১১ অক্টোবর ২০২৪, ২৬ আশ্বিন ১৪৩১, ৭ রবিউস সানি ১৪৪৬
`

ব্রুকের ট্রিপল সেঞ্চুরি

ইনিংস হারের শঙ্কায় পাকিস্তান
টেস্টে নিজের প্রথম ট্রিপল সেঞ্চুরি করার পর ইংলিশ ব্যাটার হ্যারি ব্রুক : ক্রিকইনফো -

মুলতান টেস্টে প্রথম তিনদিন ব্যাটারদের ছড়ি ঘুরানো দেখে অনেকেই ধরে নিয়েছিল ড্র-ই এ টেস্টের অবধারিত ফল। তবে ইংল্যান্ড তো অন্য কিছুই পরিকল্পনা করে রেখেছিল। রান বন্যায় ভেসে যাওয়া টেস্টে জয় থেকে মাত্র ৪ উইকেট দূরে আছে এখন ইংলিশরা। আদতে ৪ উইকেট নয় পাকিস্তানের তিন উইকেট শিকার করতে পারলেই স্মরণীয় এক জয় পাবে সফরকারীরা। পাকিস্তানি স্পিনার আবরার আহমেদ গুরুতর চোটের কারণে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামার সম্ভাবনা নেই বললেই চলে। ম্যাচের চতুর্থ দিনে টেস্ট ক্রিকেট ইতিহাসে চতুর্থ সর্বোচ্চ ৮২৩ রান করার পর ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে দিনশেষে ৬ উইকেট হারিয়ে পাকিস্তানের সংগ্রহ ১৫২। ইনিংস ব্যবধানে হার এড়াতে এখনো ১১৫ রান দরকার স্বাগতিকদের।
পাকিস্তানের দ্বিতীয় ইনিংসের শুরুটা ছিল দুঃস্বপ্নের মতো। ইনিংসের প্রথম বলেই ওপেনার আবদুল্লাহ শফিককে বোল্ড আউট করেন ক্রিস ওকস। এর পর দলের বিপদ আরো বাড়িয়ে একে একে ফিরেন সাইম আইয়ুব (২৫), শান মাসুদ (১১), বাবর আজম (৫), সৌদ শাকিল (২৯) ও মোহাম্মদ রিজওয়ান (১০)। অপরাজিত দুই ব্যাটারের সালমান ও জামালের পর নেই আর কোনো স্বীকৃত ব্যাটার। আজ ১১৫ রানের আগেই গুটিয়ে গেলে ইতিহাসের প্রথম দল হিসেবে ৫০০ রান করেও ইনিংস ব্যবধানে হারের অপ্রীতিকর রেকর্ডের সাক্ষী হবে পাকিস্তান।
মুলতানের টেস্টে তৃতীয় দিনের মতো এদিনও নানান রেকর্ডেও পসরা সাজায় জো রুট-হ্যারি ব্রুক জুটি। আগের দিন ১৭৬ রানে অপরাজিত থাকা রুট আগা সালমানের বলে সাজঘরে ফেরার আগে খেলেন ক্যারিয়ার সেরা ২৬২ রানের দুর্দান্ত ইনিংস। ইংল্যান্ডের হয়ে ছয়টি ডাবল সেঞ্চুরি করা রুটের সামনে এখন শুধু সাতটি দ্বিশতক করা ওয়ালি হ্যামন্ড। আর সব দল মিলিয়ে ১২ টি ডাবল সেঞ্চুরি করে সবার ওপরে ব্রাডম্যান।
এরপর ট্রিপল সেঞ্চুরি করে রুটকে ছাড়িয়ে যান ব্রুক। এ ইংলিশ ব্যাটারের ৩২২ বলে ৩১৭ রানের ইনিংসে রানের মহাপর্বত গড়ে তোলে ইংল্যান্ড। টেস্ট ক্রিকেটে এটিই দ্বিতীয় দ্রুততম ট্রিপল সেঞ্চুরি। ২৭৮ বলে ৩০০ করে টেস্টে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড বিরেন্দ্রর শেবাগের। অন্য দিকে ইংল্যান্ডের ষষ্ঠ ক্রিকেটার হিসেবে ট্রিপল সেঞ্চুরি করেন।
রুট-ব্রুক এদিন জুটির বিশ্বরেকর্ড করে বসেন। এ দুই ব্যাটারের ৪৫৪ রানের জুটি ইংল্যান্ড টেস্ট ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ আর সব দল মিলিয়ে চতুর্থ সর্বোচ্চ। এ দুই ব্যাটারের বড় দুই ইনিংসে ভর করে ২৬৭ রানের লিড পেয়ে যায় ইংলিশরা।
প্রথম ইনিংসে পাচঁশোর্ধŸ রান করার পরও দ্বিতীয় ইনিংসে ব্যাটারদের ভরাডুবিতে এখন হারের শঙ্কায় পাকিস্তান। মাঠে আছেন দুই অপরাজিত ব্যাটার আগা সালমান (৪১) ও আমের জামাল (২৭)। এ দুই ব্যাটারের ৭০ রানের অবিছিন্ন জুটিই শেষ ভরসা এখন পাকিস্তানের। টেস্টের শেষ দিনে আজ এ দুই ব্যাটারের মাটি কামড়ে পড়ে থাকা ছাড়া গতি নেই আর।


আরো সংবাদ



premium cement