২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বৈষম্যবিরোধী আন্দোলনে গুলিবিদ্ধ ইলহামের পাশে তারেক রহমান

আহত কলেজছাত্র ইলহাম সরকার - ছবি : সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে পুলিশের গুলিতে আহত কলেজছাত্র ইলহাম সরকারের পাশে দাঁড়িয়েছে বিএনপি। দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান তার চিকিৎসার দায়িত্ব নিয়েছেন। তার নির্দেশে বিশেষজ্ঞ চিকিৎসকদের প্যানেল গঠন করা হয়েছে।

জানা গেছে, ইলহামের শারীরিক অবস্থা অত্যন্ত গুরুতর। বাংলাদেশের চিকিৎসকরা প্রাথমিকভাবে চিকিৎসা দিয়ে অবস্থা কিছুটা স্থিতিশীল রাখতে পেরেছেন। তবে তার পুরো সুস্থ হতে আরো উন্নত চিকিৎসা এবং সময়ের প্রয়োজন। পাশাপাশি আর্থিক বিষয়টিও জড়িত।

এমন অবস্থায় গুলিবিদ্ধি ইলহামের চিকিৎসার জন্য অভিভাবকের মতো পাশে দাঁড়িয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তিনি দেশী-বিদেশী বিভিন্ন ডাক্তারের সমন্বয়ে ইলহামের চিকিৎসার উদ্যোগ নিয়েছেন। তার নির্দেশে ইলহাম সরকারের চিকিৎসা সংক্রান্ত বিষয়ে সার্বিক তদারকি করছেন দলটির চেয়ারপারসনের উপদেষ্টা ও জিয়াউর রহমান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক অধ্যাপক ডা: ফরহাদ হালিম ডোনার এবং সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

গুরুতর অসুস্থ ইলহামের সর্বোচ্চ চিকিৎসাসেবা দেয়ার জন্য তারেক রহমানের নির্দেশে দায়িত্বপ্রাপ্ত বিএনপির স্বাস্থ্যবিষয়ক সহ-সম্পাদক ডা: পারভেজ রেজা কাকনের কো-অর্ডিনেশনে শুক্রবার (২০ সেপ্টেম্বর) রাতে এক বিশেষ ভার্চুয়াল কনসালটেন্সি সভা অনুষ্ঠিত হয়। জিয়াউর রহমান ফাউন্ডেশনের (জেডআরএফ) রিহ্যাবিলিটেশন কমিটির আহ্বায়ক অর্থোপেডিক সার্জন ডা: শাহ মুহাম্মদ আমান উল্লাহ’র সভাপতিত্বে উক্ত ভার্চুয়াল কনসাল্টেশনে দেশি ও বিদেশি চিকিৎসকদের সমন্বয়ে গঠিত প্যানেল অব এক্সপার্টস চিকিৎসা পরামর্শ দেন।

প্যানেল অব এক্সপার্টস : অধ্যাপক ডা: মইনুল হক সরকার (কনসাল্টেন্ট নিউরোসার্জন, ইবনে সিনা হাসপাতাল), অধ্যাপক ডা: রফিকুস সালেহিন (কনসাল্টেন্ট জেনারেল সার্জন, ইউনাইটেড হাসপাতাল), ডা: রবার্ট আহমেদ খান (সিনিয়র ফেলো, নিউরো সার্জারি, ইম্পেরিয়াল কলেজ হেলথকেয়ার, এনএইচএস ট্রাস্ট, যুক্তরাজ্য), ডা: আনারুল ইসলাম (কনসালটেন্ট, রেস্পিরেটরি মেডিসিন, ন্যাশনাল হেলথ সার্ভিস, যুক্তরাজ্য), ডা: ফয়জুর রেজা (কনসালটেন্ট গ্যাস্ট্রোইন্টেস্টিনাল সার্জন, নরওয়েস্ট হসপিটাল, সিডনি, অস্ট্রেলিয়া) এবং ডা: আহমেদ জাহিদ হাসান (সাইকিয়াট্রিস্ট, অ্যাসেক্স পার্টনারশিপ ট্রাস্ট, যুক্তরাজ্য) কেস সামারি উপস্থাপন করেন প্লাস্টিক সার্জন ডা: শাওন বিন রহমান।

সংশ্লিষ্টরা জানান, গুলিবিদ্ধ ইলহামের উন্নত চিকিৎসার প্রয়োজন হলে বিদেশেও নেয়া হবে। যেকোনো মূল্যে তার শারীরিক অবস্থা স্বাভাবিক অবস্থায় আনার জন্য যা প্রয়োজন তা করা হবে। এ বিষয়ে তারেক রহমান সার্বক্ষণিক খোঁজখবর নিচ্ছেন।

এছাড়াও তারেক রহমান গত ৫ আগস্ট ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের আন্দোলনে আহত এবং নিহতদের পরিবারের পাশে দাঁড়িয়েছেন। আর্থিক সহায়তার পাশাপাশি আহতদের সুচিকিৎসা নিশ্চিত করার জন্য সদা তৎপর রয়েছেন তিনি। প্রায় প্রতিদিনই সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত চিকিৎসক ও বিএনপি নেতারা হতাহতদের পরিবারে গিয়ে খোঁজ-খবর নিচ্ছেন এবং সহায়তা পৌঁছে দিচ্ছেন।


আরো সংবাদ



premium cement