২৫ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১, ২১ রবিউস সানি ১৪৪৬
`

হিন্দন থেকে এখন দিল্লির লুটিয়েনসে শেখ হাসিনা

শেখ হাসিনা - ছবি : ইউএনবি

গত ৫ আগস্ট ঢাকার গণঅভ্যুত্থানের পর পালিয়ে গিয়ে বাংলাদেশের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন ভারতের নয়াদিল্লির লুটিয়েনস বাংলোতে বসবাস করছেন।

ভারতীয় পত্রিকা হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, শেখ হাসিনাকে উত্তর প্রদেশের হিন্দন বিমান বাহিনী ঘাঁটি থেকে ইন্ডিয়া গেট এবং খান মার্কেটের কাছে মধ্য দিল্লিতে নিরাপদ বাংলোতে স্থানান্তর করা হয়েছে বলে বৃহস্পতিবার নিশ্চিত করেছেন ভারতীয় কর্মকর্তারা।

তার বাসভবনটি ইন্টেলিজেন্স ব্যুরোর (আইবি) একটি সেফহাউস বলে জানা গেছে। তার বিরুদ্ধে চলমান মৃত্যুর হুমকির কারণে কঠোরভাবে সুরক্ষিত বলেও জানা গেছে।

প্রথম তাকে স্থানান্তরিত করার কথা জানায় দ্য প্রিন্ট। এরপর হিন্দুস্তান টাইমস নিশ্চিত করেছে, তার বাসভবনের চারপাশে একাধিক স্তরের সুরক্ষা রয়েছে। কেন্দ্রীয় সংস্থার কর্মকর্তা ও দিল্লি পুলিশের কমান্ডোরা নিরাপত্তা নিশ্চিত করেছেন।

প্রায় দুই দশক ধরে শেখ হাসিনা ঢাকায় রানি দ্বিতীয় এলিজাবেথের জন্য নির্মিত ৩৬০০ বর্গমিটার আয়তনের প্রাসাদে বসবাস করতেন।

কিন্তু ৫ আগস্ট শিক্ষার্থীদের নেতৃত্বে বিক্ষোভ তাকে ক্ষমতাচ্যুত করলে তিনি ভারতে আশ্রয় নিতে বাধ্য হন।

প্রতিবেদনে বলা হয়, তার বিরুদ্ধে বাংলাদেশে গ্রেফতারি পরোয়ানা এবং তার মেয়াদকালে সহিংসতার অভিযোগ রয়েছে।

বাংলোর নিরাপত্তায় দিল্লি পুলিশের কমান্ডো ইউনিট এবং কেন্দ্রীয় এজেন্সির ‘ওয়াচার অ্যান্ড স্পটার’ রয়েছেন।

এক কর্মকর্তা জানিয়েছেন, হিন্দন থেকে যখন হাসিনাকে স্থানান্তর করা হয়, তখন প্রথমে দিল্লি পুলিশের একজন সাব-ইনস্পেক্টরকে আইবি এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের (এমইএ) দায়িত্ব দেয়া হয়েছিল।

সাব-ইন্সপেক্টরকে কঠোরভাবে নির্দেশ দেয়া হয়েছিল, তিনি যেন ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছেও অভিযান সম্পর্কে কোনো বিবরণ না দেন। এমনকি আইবি ও এমইএ কর্মকর্তারা দায়িত্ব নেয়ার কয়েক দিন পর তার নিরাপত্তার দায়িত্ব থেকে সিনিয়র কর্মকর্তাদের সরিয়ে দেয়া হয়েছিল।

দিল্লিতে অবস্থিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) আঞ্চলিক পরিচালক শেখ হাসিনার মেয়ে সায়মা ওয়াজেদ তিনিও নিরাপত্তার সুরক্ষায় রয়েছেন।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, সাম্প্রতিক মাসগুলোতে কঠোর প্রোটোকলের মধ্যে দু’জনের দেখা হয়েছে।

এর আগে ১৯৭৫ সালে বাবা শেখ মুজিবুর রহমানকে হত্যার পর ছয় বছর দিল্লিতে অবস্থান করেন শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানা।

২০০৯ সাল থেকে বাংলাদেশের সবচেয়ে বেশি সময় ধরে প্রধানমন্ত্রী থাকা শেখ হাসিনা রাজনৈতিক নিপীড়ন ও অর্থনৈতিক বিপর্যয়ের অভিযোগে সমালোচনার মুখে পড়েছেন। এই অস্থিরতা শেষ পর্যন্ত তাকে ক্ষমতাচ্যুত করে। নোবেল বিজয়ী মুহাম্মদ ইউনূস এখন অন্তর্বর্তীকালীন সরকারের নেতৃত্ব দিচ্ছেন।

ফিনান্সিয়াল টাইমস লোধি গার্ডেনে শেখ হাসিনার সাম্প্রতিক উপস্থিতির প্রতিবেদন প্রকাশ করে ইঙ্গিত দেয়, তিনি কঠোর নিরাপত্তার মধ্যে থাকলেও মাঝে মাঝে জনসমক্ষে বেড়াতে গেছেন।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement