২৫ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১, ২১ রবিউস সানি ১৪৪৬
`

রাফিনহার হ্যাটট্রিকে বার্সার ‘প্রতিশোধ’

-

প্রতিপক্ষ যখন বায়ার্ন মিউনিখ, বার্সেলোনা তখন ভুরি ভুরি গোল খেয়ে নাস্তানাবুদ হবে এটাই নিয়ম হয়ে দাড়িয়েছিল। জার্মান জায়ান্টদের সামনে পড়লেই খেই হারিয়ে ফেলা কাতালান ক্লাবটি এবার অন্য গল্প লিখল। গতপরশু চ্যাম্পিয়নস লিগে বায়ার্ন জুজু কাটিয়ে ৪-১ গোলের দারুণ এক জয় পেয়েছে বার্সা। অধিনায়ক রাফিনহার দুর্দান্ত হ্যাটট্রিকে প্রায় ৯ বছর পর বাভারিয়ানদের বিপক্ষে জয়ের স্বাদ পেয়েছে লা লিগার ক্লাবটি।
চ্যাম্পিয়নস লিগে রাতের অন্য ম্যাচে চেক প্রজাতন্ত্রের ক্লাব স্পার্তা প্রাগকে গোলবন্যায় ভাসিয়ে ৫-০ গোলের বিশাল জয় পেয়েছে ম্যানচেস্টার সিটি। আরেক ইংলিশ ক্লাব লিভারপুল লিপজিগের মাঠে জিতেছে ১-০ গোলে। চ্যাম্পিয়নস লিগের আগের ম্যাচে রিয়াল মাদ্রিদকে ১-০ গোলে হারিয়ে চমকে দেয়া ফরাসি ক্লাব লিলে, এবার আরেক মাদ্রিদকে তাদের মাটিতেই ধরাশায়ী করেছে। লিলের বিপক্ষে ৩-১ গোলে হেরে চ্যাম্পিয়নলিগে টানা দুই ম্যাচে হার হজম করতে হয়েছে অ্যাথলেটিকো মাদ্রিদকে। একই গোল ব্যবধানে বেনফিকাকে হারিয়েছে ডাচ ক্লাব ফেইনুর্ড। নির্ধারিত সময়ের পর যোগ করা ৩ মিনিটের গোলে সুইজ ক্লাব ইয়ং বয়েজের বিপক্ষে ১-০ গোলে ঘাম ঝরা জয় পেয়ে পূর্ণ ৩ পয়েন্ট আদায় করে নিয়েছে ইন্টার মিলান।
নিজেদের মাঠ অলিম্পিক স্টেডিয়ামে বার্সেলোনার ম্যাচ জয়ের নায়ক ব্রাজিলিয়ান তারকা রাফিনহা। চলতি মৌসুমে দারুণ ছন্দে থাকা এই উইঙ্গার বার্সার র্জাসিতে নিজের শততম ম্যাচে প্রথম হ্যাটট্রিক করার মধুর স্বাদ পেলেন। চ্যাম্পিয়ন লিগে বার্সেলোনার হয়ে চতুর্থ ব্রাজিলিয়ান ফুটবলার হিসেবেও হ্যাটট্রিক করার কীর্তি গড়লেন রাফিনহা। নিজের পারফরম্যান্স নিয়ে উচ্ছ্বসিত ব্রাজিলিয়ান তারকা ফুটবলার বলেন, ক্লাবের হয়ে শততম ম্যাচে হ্যাটট্রিক করায় রাতটা সত্যিই অসাধারণ ও বিশেষ। নিজের সাথে দলের পারফরম্যান্স নিয়েও আনন্দিত ২৭ বছর বয়সী এই ফুটবলার। ‘দলের পারফরম্যান্স ও আমি যেভাবে খেলেছি তাতে সন্তুষ্ট। এটা ভক্তদের কাছে প্রতিশোধ। যদিও আমরা খেলোয়াড়েরা অতীতে পড়ে থাকি না, লক্ষ্য থাকে পরের ম্যাচেই। কিন্তু একজন ভক্ত হিসেবে আমিও সেসব (হারের) ম্যাচে ভুগছি।
‘প্রতিশোধের’ এই ম্যাচে প্রথম মিনিটেই বায়ার্নের জালে বল পাঠায় বার্সা। মাঝমাঠ থেকে ফের্মিন লোপেজের বাড়ানো পাসে বায়ার্ন গোলরক্ষক ম্যানুয়েল নয়ারকে পরাস্ত করেন রাফিনহা। প্রথম গোল হজম করার পর ম্যাচ নিজেদের নিয়ন্ত্রণে নেয় সফরকারীরা। ১০ মিনিটে গোলও পেয়ে যায় হ্যারি কেন, তবে ভিএআরে চেক করে রেফারি অফসাইডের বাঁশি বাজালে বাতিল হয় সেই গোল। অবশ্য ১৮ মিনিটে সেই কেনের গোলেই সমতায় ফেরে বায়ার্ন। সার্চ গেনাব্রির পাস থেকে অসাধারণ ভলিতে দলকে ১-১ গোলে সমতায় ফেরান ইংলিশ ফরোয়ার্ড। বায়ার্ন হাই-লাইন ডিফেন্স খেলার সুযোগ ভালোভাবেই কাজে লাগায় লেভানোদভস্কি-রাফিনহারা। ৩৬ মিনিটে মিনিটে তাদের রক্ষণের ভুলেই ব্যবধান দ্বিগুণ করেন লেভানোদভস্কি। বায়ার্নকে নুন্যতম সুযোগ না দিয়ে আক্রমণে আরো ধার বাড়ায় হ্যান্সি ফ্লিকের দল। প্রথমার্ধের শেষ মিনিটে প্রতিপক্ষের ডিফেন্ডারের দুই পায়ের ফাঁক দিয়ে নিখুঁত শটে বল জালে জড়িয়ে দলকে ৩-১ গোলে এগিয়ে দেন রাফিনহা। পরে দ্বিতীয়ার্ধের ৫৬ মিনিটে নিজের হ্যাটট্রিক পূর্ণ করেন সাম্বা তারকা।
প্রতিপক্ষের কাছে বড় হার থেকে শেখার কথা বলেন বায়ার্ন কোচ ভিনসেন্ট কোম্পানি। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে বায়ার্ন কোচ বলেন, আমরা একটি ভালো দলের বিপক্ষে খেলেছি। আজ আমরা উপলব্ধি করেছি, সামনে আরো দৃঢ় হয়ে এগিয়ে যেতে এই ম্যাচ থেকে আমাদের শিখতে হবে।
এই জয়ে ৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে দশে উঠে এসেছে বার্সেলোনা। অন্য দিকে ১ জয় ও ২ হারে ৩ পয়েন্ট নিয়ে তালিকায় ২৩তম বায়ার্ন মিউনিখ।


আরো সংবাদ



premium cement