০২ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

সাকিবও কি তাহলে সেই পথে

সাকিবকে ব্যাট উপহার দিচ্ছেন ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলি : ইন্টারনেট -


এখনো নিশ্চিত নন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দেশের মাটিতে টেস্ট খেলা হবে কিনা সাকিব আল হাসানের। যদি তিনি আর দেশে না খেলেন তাহলে গতকাল কানপুরেই জীবনের শেষ টেস্ট খেলে ফেললেন এই বিশ্বখ্যাত অলরাউন্ডার। যদিও এই টেস্টই তার শেষ পাঁচ দিনের ম্যাচ হয় তাহলে সাকিবের এই বিদায়টা হলো দলীয় ও নিজের ব্যর্থতার ঘোলকলা দিয়ে। ম্যাচে বাংলাদেশ বাজে ভাবে হেরেছে। আর সাকিবও ব্যাট হাতে কিছুই দিতে পারেননি। এই টেস্টের প্রথম ইনিংসে করেছেন মাত্র ৯ রান। আর গতকাল টাইগারদের ম্যাচ বাঁচানোর মহা গুরুত্বপূর্ণ দিনে একেবারেই হতাশ করলেন এই অলরাউন্ডার। ২ বলে খেলে কোনো রান না তুলে অর্থাৎ শূন্য রানে আউট হন তিনি। যদিও ভারতের প্রথম ইনিংসে ৪ উইকেট নেন তিনি। তবে দ্বিতীয় ইনিংসে কোনো উইকেটই পাননি। চেন্নাই টেস্টে সাকিব বল হাতে দুই ইনিংসে উইকেট হীন ছিলেন। তবে ব্যাট হাতে প্রথম ইনিংসে ৩২ ও পরের ইনিংসে ২৫ রান আসে।
বিশ্ব ক্রিকেটে অনেক তারকা এবং নামীদামি ক্রিকেটারদের বিদায়টা হয়েছে করুন। হয় তিনি শেষ ম্যাচে খুবই বাজে করেছেন না হয় তার দল হেরেছে।
অস্ট্রেলিয়ার বিখ্যাত ক্রিকেটার স্যার ডন ব্র্যাডম্যান শেষ টেস্টের শেষ ইনিংসে শুন্য রানে আউট হন। অথচ ইংল্যান্ডের বিপক্ষে ওই টেস্টে চার রান করলেই টেস্ট তার গড় হতো ১০০। পাকিস্তানের জাভেদ মিয়াদাদ, ক্লাইভ লয়েড, ভিভ রিচার্ডস, কপিল দেব, সুনিল গাভাস্কার, রিচার্ড হ্যাডলি, অ্যালান বোর্ডার, ইমরান খান, ওয়াসিম আকরাম, হ্যান্সি ক্রনিয়ে কারোরই বিদায়টা সুখকর হয়নি। পাকিস্তানকে ১৯৯২ সালে বিশ্বকাপে চ্যাম্পিয়ন করান ইমরান খান। এরপর আর ওয়ানডে বিশ্বকাপ জেতা হয়নি তাদের। সেই বিশ্বকাপের পর তিনি চেয়েছিলেন ফের জাতীয় দলে খেলতে। কিন্তু সেলিম মালিকসহ অন্য সতীর্থদের আপত্তিতে আর ফেরা হয়নি পাকিস্তান দলে।

ভারতের সাবেক অধিনায়ক আজহার উদ্দিনকে ম্যাচ ফিক্সিংয়ের কলঙ্ক নিয়ে ক্যারিয়ার শেষ করতে হয়। ওয়েস্ট ইন্ডিজের সাবেক তারকা ব্যাটার শিবনারায়ন চন্দপলকে ৯০-এর দশকের সেরা ব্যাটারদের একজন বলা হয়। অথচ তাকে বাধ্য করা হয় অবসর নিতে। ভারতের অন্যতম সেরা ব্যাটার ভিভিএস লক্ষন চেয়েছিলেন দেশের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলে অবসর নিতে। তবে তাকে সেই সুযোগ দেয়া হয়নি। তাকে সেই সিরিজে দলেই রাখা হয়নি। ফলে খেলার মাঠে অবসর নেয়া হয়নি তার। অস্ট্রেলিয়ার ব্যাটার কাম পারটাইম স্পিনার মার্ক ওয়াহও অনুষ্ঠানিক অবসরের সুযোগ পাননি দল থেকে বাদ পড়ায়। মিস্টার ওয়াল খ্যাত ভারতের ব্যাটার রাহুল দ্রাবিড়কে অস্ট্রেলিয়া সফরের পর দল থেকে সেই যে বাদ দেয়া হয় আর ফেরা হয়নি। অপর ভারতীয় ব্যাটার বীরেন্দ্র শেওয়াগ, পাকিস্তানের ফাস্ট বোলার ওয়াকার ইউনুসদেরও বিদায় হয়নি সুখকর। একই পথে হেঁটেছেন শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারাও। সাকিবও কি তাহলে সেই পথেই পা দিয়ে রেখেছেন। এখনো সাকিব ওয়ানডে থেকে অবসর নেননি।

