২০ অক্টোবর ২০২৪, ৪ কার্তিক ১৪৩০, ১৬ রবিউস সানি ১৪৪৬
`

সিনিয়র সহ-সভাপতি পদে কি নির্বাচন হবে?

-

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের ২৬ অক্টোবরের নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন আজ। গতকাল থেকেই শুরু হয়েছে এই প্রত্যাহার প্রক্রিয়া। আজ শেষ দিনে থাকতে পারে বড় চমক। বাফুফের এবারের নির্বাচনে এখন পর্যন্ত সবার আগ্রহ সিনিয়র সহ-সভাপতি পদ নিয়ে। এই পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন ইমরুল হাসান ও তরফদার রুহুল আমিন। তবে শেষ পর্যন্ত কি এই পদে ভোটাভুটি হবে। বিশ্বস্ত সূত্র মতে এই পদে আজ নিজের প্রার্থিতা প্রত্যাহার করতে পারেন এক প্রার্থী। হাওয়ায় ভাসা গুঞ্জনকে একেবারেই উড়িয়ে দেননি ওই প্রার্থীর সমর্থক এক কাউন্সিলর। অবশ্য শেষ পর্যন্ত কি হয় সেটাই দেখার অপেক্ষা। গতকাল এরই মধ্যে দুই সদস্য প্রার্থী তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন। এরা হলেন বাফুফের বর্তমান কমিটির সদস্য সাইফুল ইসলাম এবং নীলফামারীর হাফিজউদ্দিন।
যদি সিনিয়র সহ-সভাপতি পদে শেষ পর্যন্ত নির্বাচন না হয় তাহলে বলতে গেলে বাফুফের এবারের ভোটাভুটির আকর্ষণ প্রায় শেষ। এই কারণ সিনিয়র সহ-সভাপতি পদের দুই প্রার্থীই হেভিওয়েট। ইমরুল হাসান ও তরফদার রুহুল আমিন কেউই জনপ্রিয়তায় পিছিয়ে নেই। তরফদার ফুটবল অঙ্গনে পরিচিত পান ২০১৬ সালে। সেবার বাংলাদেশ ফুটবল ফেডারেশনের নির্বাচনে কাজী সালাহউদ্দিনের প্যানেলের প্রধান নির্বাচন সমন্বয়কারী হিসেবে ভূমিকা রাখেন। পাশাপাশি সাইফ স্পোর্টিং ও চট্টগ্রাম আবাহনীর পাশে থেকে আরো জনপ্রিয়তা পান। পরবর্তীতে ২০২০ সালের বাফুফের নির্বাচনে সভাপতি পদে দাঁড়ানোর ঘোষণা দিয়ে পরে সরে যান। এবার তিনি ফের সরব হন হাসিনা সরকারের পতন এবং কাজী সালাহউদ্দিন বাফুফের সভাপতি পদে নির্বাচন না করার পর। যদিও পরে সিদ্ধান্ত বদল করে সিনিয়র সহ-সভাপতি পদে মনোনয়নপত্র জমা দেন। জানা গেছে, সভাপতি পদে তাবিথ আওয়ালের জনপ্রিয়তার মাত্রা বুঝেই তরফদার আর সভাপতি পদে মনোনয়নপত্র ক্রয় করেননি। তার একটি মাইনাস পয়েন্ট তিনি তার দুই ক্লাবকেই ফুটবল থেকে গুটিয়ে নিয়েছেন। যদিও তার সাইফ স্পোর্টিং ক্লাব ঘরোয়া ফুটবলে চ্যাম্পিয়ন হতে না পারলেও একবার এএফসি কাপের প্লে-অফে খেলেছিল। তরফদার চট্টগ্রাম আবাহনীর দায়িত্ব নেয়ার পর স্বাধীনতা কাপে চ্যাম্পিয়ন হয়। জেলা ফুটবল এবং বিভিন্ন ক্লাবকে সহায়তা করেছেন তরফদার। বাফুফে আয়োজিত আসরেরও পাশে ছিল সাইফ পাওয়ারটেক।

