২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

কাবার ইমাম মাহের আল-মুয়াইকিলির অজানা ১০ তথ্য

- ছবি : সংগৃহীত

অসাধারণ কুরআন তিলাওয়াতের জন্য বিশ্বব্যাপী বেশ জনপ্রিয় পবিত্র কাবা শরীফের ইমাম ও খতিব শায়খ ড. মাহের বিন হামাদ বিন মুয়াক্বল আল মুয়াইকিলি। গতকাল শনিবার ২৫ জমাদিউস সানি- ১৪৪৩ হিজরিতে কাবা শরীফের ইমাম হিসেবে ১৩ বছর পূর্ণ করেছেন তিনি। এর আগে ১৪২৮ হিজরিতে পবিত্র মসজিদুল হারামের আনুষ্ঠানিক ইমাম ও খতিব হিসেবে যুক্ত হন তিনি। ৫২ বছর বয়সী বিখ্যাত এই আলেমেদ্বীন ও ইসলামী স্কলার সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি তথ্য তুলে ধরা হলো-

জন্ম ও পড়াশোনা
১। ড. মাহের আল মুয়াইকিলি ১৯৬৯ সালের সাত জানুয়ারি সৌদি আরবের মদিনা মুনাওওরায় জন্মগ্রহণ করেন।

২। হিফজ সম্পন্ন করার পর মদিনার টিসার্স কলেজে ভর্তি হন এবং সেখান থেকে একজন গণিতের শিক্ষক হিসেবে ব্যাচেলর ডিগ্রি অর্জন করেন।

৩। ১৪২৫ হিজরিতে মক্কার উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ের শরীয়াহ অনুষদ থেকে তিনি মাস্টার্স ডিগ্রি লাভ করেন। এখানে তার বিষয় ছিল, ‘ফিকহুল ইমাম আহমাদ ইবনে হাম্বল’ তথা ইমাম আহমাদ ইবনে হাম্বলের ইলমে ফিকহ’।

৪। একই প্রতিষ্ঠান থেকে ১৪৩২ হিজরিতে ইমাম সিরাজি রহ. রচিত শাফেয়ী মাজহাবের কিতাব ‘তুহফাতুন নাবিহ শারহুত তানবিহ’র ওপর ডক্টরেট ডিগ্রি অর্জন করেন।

খেদমত ও কর্মজীবন
৫। তার কর্মজীবন শুরু হয় উম্মুল কুরার জুডিশিয়াল স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে।

৬। ১৪২৬-২৭ হিজরির রমজানে মসজিদে নববী সা:- এর সহকারী ইমামের দায়িত্ব প্রাপ্ত হন।

৭। ১৪২৮ হিজরির রমজানে মসজিদুল হারামের তারাবি ও তাহাজ্জুদের ইমাম মনোনীত হন।

৮। এরপর ওই বছরই আনুষ্ঠানিকভাবে মসজিদুল হারামের স্থায়ী ইমাম ও খতিবের দায়িত্ব গ্রহণ করেন। এখনো তিনি এ পদে সমাসীন রয়েছেন।

পরিবার
৯। তার বাবা-মায়ের বিয়ে নিয়ে মজাদার একটি কথার প্রচলন আছে। তার বাবার ইচ্ছা তিনি এক পাকিস্তানি মেয়েকে বিয়ে করবেন কিন্তু পরিবার তা মানছে না। পরিবার ভাবলো, ছেলেকে বাড়িছাড়া করলে হয়ত মাথা থেকে ‘পাক-মেয়ে’ নেমে যাবে। তবে তার বাবা হামাদ আল মুয়াইকিলি বাড়ি ছাড়লেন ঠিকই, তবে ওই মেয়ের কথা ভুলেননি। সোজা জেদ্দায় চলে যান। সেখানেই ওই মেয়েকে বিয়ে করেন। এই দম্পতির ঘর আলোকিত করে বেশ কয়েকজন সন্তানের জন্ম হয়, তারা সবাই হাফেজে কুরআন এবং তাদেরই একজন মাহের আল মুয়াইকিলি, যিনি আজ পবিত্র মসজিদুল হারামের ইমাম। মাহের আল মুয়াইকিলির গোত্র তাদের ভাই-বোনদের নিয়ে রীতিমতো গর্ব করে।

সন্তানাদি
১০। ড. মাহের আল মুয়াইকিলি দুই ছেলে ও দুই মেয়ে, মোট চার সন্তানের বাবা। তাদের সবাই হাফেজে কুরআন। সন্তানেরাও তার বাবার পথ অনুসরণ করছেন। তাদেরও আল্লাহর কালাম পবিত্র কুরআনের সুন্দর তিলাওয়াতের প্রতি বিশেষ আগ্রহ।

তথ্যসূত্র : আলমানশা ডটকম, আলওতান নিউজ ডটকম ও ওয়েব ডট আরকাইভ ডট অর্গ


আরো সংবাদ



premium cement
বৈরুতে ইসরাইলি হামলার পর ‘খুবই উদ্বিগ্ন’ জাতিসঙ্ঘ ইসরাইল-হিজবুল্লাহর পাল্টা-পাল্টি হামলা, পূর্ণ মাত্রার যুদ্ধের শঙ্কা নানা বিপর্যয় পেরিয়ে শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন শুরু চট্টগ্রামে দুই গ্রুপের সংঘর্ষে যুবক নিহত চাকরির বয়সসীমা বাড়ানোর পক্ষে-বিপক্ষে যত যুক্তি কিয়েভ বেলারুশের বিরুদ্ধে গেলে ‘মারাত্মক পরিণতি’ সম্পর্কে রাশিয়ার হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের সীমান্তে অভিবাসী অনুপ্রবেশের হার কমেছে, বলছে হোয়াইট হাউস চেন্নাই টেস্টের নিয়ন্ত্রণ ফিরে পেতে চায় বাংলাদেশ রাঙ্গামাটিতে একদিকে সড়ক ও নৌপথ অবরোধ, অন্যদিকে পরিবহণ ধর্মঘট হিজবুল্লাহর ওপর হামলা কেন জোরদার করেছে ইসরাইল! ভারতে মাদরাসা নিয়ে কী হচ্ছে?

সকল