২০ অক্টোবর ২০২৪, ৪ কার্তিক ১৪৩০, ১৬ রবিউস সানি ১৪৪৬
`

জয়ের সুবাতাস পাচ্ছে নিউজিল্যান্ড

-

সরফরাজ খান আর রিশাদ পন্ত যে গতিতে এগোচ্ছিলেন তাতে মনে হচ্ছিল ভারতই বোধহয় এই টেস্ট জয়ে ফেভারিট হয়ে উঠছে। তবে এই দুই ব্যাটারের উইকেট পতনের পরই সেই আশায় গুড়েবালি। শেষ দিকের ছয় ব্যাটারের ব্যর্থতায় ৪৬২ রানে সব উইকেট হারায় স্বাগতিকরা, ফলে নিউজিল্যান্ড পায় ১০৭ রানের ছোট লক্ষ্য। কিউই দল ব্যাটিংয়ে নামার চার বল পরই আলোকস্বল্পতার কারণে দিনের খেলা শেষের ঘোষণা দেন আম্পায়ার। এর আগে প্রথম ইনিংসে ব্যাটিং বিপর্যয়ে ৪৬ রানে ভারত অলআউট হওয়ার পর নিউজিল্যান্ড ৪০২ রান করলে ৩৫৬ রানের বড় লিড পায় সফরকারীরা।
দিনের শুরুটা ছিল শুধুই সরফরাজ ও পন্তময়। তিন উইকেটে ২৩১ রান নিয়ে দিন শুরু করা ভারত এই দুই ব্যাটারের সাবলিল ব্যাটিংয়ে দ্রুতগতিতে রান তুলছিল। তাদের ১৭৭ রানের জুটি ভাঙে ১৫০ রানের দুর্দান্ত ইনিংস খেলা সরফরাজের উইকেট পতনের পর। ক্যারিয়োরে প্রথম সেঞ্চুরির স্বাদ পেয়েছেন এই ব্যাটার। টিম সাউদির বলে এজাজ প্যাটেলকে ক্যাচ দিলে শেষ হয় তার ১৮ চার ও তিন ছয়ে সাজানো ইনিংস। টেস্টে এরআগে ছয় ’নার্ভাস নাইনটির’ শিকার হওয়া পন্তকে আরো একবার ফিরতে হলো নড়বড়ে নব্বইয়ের ঘরে। সেঞ্চুরি থেকে এক রান দূরে থাকা পন্ত উইলিয়াম ও’রুর্কের বলে বোল্ড হয়ে চরম হতাশা নিয়ে সাজঘরে ফিরেন। ওয়ানডে ধাঁচে খেলা পন্ত ১০৫ বলে ৯৯ রানের ইনিংসে মেরেছেন ৯টি চার ও পাঁচটি ছয়। এখনো খেলছেন এমন ক্রিকেটারদের মধ্যে এত বেশি নব্বইয়ের ঘরে আউট হওয়া কোনো ব্যাটার নেই।
দলীয় ৪৩৩ রানে পঞ্চম উইকেট পতনের পর ২৯ রান যোগ করেই সব ক’টি উইকেট খোয়ায় ভারত। কিউই বোলররা নতুন বল হাতে পেয়ে স্বাগতিক দলের শেষের ব্যাটারদের উইকেট তুলে নেন। তিনটি করে উইকেট নিয়ে ভারতকে ৪৬২ রানে থামিয়ে দেন দুই পেসার ম্যাট হ্যানরি ও ও’রুর্কি।
দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নাম নিউজিল্যান্ড ব্যাট করতে পারত অন্তত ২১ ওভার । তবে আবহাওয়া অনুকূলে না থাকায় চার বল খেলে স্কোরবোর্ডে কোনো রান যোগ না করেই শেষ করতে হয় চতুর্থ দিনের খেলা। আগামীকাল লক্ষ্য তাড়া করতে পুরো দিনই পাচ্ছে টম ল্যাথামের দল। শেষ দিনে বৃষ্টি বাগড়া না দিলে কিংবা ভারতের বোলাররা অবিশ্বাস্য কিছু না করলে এই টেস্ট জয়ের সম্ভাব্য বিজয়ী দল নিউজিল্যান্ডই।

 

 


আরো সংবাদ



premium cement
আ’লীগ ১৪ দল জাতীয় পার্টি নিষিদ্ধের দাবি পুলিশের মূর্তিমান আতঙ্ক ধনঞ্জয়ের খোঁজ মিলছে না বিশ্বে স্বাস্থ্যসেবার বাইরে এখনো ৪৫০ কোটি মানুষ ৭ মার্চ ও ১৫ আগস্ট জাতীয় দিবস বাতিলের মিছিলে পিটুনি যুদ্ধ বন্ধ ও সেনা প্রত্যাহার ছাড়া কোনো বন্দিমুক্তি নয় : হামাস ২৯৭ কোটি টাকার কাজ পাচ্ছে গত সরকারের আস্থাভাজন প্রতিষ্ঠান! তহবিল ব্যবস্থাপনায় কাহিল পুনর্গঠিত ব্যাংকের কর্মকর্তারা বিএসএমএমইউতে কম টাকায় কিডনি প্রতিস্থাপন বন্ধ শিগগিরই শুরুর আশ্বাস হত্যা মামলায় কামাল আহমেদ মজুমদার ৩ দিনের রিমান্ডে জান্তা পতনে মিয়ানমারে মুসলিম বৌদ্ধ খ্রিষ্টান এক সাথে লড়ছে ইলেকশন কমিশন গঠনে দ্রুতই সার্চ কমিটি হবে : মাহফুজ

সকল