২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

কানপুর টেস্ট টুকিটাকি

-

জাকিরের অনাকাক্সিক্ষত রেকর্ড
অপ্রত্যাশিত এক রেকর্ডে নাম লেখালেন জাকির হোসেন। কানপুরে ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্টে প্রথমে ব্যাটিংয়ে নেমে ওপেনার জাকির সাজঘরে ফেরেন শূন্য রানে। ২৪ বল খেলে কোনো রানের খাতা খুলতে পারেননি তিনি। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে এত বল খেলে গোল্ডেন ডাক মারার উদাহরণ নেই। এত দিন অপ্রীতিকর এই রেকর্ডের মালিক ছিলেন ইমরুল কায়েস। জিম্বাবুয়ের বিপক্ষে ২০১৮ সালে ১৬ বল খেলে ০ রানে আউট হন ইমরুল। গতকাল অনাকাক্সিক্ষত এই রেকর্ড করে ইমরুল এক রকম মুক্তি দিলেন জাকির। অবশ্য যেকোনো পজিশনে এরচেয়ে বেশি বল খেলে আউট হওয়ারও নজির আছে বাংলাদেশে। ২০০২ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ১০ নম্বরে নেমে ৪১ বলে ০ রানে আউট হন সাবেক ক্রিকেটার মনজুরুল ইসলাম।

৬০ বছরের রীতি ভাঙলেন রোহিত
ক্রিকেটে পরিস্থিতি বিবেচনায় দীর্ঘ সময় চলে আসা রীতি ভেঙে দেয়ার উদাহরণ আছে। গতকাল যেমনটা দেখা গেল কানপুরে। এই মাঠে টস জয়ী অধিনায়ক সবসময় শুরুতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়ে থাকেন। শুরুর দিকে ব্যাটিং সহায়ক পিচ থাকায় সেই সুযোগ কাজে লাগাতে দ্বিতীয়বার ভাবেন না কেউ। গত ৬০ বছরেও কানপুরে টস জয়ী অধিনায়করা এই সিদ্ধান্ত থেকে কখনো সরে আসেনি। তবে গতকাল বাংলাদেশের বিপক্ষে টস জিতে ফিল্ডিং নিয়ে ৬০ বছরের রীতি ভেঙে দেন রোহিত শর্মা।

বানর তাড়াতে অভিনব কায়দা
কানপুরের গ্রিন পার্ক স্টেডিয়ামে প্রায়ই বানরের উৎপাতে অতিষ্ঠ হতে হয় দর্শকদের। ছোঁ মেরে খাবার নিয়ে যাওয়া কিংবা অযথাই মানুষদের বিরক্ত করতে পারদর্শী বানরের দল। তবে বাংলাদেশের বিপক্ষে টেস্ট ম্যাচ চলাকালীন বানরের উৎপাত থেকে বাঁচতে গ্রিন পার্ক স্টেডিয়াম কর্তৃপক্ষ অগ্রিম সর্তকতা অবলম্বন করেছে। বানর তাড়াতে লেঙ্গুর ও তাদের রক্ষক ভাড়া করার অভিনব কায়দা অবলম্বন করছে স্টেডিয়ামটির কর্তৃপক্ষ। এর আগে ২০১৭ ও ২০২১ সালে ভারত-নিউজিল্যান্ড টেস্টেও তাদের নিয়ে আসা হয়েছিল।


আরো সংবাদ



premium cement