১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩০, ১৪ রবিউস সানি ১৪৪৬
`

দেশে ফেরা হচ্ছে না সাকিবের

-

সাউথ আফ্রিকার বিপক্ষে মিরপুর টেস্ট খেলতে যুক্তরাষ্ট্র থেকে রওনা দিয়ে দুবাই পর্যন্ত এলেও শেষপর্যন্ত বাংলাদেশে আসা হচ্ছে না সাকিব আল হাসানের। নিরাপত্তার কারণে দুবাই থেকে তাকে দেশে আসতে মানা করেছেন অন্তর্বর্তীকালীন সরকার পক্ষের কর্তারা। ২১ অক্টোবর মিরপুরে শুরু হতে যাচ্ছে প্রথম টেস্ট। গতকাল দেশে ফিরে আজ অনুশীলনে যোগ দেয়ার কথা ছিল সাকিবের।
কানপুরে অবসরের ঘোষণা দিলেও সুযোগ থাকলে দেশে ফিরে সাউথ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্ট খেলে সাদা পোশাকের জার্সিটা তুলে রাখতে চেয়েছিলেন সাকিব। নানারকম অনিশ্চয়তা তৈরি হলেও ক’দিন আগেই বাংলাদেশে ফেরার সবুজ সঙ্কেত পেয়েছেন। অন্তর্বর্তীকালীন সরকারের অনুমতি পেয়ে গতকাল বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দেশে ফেরার সব বন্দোবস্ত করে রেখেছিলেন। যদিও শেষ মূহূর্তে তারকা অলরাউন্ডার বাংলাদেশে ফিরতে পারবেন কি না তা নিয়ে সংশয় তৈরি হয়।
নিরাপত্তার কথা চিন্তা করে আপাতত তাকে দুবাইয়ে অবস্থান করার পরামর্শ দিয়েছে বাংলাদেশ সরকার। সাকিব নিজেই বিভিন্ন গণমাধ্যমে তা নিশ্চিত করেন। সাকিব বলেন, ‘দেশে ফেরার কথা ছিল; কিন্তু এখন হয়তো ফিরতে পারব না সিকিউরিটি ইস্যুর জন্য, আমার নিজের নিরাপত্তার জন্যই।’
সাদা পোশাকে সাকিব এখন পর্যন্ত ২০টি টেস্ট খেলেছেন মিরপুরে। যার মধ্যে জড়িয়ে আছে সাকিবের কীর্তি, রেকর্ড। এবার তাকে শেষবারের মতো টেস্টে বরণ করে নিতে প্রস্তুত ছিল মিরপুর স্টেডিয়াম।
রাজনৈতিক পরিচয়ের কারণে বাংলাদেশে আসাই এখন হুমকির মুখে। এর আগে যুক্তরাষ্ট্র থেকে রওনা হয়ে দুবাইয়ে এসেই সাকিব জানতে পারেন, নিরাপত্তার কারণে তাকে দুবাই থেকে ঢাকায় আসতে অপেক্ষা করতে বলা হয়েছে। এমন ঘটনায় হতাশা প্রকাশ করেছেন সাকিব। এই মুহূর্তে সাকিব বুঝতে পারছেন না, তিনি এখন কি করবেন। দুবাই থেকেই যুক্তরাষ্ট্রে ফিরে যাবেন নাকি বাংলাদেশে আসার জন্য অপেক্ষা করবেন।
এমনিতেই দুবাইয়ে সাকিবের ছিল লম্বা ট্রানজিট। গত বুধবার দুবাই পৌঁছলেও সেখান থেকে তার ঢাকায় আসার ফ্লাইট স্থানীয় সময় বিকেল ৫টার দিকে ছিল। ঢাকায় পৌঁছানোর কথা বৃহস্পতিবার রাত ১১টার পর। কাজেই গতকাল বিকেল পর্যন্ত তাকে এমনিতেই দুবাই থাকতে হতো। শেষ পর্যন্ত সাকিবকে দুবাই থেকেই ফেরত যেতে হচ্ছে। নিরাপত্তার কারণেই সাকিবকে দেশে ফিরতে নিষেধ করেছে বিসিবি।
এর মধ্যে আর নাটকীয় কোনো পরিবর্তন না হলে সাকিব তার শেষ টেস্ট ম্যাচটি খেলে ফেলেছেন ভারতের বিপক্ষে কানপুরে। পাকিস্তান সফরে থাকাকালীন হত্যা মামলার আসামি করা হয়েছিল সাকিবকে। তখনই সাউথ আফ্রিকা সিরিজ খেলাটা নির্ভর করছিল যদি কিন্তুর ওপর। সাকিব জানিয়েছিলেন, সিরিজ খেলে অনায়াসে দেশ ত্যাগের অনুমতি পেলেই কেবল প্রোটিয়াদের বিপক্ষে মিরপুরে খেলবেন। এমন চাওয়ার পর সাকিবকে নিজের রাজনৈতিক অবস্থান পরিস্কারের পরামর্শ দিয়েছিলেন ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ। তবে ক্রিকেটার সাকিবের নিরাপত্তা নিশ্চিতের প্রতিশ্রুতি দিলেও সাবেক সংসদ সদস্য সাকিবের নিরাপত্তা দেয়ার ব্যাপারে সবুজ সঙ্ঘেত দেননি। যদিও পরে নিজের বক্তব্য বদলেছেন ক্রীড়া উপদেষ্টা।
