০৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১, ১ রবিউস সানি ১৪৪৬
`

ভেনেজুয়েলাকে হারানো কানাডার সামনে আর্জেন্টিনা

প্রথমবারের মতো কোপা আমেরিকার সেমিফাইনালে উঠে আনন্দে ভাসছেন কানাডার ফুটবলাররা : ইন্টারনেট -

কোপা আমেরিকায় আগের দিন ইকুয়েডরের বিপক্ষে টাইব্রেকারে জিতে সেমিফাইনাল নিশ্চিত করে আর্জেন্টিনা। আর অভিষেকে পরাজয় দিয়ে শুরু করেছিল কানাডা। এর পর থেকেই নিজেদের প্রথম আসরে স্বপ্নময় যাত্রায় সেমিফাইনালে জায়গা করে নিয়েছে কনকাকাফ অঞ্চলের দেশটি। শ্বাসরুদ্ধকর টাইব্রেকারে গ্রুপ পর্বে টানা তিন জয় পাওয়া ভেনেজুয়েলাকে গতকাল ৪-৩ ব্যবধানে হারিয়ে শেষ চারে লিওনেল মেসিদের প্রতিপক্ষ হলো কানাডা।
টেক্সাসের এটি অ্যান্ড টি স্টেডিয়ামে দুই দলই আক্রমণ ও প্রতি-আক্রমণে জমিয়ে তুলেছিল ম্যাচ। শুরুর দিকে অবশ্য ভেনেজুয়েলার চেয়ে কানাডার দাপটই ছিল বেশি। এর ফলে ম্যাচের প্রথম গোলটাও করে তারাই। ম্যাচের ১৩ মিনিটে কানাডাকে এগিয়ে নেন জথ্যাকব শথ্যাফেলবার্গ। ডান প্রান্ত দিয়ে দারুণ এক আক্রমণে প্রতিপক্ষের রক্ষণ-দেয়াল ভেঙে গোল করেন নাশভিলের এই ফরোয়ার্ড। আক্রমণ ও প্রতি-আক্রমণের ধারাতেই শেষ হয় প্রথমার্ধ।
বিরতির পরও একই ধারায় চলতে থাকে খেলা। দুই দলই চেষ্টা করছিল গোল আদায়ের। শেষ পর্যন্ত সালোমন রন্ডনের বুদ্ধিদীপ্ত এক শটে কাক্সিক্ষত গোল পেয়ে সমতা ফেরায় ভেনেজুয়েলা। ম্যাচের ৬৪ মিনিটে জন আর্মবুরুর কাছ থেকে বল পেয়ে প্রতিপক্ষ বক্স বরাবর ছুটতে শুরু করেন রন্ডন। এরপর ফাঁকা জালে বল পাঠিয়ে সমতা ফেরান এই স্ট্রাইকার। সাবেক এভারটন ও নিউকথ্যাসল ইউনাইটেড স্ট্রাইকারের দেশের হয়ে এটি ৪৪তম গোল। তবে প্রথম কোয়ার্টার ফাইনালের মতো এবারো ফল আসেনি নির্ধারিত ৯০ মিনিটে। মূল মথ্যাচ শেষ হয় ১-১ সমতায়। ল্যাটিন আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে নকআউট পর্বের কোনো ম্যাচেই অতিরিক্ত সময় নেই। ফলে ম্যাচ গড়ায় সরাসরি টাইব্রেকারে।

টাইব্রেকারে দুই দলের প্রথম পাঁচ শট শেষেও ছিল ৩-৩ সমতা। ষষ্ঠ শট নিতে এসে গোল করতে বথ্যর্থ হলেন ভেনেজুয়েলার উইলকার অ্যাঞ্জেল। প্রথমবারের মতো আসরে উপস্থিতিতে সুযোগ আসে কানাডার সামনে শেষ চারে ওঠার। কানাডার হয়ে ষষ্ঠ শট নিতে আসেন কানাডিয়ান ইসমায়েল কোনে। ঠাণ্ডা মাথার শটে জাল খুঁজে নিলে এই মিডফিল্ডার। ফুটবল ইতিহাসে বড় এক প্রাপ্তির আনন্দে মেতে ওঠে কনকাকাফ অঞ্চলের দেশটি।
নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে আগামী বুধবার ফাইনালে ওঠার লড়াইয়ে আর্জেন্টিনার মুখোমুখি হবে কানাডা। আসরের বর্তমান চাম্পিয়নদের বিপক্ষেই ২-০ গোলে হেরে আসর শুরু করেছিল তারা। তৃতীয় অতিথি দল হিসেবে কোপা আমেরিকায় নিজেদের প্রথম আসরে সেমিফাইনালে জায়গা করে নিল কানাডা। ১৯৯৩ সালে অভিষেক আসরে সবাইকে চমকে দিয়ে ফাইনালে খেলেছিল মেক্সিকো। সেবার তাদের হারিয়ে ১৪তম শিরোপা জিতেছিল আর্জেন্টিনা। আর ২০০১ সালে হন্ডুরাস নিজেদের প্রথম আসরে শেষ চারে খেলার পথে কোয়ার্টার ফাইনালে ২-০ গোলে হারিয়েছিল ব্রাজিলকে।

 


আরো সংবাদ



premium cement