতীয় শক্তিধর রাষ্ট্র হয়েছে ভারত। ২৭টি দেশ নিয়ে এমনই একটি তালিকা প্রকাশ করেছে এশীয় শক্তি সূচক। তালিকায় ভারতের এই উত্থানের কথা জানিয়ে দেশটির সরকারে তরফে দেশের গতিশীল বৃদ্ধি, যুব জনসংখ্যা এবং অর্থনীতিকে সাফল্যের কারিগর হিসেবে উল্লেখ করা হয়েছে। ‘লওয়ি ইনস্টিটিউট এশিয়া পাওয়ার ইনডেক্স’ এই তালিকা তৈরি করেছে।

সামরিক ক্ষমতা, রাজনৈতিক পরিস্থিতি এবং সাংস্কৃতিক প্রভাব- এই রকম আটটি বিষয়ের উপর ভিত্তি করে তালিকাটি তৈরি হয়েছে। ভারত সেই সব সূচকে অন্যান্য দেশকে পিছনে ফেলে অনেকটাই এগিয়ে। করোনা পরবর্তী সময়ে ভারতের আর্থিক বৃদ্ধি অনেকাংশে বেড়েছে বলে দাবি করা হয়েছে। ভারতের জনসংখ্যা এবং তার সাথে তাল মিলিয়ে দেশের জিডিপি বৃদ্ধি খুবই উল্লেখযোগ্য। ভারতের ভবিষ্যৎ ক্ষমতাও উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে। সূচকে এই বৃদ্ধি ৮.২ পয়েন্ট। ভারতের যুব সম্প্রদায়ের সংখ্যা অন্যান্য দেশের তুলনায় অনেকটাই বেশি। ফলে ভবিষ্যতে এই যুব সম্প্রদায়ই দেশের শক্তিশালী সম্পদ হয়ে উঠবে বলে আশাবাদী সরকার।

ভারতের সামরিক শক্তি ক্রমাগত বৃদ্ধি পেয়েছে। বিভিন্ন দেশ মূলত রাশিয়ার থেকে ভারত নানা সময়ে নানা রকম অস্ত্র কিনে তাদের ভান্ডার মজবুত করেছে। ভারতীয় সেনাবাহিনীর শক্তি এখন বিশ্বের মধ্যে অন্যতম। সেই সব শক্তির বিচারে বিশ্বের অন্যান্য দেশের তুলনায় ভারত অনেকটাই এগিয়ে।

ওই তালিকা অনুযায়ী, সর্বাধিক ক্ষমতাশালী রাষ্ট্র আমেরিকা। দ্বিতীয় স্থানে চীন এবং চতুর্থ স্থানে রয়েছে জাপান। তৃতীয় স্থানাধিকারী ভারতের দুই প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তান ও বাংলাদেশের স্থান যথাক্রমে ১৬ ও ২০।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
সম্ভাবনাময় মিরসরাইয়ের পর্যটন শিল্প, প্রয়োজন উদ্যোগের দুর্নীতিগ্রস্ত নেতৃত্বকে মানুষ আর গ্রহণ করবে না : মুহাম্মদ তাহের বাংলাদেশ ইউরোপের সমর্থনের ওপর নির্ভর করতে পারে : ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট কানপুর টেস্টের শুরুটা ভালো হয়নি বাংলাদেশের পোরশার দুয়ারপাল সীমান্তে ২ বাংলাদেশীকে আটক করলো বিএসএফ ইলিশ স্বল্পতা ও রেকর্ড দামের মধ্যে ভারতে রফতানির কারণ কী? একাত্তর-সহ যেসব বিষয় ভারত-ইরান সম্পর্কে প্রভাব ফেলেছে আজ বিশ্ব পর্যটন দিবস ৬ বিভাগে বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে : আবহাওয়া অফিস অস্বাভাবিকভাবে বেড়েই চলেছে, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে ট্রাফিক জ্যাম বাংলাদেশের বিপ্লবী আইকন আবু সাঈদ : মাহমুদুর রহমান

সকল