এ দিকে যুক্তরাষ্ট্রে ন্যাশনাল ক্রিকেট লিগ খেলার সময় নিজের অফিসিয়াল ফেসবুক পেজে পোস্ট দিয়ে বিদায়ী ম্যাচে সবাইকে পাশে চেয়েছিলেন সাকিব। নীরবতা ভেঙে দুঃখও প্রকাশ করেছিলেন। এরপর সবধরনের সহযোগিতার আশ্বাস পাওয়ায় গতকাল দেশে ফেরার কথা ছিল সাকিবের। তার ফেরার খবরে মিরপুরে বিক্ষোভ ও দেয়াল লিখন হয়েছে। বেশ কিছু জায়গায় বিক্ষিপ্ত ঘটনা ঘটেছে। গত বুধবার সাকিবের কুশপত্তলিকা দাহ করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ে। তার বিরুদ্ধে একটি পক্ষ গতকাল বিসিবিতে স্মারকলিপি দেয়। আইসিসি সভায় যোগ দিতে বিসিবি প্রেসিডেন্ট ফারুক আহমেদ ও প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী দুবাইয়ে থাকায় স্মারকলিপি গ্রহণ করেন বিসিবি প্রশাসন বিভাগের প্রধান অবসরপ্রাপ্ত মেজর হাসিব।
কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়ে স্মারকলিপিতে উল্লেখ করা হয়, ‘সাকিবকে বাংলাদেশ জাতীয় দল থেকে বাদ না দিলে এবং তার বিরুদ্ধে ব্যবস্থা না নিলে, আমরা এই শান্তিপূর্ণ কর্মসূচি আরো কঠোর করব। খেলার দিন মিরপুর এলাকায় কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবো। যদি এতে কোনো অরাজকতা সৃষ্টি হয়, বিদেশী দলগুলো খেলতে না আসে, কিংবা বাংলাদেশ ক্রিকেট কোনো ধরনের ক্ষতির সম্মুখীন হয়, তবে এর দায়ভার বিসিবি প্রধান হিসেবে (ফারুক আহমেদ) আপনাকেই নিতে হবে।’
স্মারকলিপি জমা শেষে ‘মিরপুরের ছাত্র-জনতা’র প্রতিনিধি আল মাসনূন জানান, ‘সাকিবকে মিরপুর টেস্টের দল থেকে বাদ না দিলে মিরপুর ব্লকেড করা হবে।’
এরপরই মুলত অনিশ্চয়তায় পড়ে যায় সাকিবের দেশে ফেরা।


আরো সংবাদ



premium cement
গজারিয়ায় বজ্রপাতে স্ত্রীর মৃত্যু, স্বামী আহত ‘ক্ষমতায় থাকার জন্য হাসিনা এত মানুষ হত্যা করেছে, যা ইতিহাসে নেই’ আমি রেজাল্ট চাই না, আমার ছেলে হত্যার বিচার চাই : শহিদ সবুজ মিয়ার মা ঘরের মাঠে ইংল্যান্ডকে হারিয়ে জয়খরা ঘুচাল পাকিস্তান যেভাবে শহিদ হন ইয়াহিয়া সিনওয়ার অন্তর্বর্তী সরকারে যোগ হতে পারে নতুন মুখ! শুক্রবার ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ ছাত্র অসন্তোষের জেরে পাঞ্জাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাশিয়াকে সমর্থন প্রশ্নে বেইজিংকে ‘চ্যালেঞ্জ’ করতে চীনে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী শেখ হাসিনাকে আশ্রয় দেয়া মানে অপরাধকে প্রশ্রয় দেয়া : ভারতকে রিজভী রিপাবলিকান-সমর্থিত নির্বাচনী বিধি বাতিলের রায় জর্জিয়ার বিচারকের

সকল