বসুন্ধরা কিংসের বাংলাদেশের ফুটবলে আগমনের পরই ইমরুল হাসান ব্যাপক জনপ্রিয়তা পান। সবার সাথে হাসি মাখা মুখে ব্যবহার করে অন্য যে কারো চেয়ে এগিয়ে যান জনপ্রিয়তায়। নিজ ক্লাবকে দেশ সেরায় পরিণত করেছেন। ঘরোয়া ফুটবলের সব ট্রফিই এখন বসুন্ধরা কিংসের দখলে। তা সভাপতি ইমরুল হাসানের দক্ষ নেতৃত্বে। কোস্টারিকার বিশ্বকাপে খেলা ফুটবলার ড্যানিয়েল কলিনড্রেস এবং আর্জেন্টিনা জাতীয় দলের ফুটবলার হারনান বার্কোসকে বসুন্ধরা কিংসে খেলিয়ে দেশের ক্লাব ফুটবলকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন। এরপর মহিলা দল গড়ে মহিলা ফুটবল লিগেও শিরোপা নিজেদের করে নেন। যদিও গত মহিলা লিগে খেলেনি বসুন্ধরা কিংস। বসুন্ধরা কিংস এএফসি কাপে চারবার খেলেছে। এবার খেলবে এএফসি চ্যালেঞ্জ লিগে। বসুন্ধরা কিংসের পাশাপাশি অন্য ক্লাবগুলোকেও বিভিন্নভাবে সহায়তা করেছে বসুন্ধরা গ্রুপ। ঘরোয়া ফুটবলে বিপিএল-বিসিএল, সিনিয়র ডিভিশন, জুনিয়র ডিভিশন এবং পাইওনিয়ার লিগের স্পন্সর। ইমরুল পাইওনিয়ার লিগে ফুটবলারদের বয়স পরীক্ষায় কঠোর হয়ে অনেকটাই কমিয়েছেন বয়সচুরি। পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান হয়ে এবার প্রথম বারের মতো প্রবর্তন করতে যাচ্ছেন চ্যালেঞ্জ কাপ। বসুন্ধরার ছোঁয়াতেই দেশের ফুটবলাররা এখন কোটি টাকা পারিশ্রমিক পায়।
যদি সিনিয়র সহ-সভাপতি পদে একজন প্রার্থিতা প্রত্যাহার করে নেয় তাহলে এবারের নির্বাচনে সহ-সভাপতি পদে এবং সদস্য পদেই ভোটাভুটি হবে। সদস্য পদে অন্যতম প্রার্থী মাজফুজা আক্তার কিরন। সাবেক ফিফার মেম্বার কাউন্সিলর এবং বর্তমান এএফসি মেম্বার কাউন্সিলর কিরন বাংলাদেশের মহিলা ফুটবলের সাফল্যের নেপথ্যে। এই মুহূর্তে মহিলা ফুটবলে বাংলাদেশ সাফের চার আসরের বর্তমান চ্যাম্পিয়ন।

 


আরো সংবাদ



premium cement
আ’লীগ ১৪ দল জাতীয় পার্টি নিষিদ্ধের দাবি পুলিশের মূর্তিমান আতঙ্ক ধনঞ্জয়ের খোঁজ মিলছে না বিশ্বে স্বাস্থ্যসেবার বাইরে এখনো ৪৫০ কোটি মানুষ ৭ মার্চ ও ১৫ আগস্ট জাতীয় দিবস বাতিলের মিছিলে পিটুনি যুদ্ধ বন্ধ ও সেনা প্রত্যাহার ছাড়া কোনো বন্দিমুক্তি নয় : হামাস ২৯৭ কোটি টাকার কাজ পাচ্ছে গত সরকারের আস্থাভাজন প্রতিষ্ঠান! তহবিল ব্যবস্থাপনায় কাহিল পুনর্গঠিত ব্যাংকের কর্মকর্তারা বিএসএমএমইউতে কম টাকায় কিডনি প্রতিস্থাপন বন্ধ শিগগিরই শুরুর আশ্বাস হত্যা মামলায় কামাল আহমেদ মজুমদার ৩ দিনের রিমান্ডে জান্তা পতনে মিয়ানমারে মুসলিম বৌদ্ধ খ্রিষ্টান এক সাথে লড়ছে ইলেকশন কমিশন গঠনে দ্রুতই সার্চ কমিটি হবে : মাহফুজ

সকল