হাথুরু বলছেন খেলবেন সাকিব
ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ শেষ। এখনো বাকি টি-২০ সিরিজ। তবে আলোচনায় সাকিব আল হাসানের দক্ষিণ আফ্রিকা সিরিজ খেলা না খেলা নিয়ে। নিরাপত্তার নিশ্চয়তা পেলে সাকিব দেশের মাটিতে টেস্ট থেকে অবসর নিতে চান। এমন চাওয়ার পরই আলোচনার শুরু।
কানপুরে দ্বিতীয় টেস্ট শেষে প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে সাকিবের দক্ষিণ আফ্রিকা সিরিজের খেলার কথাই জানালেন, আমি এমন কিছু শুনিনি যে এটাই তার শেষ ম্যাচ। আমার মনে হয় দক্ষিণ আফ্রিকা সিরিজেও সে খেলবে, আমি এমনটাই জানি।
১৬ অক্টোবর বাংলাদেশে আসবে দক্ষিণ আফ্রিকা। দুই ম্যাচের টেস্ট সিরিজ হবে মিরপুর ও চট্টগ্রামে। সাকিব মিরপুর টেস্ট থেকে অবসরে যাওয়ার কথা বলেছিলেন কানপুর টেস্টের আগে। নিরাপত্তার শর্ত দিয়ে সাকিব বলেন, আমি যেন গিয়ে খেলতে পারি এবং নিরাপদ অনুভব করি। যখন দেশের বাইরে আসার দরকার হবে, দেশের বাইরে আসতেও যেন আমার কোনো সমস্যা না হয়। বোর্ড খেয়াল করছে। বিষয়গুলোর সাথে যারা জড়িত তারা দেখছেন। তারা হয়তো আমাকে একটা সিদ্ধান্ত দেবে, যেটার ভিত্তিতে আমি দেশে গিয়ে খুব ভালোভাবে খেলে অন্তত টেস্ট ফরম্যাটটা ছাড়তে পারব।
তবে তার নিরাপত্তা নিয়ে প্রশ্নে বিসিবি প্রেসিডেন্ট ফারুক আহমেদ বলেছেন দায়িত্ব নেবে না বোর্ড, আমি কোনো এজেন্সি না, পুলিশ বা র‌্যাব না। কিংবা বিসিবিও এখানে কেউ না।’
এরপর যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া বলেন, খেলোয়াড় সাকিবের যথাযথ নিরাপত্তা নিশ্চিত করাই আছে। তবে ফ্যাসিস্ট সরকারের সংসদ সদস্য সাকিব আল হাসানের বিরুদ্ধে জনমনে তৈরি হওয়া ক্রোধের বিপরীতে নিরাপত্তা দেয়ার নিশ্চয়তা চাওয়া অবান্তর।

ব্যাট উপহার কোহলি পান্তের
কানপুর টেস্টের পুরস্কার বিতরণ অনুষ্ঠান শুরুর একটু আগে দেখা গেল দারুণ একটি দৃশ্য। দুই দলের খেলোয়াড়দের জটলার মধ্যে সাকিব আল হাসানের দিকে এগিয়ে গেলেন বিরাট কোহলি। উপহার হিসেবে সাকিবের হাতে কোহলি ধরিয়ে দিলেন নিজের একটি ‘এমআরএফ’ ব্যাট।
ম্যাচশেষে দুই দলের ক্রিকেটাররা মাঠের মধ্যে অপেক্ষা করছিলেন পুরস্কার বিতরণ অনুষ্ঠানের জন্য। সে সময় ড্রেসিং রুম থেকে ভারতের তারকা ব্যাটার কোহলি ব্যাট হাতে বেরিয়ে আসেন। সেই ব্যাট উপহার হিসেবে পাওয়ার পর কিছুটা অবাকই হন সাকিব। এরপর তার কাঁধে হাত রেখে খোশগল্পে মেতে ওঠেন কোহলি। এরপর ভারতের উইকেটরক্ষক-ব্যাটার রিশব পান্তও সাকিবকে ব্যাট উপহার দেন।

 


আরো সংবাদ



premium cement

সকল