১৫ অক্টোবর ২০২৪, ৩০ আশ্বিন ১৪৩১, ১১ রবিউস সানি ১৪৪৬
`

‘সমন্বিত উদ্যোগে সঠিক মান বজায় রাখলে টেকসই বিশ্ব বিনির্মাণ সম্ভব’

প্রধান অতিথির বক্তব্যে ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর - ছবি : নয়া দিগন্ত

সমন্বিত উদ্যোগে সঠিক মান বজায় রাখলে টেকসই বিশ্ব বিনির্মাণ সম্ভব বলে মন্তব্য করেছেন রাজশাহী বিভাগীয় কমিশনার ও রাজশাহী সিটি করপোরেশনের প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর। তিনি বলেন, আমরা শুরুই করি ভেজাল কিভাবে দেয়া যায়। কত মুনশিয়ানার মাধ্যমে দেয়া যায়। এ চিন্তা থেকে আমাদের বের হতে হবে। এজন্য আমাদের সবাইকে একসাথে কাজ করতে হবে। সোমবার সকালে রাজশাহী বিএসটিআই সম্মেলন কক্ষে বিশ্ব মান দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) রাজশাহী বিভাগীয় অফিস এ আলোচনা সভার আয়োজন করে।

ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, ‘ভেজাল খাদ্যদ্রব্য গ্রহণ করার কারণে পৃথিবীতে এক শ’ কোটি লোক প্রতি বছর মারাত্মকভাবে বিভিন্ন রোগে আক্রান্ত হয়, তার মধ্যে ১৫ কোটি লোক মারা যায়। ভেজাল খাদ্য খেয়ে বাংলাদেশে ৬০ শতাংশ লোক মারাত্মকভাবে বিভিন্ন ঝুঁকিপূর্ণ রোগে আক্রান্ত হয়ে থাকে। এছাড়া ৬০ ভাগ লোক দারিদ্রসীমার নিচে নেমে যায়। এদেশে ৭০ শতাংশ মৃত্যু দীর্ঘমেয়াদী বা অসংক্রমিত রোগে আক্রান্তের কারণে হয়ে থাকে।’

তিনি বলেন, মান যদি ঠিক না রাখা যায় তাহলে সুস্বাস্থ্য নিশ্চিত করা যাবে না। বিএসটিআইয়ের সক্ষমতা বাড়িয়ে ভেজাল রোধ করে সুস্বাস্থ্য নিশ্চিত করতে হবে।

তিনি আরো বলেন, পৃথিবীতে ব্র্যান্ডিংটা গুরুত্বপূর্ণ। ব্র্যান্ডিং মানে আপনার ওপর পুরো আস্থা থাকতে হবে। যেটা আর কেউ করছে না- এটা মানে ও ওজনে কোথাও কোনো ঘাটতি থাকতে পারবে না। তিনি সকলকে প্রতারণার দৃষ্টিভঙ্গি থেকে বের হয়ে আসার আহ্বান জানান।

রাজশাহী বিএসটিআই-এর পরিচালক জহুরা সিকদারের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত ডিআইজি (অপারেশন্স) মুহাম্মদ সাইফুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক যোবায়ের হোসেন, রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাসুদুর রহমান রিংকু। অনুষ্ঠানে বিশেষ আলোচক হিসেবে বক্তব্য দেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স বিভাগের অধ্যাপক এম এ রাশেদ কবির।


আরো সংবাদ



premium cement
বেআইনিভাবে কোনো কিছু করার ইচ্ছা আমাদের নেই : আসিফ নজরুল কোনো পরিবর্তন ছাড়াই চলবে সর্বজনীন পেনশন প্রকল্প : অর্থ মন্ত্রণালয় সারজিস-হাসনাতকে রংপুরে ঢুকতে না দেয়ার ঘোষণা জাপা নেতার লেবাননে ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২৩০৬ মৃত্যুর ৭০ দিন পর আন্দোলনে নিহত ব্যক্তির পরিচয় শনাক্ত ইতিহাস গড়া একাদশ সাজালো পাকিস্তান ব্যক্তির অপকর্মের দায় দল নিবে না : স্বেচ্ছাসেবক সভাপতি ‘জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে’ উখিয়ার ইনানী সৈকত থেকে ২৬ রোহিঙ্গা আটক অক্টোবরের প্রথম ১২ দিনে রেমিট্যান্স এসেছে ৯৮৬ মিলিয়ন ডলার জনমত গড়ে তুলতে পারলে স্বাধীন বিচার বিভাগ প্রতিষ্ঠা সম্ভব : সংস্কার কমিশন প্রধান

সকল