২৭ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১, ২৩ রবিউস সানি ১৪৪৬
`

সৈয়দপুরে প্রতিহিংসার কারণে পানিবন্দি হরিজনদের মানববন্ধন

সৈয়দপুরে প্রতিহিংসার কারণে পানিবন্দি হরিজনদের মানববন্ধন - ছবি : নয়া দিগন্ত

নীলফামারীর সৈয়দপুরে প্রতিহিংসা বশতঃ বাড়ির ব্যবহৃত পয়ঃবর্জ নিষ্কাশনের নালা বন্ধ করে কৃত্রিমভাবে সৃষ্ট  জলাবদ্ধতা থেকে পরিত্রাণের দাবিতে মানববন্ধন করেছে কয়েকটি হরিজন পরিবার। মঙ্গলবার সামাজিক দূরত্ব বজায় রেখে দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত সৈয়দপুর প্রেস ক্লাবের সামনে ওই মানববন্ধনে হরিজন সম্প্রদায়ের বেশ কয়েকটি পরিবারের সদস্যরা অংশগ্রহণ করে।

এতে বক্তব্য রাখেন, বাংলাদেশ ওয়ার্কাস পার্টির সৈয়দপুর উপজেলা শাখার সাধারণ সম্পাদক রুহুল আলম মাষ্টার। তিনি বলেন, পৌর কর্তৃপক্ষ এভাবে কিছু হরিজন পরিবারকে পানি বন্দি করে রাখতে পারে না। তারা দীর্ঘদিন ধরে মানববেতর জীবন যাপন করছে।

এছাড়া হরিজন পরিবারের সদস্যদের মধ্যে বক্তব্য রাখেন, এলএলবি পাশ করা নন্দলাল বাসফোঁর এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্রী সবিতা রানী বাসফোঁর। তারা বলেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পক্ষপাত্তিমূলক আচরণ করছে। পয়ঃ ও বর্জ্য নিষ্কাশন বন্ধ রেখে কিছু হরিজন পরিবারকে পানিবন্দি করে রেখেছে। বাধ্য হয়ে আজকে রাস্তায় নেমে মানববন্ধন কর্মসূচী পালন করতে হচ্ছে তাদের। সমস্যার সমাধান না হলে পরবর্তীতে তারা অনশনের মত কর্মসূচী পালন করবে বলে হুমকি প্রদান করেন তারা।

অভিযোগ রয়েছে,  শহরের মুন্সিপাড়া হরিজন পল্লীর দীলিপ বাসফোর পরিবার তার ঘরের পাশ দিয়ে প্রবাহিত সরকারি নালা (ড্রেন) বন্ধ করে দেয়ায় দীর্ঘ প্রায় ৪ মাস যাবত পল্লীর কয়েকটি পরিবারের বাসার পানি নিষ্কাশন বাধাগ্রস্ত হয়ে ড্রেনের পানি উপচে রাস্তায় উঠে এসে চলাচলের চরম প্রতিবন্ধকতার সৃষ্টি হয়েছে। এদিকে কিছুদিন ধরে টানা বৃষ্টির ফলে ড্রেন ও রাস্তার পানি একাকার হয়ে স্থায়ী জলাবদ্ধতায় রূপ নিয়েছে। এমতাবস্থায় সম্প্রতি দীলিপ বাসফোর গংরা তাদের বাসার সামনে রাস্তার উপর ইট-বালু-সিমেন্টের ঢালাই দিয়ে উচু করায় রাস্তা ও ড্রেনের পানি ভুক্তভোগী পরিবারগুলোর ঘরে, আঙিনায় ও উঠানে ঢুকে দুর্বিষহ পরিস্থিতি বিরাজ করছে। ফলে ওই পরিবারগুলোর লোকজন চরম মানবেতর জীবনযাপন করছে।

এ ব্যাপারে পৌর কর্তৃপক্ষসহ উপজেলা প্রশাসনকে লিখিতভাবে জানিয়েও কোন প্রতিকার পায়নি বলে অভিযোগ করেন তারা।


আরো সংবাদ



premium cement
গণঅধিকার পরিষদের উদ্যোগে স্বস্তির হাট জাতীয় পার্টির (কাজী জাফর) সাথে বৈষম্যবিরোধীদের বৈঠক অনুপ্রবেশ বন্ধে পশ্চিমবঙ্গে পরিবর্তন চাইলেন অমিত শাহ পলিথিন বন্ধে কঠোর মনিটরিং ও এনফোর্সমেন্ট ১ নভেম্বর থেকে শুরু : পরিবেশ উপদেষ্টা লুইসের বিধ্বংসী সেঞ্চুরিতে ১৯ বছর পর শ্রীলঙ্কায় ওয়ানডে জয় ওয়েস্ট ইন্ডিজের লেবাননের ১৪ গ্রামের বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ ইসরাইলের ইসরাইলকে ইরানি জতির শক্তি-সামর্থ্য বুঝিয়ে দিতে হবে : ইরানের সর্বোচ্চ নেতা কাঁঠালিয়ায় ডোবায় মিলল নারীর লাশ শহীদদের স্বপ্নের বাংলাদেশ গড়ার প্রত্যয় জামায়াতের বকশীগঞ্জে যুবদলের ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ওসমানীনগরে গাড়ি চাপায় মোটরসাইকেল আরোহী নিহত

সকল