২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

মার্কিন আদালতে অজিত ডোভালকে সমন, খালিস্তানি নেতাকে খুনের চক্রান্তের অভিযোগ

মার্কিন আদালতে অজিত ডোভালকে সমন, খালিস্তানি নেতাকে খুনের চক্রান্তের অভিযোগ - ফাইল ছবি

ভারতে নিষিদ্ধ খালিস্তানপন্থী সংগঠন শিখ ফর জাস্টিস (এসএফজে)-এর নেতা গুরুপতবন্ত সিংহ পান্নুনকে হত্যার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালকে তলব করেছে আমেরিকার আদালত। দক্ষিণ নিউ ইয়র্ক ডিস্ট্রিক্ট কোর্ট এই মামলায় সমন পাঠিয়েছে ভারত সরকার এবং ভারতীয় গুপ্তচর সংস্থা ‘র’-এর সাবেক প্রধান সমন্ত গোয়েলকেও।

জাতিসঙ্ঘ সাধারণ সভায় যোগ দিতে শনিবার আমেরিকা সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার আগে এই ঘটনা নয়াদিল্লি-ওয়াশিংটন সম্পর্কে টানাপড়েন তৈরি করতে পারে বলে কূটনীতিকদের একাংশের আশঙ্কা। ডোভাল এবং গোয়েলের পাশাপাশি ‘র-এর এজেন্ট’ বলে চিহ্নিত করে বিক্রম যাদব নামে এক ব্যক্তি এবং আমেরিকার হেফাজতে থাকা ভারতীয় ব্যবসায়ী নিখিল গুপ্তকেও ‘খুনের ষড়যন্ত্রে জড়িত’ বলে চিহ্নিত করা হয়েছে নিউ ইয়র্কের আদালতের নথিতে। ২১ দিনের মধ্যে এ বিষয়ে ভারত সরকারের জবাব চেয়েছে আমেরিকার আদালত।

পান্নুনকে হত্যার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে গত নভেম্বরে নিখিলকে প্রাথমিকভাবে দোষী সাব্যস্ত করা হয়েছিল আমেরিকার আদালতে। গত বছরের জুন মাসে চেক প্রজাতন্ত্র কর্তৃপক্ষের হাতে গ্রেফতার হয়েছিলেন নিখিল। পরে আমেরিকার গোয়েন্দা সংস্থা এফবিআই নিউ ইয়র্কে এনে বিচারের কাঠগড়ায় তোলে। আমেরিকার অভিযোগ, পন্নুনকে খুন করতে এক জন খুনিকে নিয়োগ করেছিলেন নিখিল। এর জন্য হত্যাকারীকে অগ্রিম ১৫ হাজার ডলারও দেন তিনি।

আমেরিকার ওই দাবির পর স্বাভাবিকভাবেই শোরগোল শুরু হয় ভারতে। নিখিলকে সব রকম আইনি সহায়তা দেয়ার কথা ঘোষণা করে মোদি সরকার। একাধিকবার ভারতীয় কূটনীতিকেরা দেখাও করেন নিখিলের সাথে।

উল্লেখ্য, খালিস্তানপন্থী নেতা পন্নুন আমেরিকা এবং কানাডার দ্বৈত নাগরিক। কানাডায় আশ্রয় নেয়া পান্নুন ২০২২ সালে ওই দেশে বসবাসকারী হিন্দুদের উপর হামলার হুঁশিয়ারি দিয়েছিলেন। এর পর তার চণ্ডীগড়ের বাড়ি এবং অমৃতসরের জমি বাজেয়াপ্ত করেছিল এনআইএ। পাঞ্জাবের বিভিন্ন থানায় পন্নুনের বিরুদ্ধে ২২টি অপরাধের মামলা রয়েছে। তার মধ্যে তিনটি দেশদ্রোহিতার।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement