২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

আজ দিল্লির মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন অতিশী

অতিশী মারলেনা - ফাইল ছবি

আজ শনিবারই ভারতের দিল্লি রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন অতিশী মারলেনা। দিল্লির লেফ্‌টেন্যান্ট গভর্নর (উপরাজ্যপাল) ভিকে সাক্সেনার তরফে এমন প্রস্তাবই পাঠানো হয়েছিল আম আদমি পার্টি (আপ)-র পরিষদীয় নেত্রীকে। সেই প্রস্তাবে সায় দিয়েছে দল। শনিবার স্থানীয় সময় বিকেল সাড়ে ৪টা নাগাদ দিল্লির রাজভবনে হবে শপথগ্রহণ অনুষ্ঠান। শুধু একা অতিশী নন, শনিবার আপের পাঁচ বিধায়কও মন্ত্রী হিসেবে শপথ নেবেন বলেই খবর।

উল্লেখ্য, গত মঙ্গলবার সন্ধ্যায় দিল্লির লেফ্‌টেন্যান্ট গভর্নর সাক্সেনার সাথে দেখা করে নিজের ইস্তফাপত্র তুলে দিয়েছিলেন অরবিন্দ কেজরিওয়াল। তার আগেই নিজের উত্তরসূরি বেছে নেন তিনি। অতিশীকে নিয়ে মঙ্গলবার সন্ধ্যায় রাজভবনে যান কেজরিওয়াল। উপরাজ্যপালের কাছে দিল্লিতে নতুন সরকার গড়ার দাবি জানিয়েছিলেন, আপের নবনির্বাচিত পরিষদীয় নেতা অতিশী।

গত ২১ মার্চ দিল্লির আবগারি দুর্নীতি মামলায় ইডির হাতে গ্রেফতার হওয়ার পরও মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেননি কেজরিওয়াল। তিনিই ভারতের প্রথম মুখ্যমন্ত্রী, যিনি গ্রেফতার হওয়ার পরও মুখ্যমন্ত্রী ছিলেন।

কিন্তু জামিনে মুক্তি পাওয়ার পরে আপ প্রধান গত শনিবার (১৪ সেপ্টেম্বর) ঘোষণা করেন, তিনি মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেবেন। পরের দিন দুপুরে দলীয় এক সম্মেলনে তিনি জানান, দু’দিন পরেই মুখ্যমন্ত্রী পদ ছেড়ে দেবেন তিনি। সাথে এ-ও জানান, পুনরায় ভোটে না জেতা পর্যন্ত মুখ্যমন্ত্রীর পদে তিনি আর ফিরবেন না। এর পরে মঙ্গলবার দুপুরে কেজরির উপস্থিতিতে আপ বিধায়কদের বৈঠকে সর্বসম্মতিক্রমে পরবর্তী মুখ্যমন্ত্রী হিসাবে অতিশীর নাম চূড়ান্ত হয়। তার নাম প্রস্তাব করেন কেজরি স্বয়ং।

অতিশী এখন পর্যন্ত দিল্লির সর্বকনিষ্ঠ মহিলা মুখ্যমন্ত্রী হতে চলেছেন। দিল্লির কুর্সিতে তিনি তৃতীয় মহিলা মুখ্যমন্ত্রী হিসাবে বসতে চলেছেন। তার আগে বিজেপির সুষমা স্বরাজ এবং কংগ্রেসের শীলা দীক্ষিত দিল্লির মুখ্যমন্ত্রীর দায়িত্ব সামলেছেন।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

 


আরো সংবাদ



premium cement
হবিগঞ্জের লাখাইয়ে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু কর্মচাঞ্চল্য ফিরেছে আশুলিয়ায়, এখনো বন্ধ ১৬ কারখানা বৈরুতে ইসরাইলি হামলার পর ‘খুবই উদ্বিগ্ন’ জাতিসঙ্ঘ ইসরাইল-হিজবুল্লাহর পাল্টা-পাল্টি হামলা, পূর্ণ মাত্রার যুদ্ধের শঙ্কা নানা বিপর্যয় পেরিয়ে শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন শুরু চট্টগ্রামে দুই গ্রুপের সংঘর্ষে যুবক নিহত চাকরির বয়সসীমা বাড়ানোর পক্ষে-বিপক্ষে যত যুক্তি কিয়েভ বেলারুশের বিরুদ্ধে গেলে ‘মারাত্মক পরিণতি’ সম্পর্কে রাশিয়ার হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের সীমান্তে অভিবাসী অনুপ্রবেশের হার কমেছে, বলছে হোয়াইট হাউস চেন্নাই টেস্টের নিয়ন্ত্রণ ফিরে পেতে চায় বাংলাদেশ রাঙ্গামাটিতে একদিকে সড়ক ও নৌপথ অবরোধ, অন্যদিকে পরিবহণ ধর্মঘট

সকল