১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ভুটান ট্র্যাজেডি এবং মালির কোচ সেইন্টফিট

-

অটো ফিস্টারের পর বাংলাদেশ দলের হাই প্রোফাইলের কোচ হলেন টম সেইন্টফিট। এই বেলজিয়ান কোচ অবশ্য বাংলাদেশ জাতীয় দলকে কিছুই দিতে পারেননি। ফিফা প্রীতিম্যাচে মালদ্বীপে গিয়ে ০-৫ গোলে হেরে আসা এবং ভুটানের কাছে থিম্পুর মাঠে এশিয়ান কাপ বাছাই প্লে-অফে ১-৩ গোলে বিধ্বস্ত হওয়া। এরপরই তাকে আর রাখেন বাফুফে। ২০১৬ সালে কয়েক মাসের জন্য বাংলাদেশে কাজ করে তিন ম্যাচে দুই বড় হার এবং এক ড্র (ভুটানের সাথে হোমে গোলশূন্যতে) নিয়ে বিদায় নিতে হয় তাকে। ভুটানের কাছে সেই হারের পর বাফুফে সভাপতি কাজী সালাহউদ্দিনের পদত্যাগের দাবিতে বিক্ষোভ হয়েছিল। সেই বিক্ষোভ এখনো চলে। তবে গত আট বছরে সেইন্টফিট পাঁচটি জাতীয় দল বদল করেছেন। আর বাংলাদেশও অবশেষে ভুটানের মাঠে তাদের কাছে হারের বদলা নিতে পেরেছে। পরশু থিম্পুর চাংলিমিথান স্টেডিয়ামে শেখ মোরসালিনের গোলে ১-০তে জয় ফিফা প্রীতিম্যাচে।

অন্য সেইন্টফিটও একই দিন নতুন জাতীয় দলের দায়িত্ব নিলেন। এশিয়ার দেশে ফিলিপাইনের হেড কোচের চাকরি ছেড়ে ফিরে গেছেন প্রিয় কর্মস্থান আফ্রিকান মহাদেশে। হেড কোচ হয়েছেন মালির। এর আগে আফ্রিকা মহাদেশের দল নামিবিয়া, জাম্বিয়া, ইথিওপিয়া, মালাউই, টোগো, ক্যারিবিয়ান দেশ ত্রিনিদাদ টোবাগো, ইউরোপের দেশ মাল্টা হয়ে এরপর দায়িত্ব নেন আফ্রিকান দল গাম্বিয়ার। এই দুর্বল গাম্বিয়া আফ্রিকান কাপ অব নেশনসে কোয়ার্টার ফাইনালে উঠে ইতিহাস গড়ে। সাত বছর এই দেশের দায়িত্ব পালন করেন চলে যান ফিলিপাইনে। তবে মারদেকা কাপের আগেই ফিলিপাইনের চাকরি এখন তিনি মালির কোচ। বর্তমানে মালির ফিফা র্যাংকিং ৫৩। ২০১২-১৩ সিজনে টম সেইন্টফিট এশিয়ার দেশ ইয়েমেনের কোচ ছিলেন।

 


আরো সংবাদ



premium cement
শিক্ষার্থীদের সৎ ও চরিত্রবান হয়ে উঠতে হবে : সেলিম উদ্দিন ১৫ ব্যাগ রক্ত দিয়েও বাচাঁতে পারলাম না স্বামীকে নির্বাচন না হওয়া পর্যন্ত ঐক্যবদ্ধভাবে আ.লীগের দোসরদের প্রতিহত করতে হবে : সারজিস আলম মালয়েশিয়াস্থ নারায়ণগঞ্জ জেলা জাতীয়তাবাদী ফোরামের প্রতিষ্ঠাবার্ষিকী পালন দেবীগঞ্জে দেখা মিলল ভিনদেশী পাখি গ্রেটার ফ্লেমিংগোর বন‌্যা-পরবর্তী মানুষ ও প্রাণির চিকিৎসায় মেড কোয়ালিশনের বিনামূল্যে ক্যাম্পেইন পুলিশের ছেলেকে গুলি করে হত্যা : যাত্রাবাড়ী থানার সাবেক ওসি গ্রেফতার ত্রাণের টাকা ব্যাংকে কেন? যা ব্যাখ্যা দিলেন সমন্বয়করা সাবেক কৃষিমন্ত্রী শহীদের দখলে থাকা বন উদ্ধার শেখ হাসিনা পালিয়ে গেলেও তার প্রেতাত্মারা রাষ্ট্রের রন্ধ্রে রন্ধ্রে বসে আছে : জামায়াত সেক্রেটারি অবৈধভাবে ভারতে প্রবেশের সময় শিশুসহ ১৬ বাংলাদেশী আটক

সকল