২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

হাজবেন্ড্রি কাউন্সিল গঠন নিয়ে প্রাণিসম্পদ অধিদফতরে অস্থিরতা

হাজবেন্ড্রি কাউন্সিল গঠন নিয়ে প্রাণিসম্পদ অধিদফতরে অস্থিরতা - ছবি : নয়া দিগন্ত

বাংলাদেশ অ্যানিমেল হাজবেন্ড্রি কাউন্সিল আইন-২০২৩ প্রণয়নের উদ্যোগ নিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। বিদ্যমান বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল আইন ২০১৯ বলবৎ থাকা অবস্থায় নতুন করে এই আইন প্রণয়নের উদ্যোগকে দেশবিরোধী হিসেবে উল্লেখ করেছে বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন (বিভিএ)। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদ অ্যানিমেল হাজবেন্ড্রি গ্র্যাজুয়েট হওয়ার কারণে অবসর গ্রহণের ঠিক আগমূহুর্তে পক্ষপাতদুষ্ট হয়ে এ আইন প্রণয়নে মুখ্য ভূমিকা রাখছেন অভিযোগ করে তার অপসারণ এবং অবসরোত্তর বিচার দাবি করেছেন এসোসিয়েশনের নেতারা।

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলন এ দাবি করেন নেতারা। মন্ত্রণালয়ের সচিবের বিচার দাবির এই কর্মসূচিতে ছুটির দিনে সরকারি গাড়ি হাঁকিয়ে প্রাণিসম্পদ অধিদফতরের একাধিক কর্মকর্তাও অংশগ্রহণ করেন।
এ প্রসঙ্গে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদ নয়া দিগন্তকে বলেন, তারা (কর্মকর্তারা) উদ্ব্যত আচারণ করছেন। আপনারাই বলেন, এ ধরনের কর্মসূচিতে তাদের যাওয়াটা ঠিক হয়েছে কিনা।

জানা যায়, গত ১৮ ডিসেম্বর সচিবালয়ে অনুষ্ঠিত এক সভায় বাংলাদেশ অ্যানিমেল হাজবেন্ড্রি কাউন্সিল আইন প্রণয়নে নীতিগত সিদ্ধান্ত নেয় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। নিরাপদ প্রাণিজাত খাদ্য উৎপাদন, রফতানি বাড়ানো, পশু পালনের সাথে জড়িতদের আইনি সুরক্ষা ও জবাবদিহিতার আওতায় আনতে এ আইনকে স্বাগত জানিয়েছে এ খাতের অনেকে। তবে শুরু থেকেই আইনটির বিরোধিতা করে আন্দোলনে নেমেছে বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন (বিভিএ)।

গতকাল ডিআরইউতে আয়োজিত সংবাদ সম্মেলনে নতুন আইনের বিরোধিতার প্রসঙ্গে ঘুরে ফিরে ‘এক আইন থাকতে আরেক আইনের দরকার নেই বলে উল্লেখ করেন নেতারা। ভেটেরিনারি এসোসিয়েশনের পক্ষে সংগঠনের মহাসচিব ড. মুহাম্মদ হাবিবুর রহমান মোল্লা লিখিত বক্তব্যে এই আইন প্রণয়নের উদ্যোগকে দেশ বিরোধী ও রাষ্ট্রদ্রোহী সিদ্ধান্ত’-বলেও অভিহিত করেন।

বিভিএ মহাসচিব বলেন, গোপনে এ আইন করছেন মৎস্য ও প্রাণিসম্পদ সচিব ড. নাহিদ রশিদ। আইন প্রণয়নের ক্ষেত্রে কোনো স্টেকহোল্ডারের সাথে মতবিনিময় বা আলোচনা করা হয়নি। এমনকি সরকারের খোদ প্রাণিসম্পদ অধিদফতরকে সম্পূর্ণ পাশ কাটিয়ে তড়িঘড়ি করে কঠোর গোপনীয়ভাবে আইনটি করা হচ্ছে।

তিনি বলেন, প্রাণীর সকল বিষয় বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল আইনে বাস্তবায়িত হয়ে আসছে। কাজেই নতুন করে হাজবেন্ড্রি কাউন্সিল আইন প্রণয়ন নিঃসন্দেহে বিভ্রান্তিকর ও জনস্বার্থবিরোধী। এমন কোনো আইনের অস্তিত্ব পৃথিবীর কোনো দেশে নেই। কর্মক্ষেত্রে (প্রাণিসম্পদ) একই বিষয়ে দু’ধরনের গ্রাজুয়েটের পরামর্শ প্রদান/দায়িত্বপালনে মনস্তাত্বিক বিরোধে প্রাণিসম্পদ খাত ক্ষতিগ্রস্ত হবে। ফলে বাধাগ্রস্ত হবে প্রাণিসম্পদের সামগ্রিক উন্নয়ন।

প্রাণিসম্পদ অধিদফতরে আধিপত্য বিস্তারসহ ভেটেরিনারি এসোসিয়েশনের ব্যানার ব্যবহার করে নেতারা বিভিন্ন সুযোগ-সুবিধা নিচ্ছেন-এমন অভিযোগ প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে হাবিবুর রহমান মোল্লা বলেন, এগুলো সত্য নয়। সবই অপপ্রচার।

সংশ্লিষ্টরা বলছেন, পশু পালন ও জাত উন্নয়নে অ্যানিমেল হাজবেন্ড্রি ডিগ্রিধারীরাদের বড় অবদান আছে। কিন্তু তাদের জন্য নেই কোনো কাউন্সিল। অথচ প্রাণিসম্পদ খাতে ভেটেরিনারি কাউন্সিল আছে। এ কারণে নতুন কাউন্সিল গঠনের উদ্যোগ নেয়া হয়েছে। এতে একচেটিয়া আধিপত্য খর্বের আশঙ্কা করছেন প্রভাবশালীরা। তারা আন্দোলনে উস্কানি দিচ্ছেন।

তবে এই অভিযোগের বিষয়ে বিভিএ’র মহাসচিব মুহাম্মদ হাবিবুর রহমান মোল্লা বলেন, প্রাণিসম্পদ খাতে আমরা কোনো প্রভাব বিস্তার করি না। আমরা উন্নয়নে ভূমিকা রাখি। উন্নয়নের স্বার্থেই আইনের বিরোধিতা করছি। প্রাণীর সব বিষয় বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল আইনে বাস্তবায়িত হয়ে আসছে। কাজেই নতুন করে হাজবেন্ড্রি কাউন্সিল আইন বিভ্রান্তিকর ও জনস্বার্থবিরোধী। দেশবিরোধী ও অপ্রয়োজনীয় নতুন আইন প্রত্যাহারের পাশপাশি পক্ষপাতদুষ্ট সচিব ড. নাহিদ রশিদের অপসারণ দাবি করছি। ভবিষ্যতে এ ধরনের আচরণ কোনো সচিব কিংবা দ্বায়িত্বশীল ব্যাক্তি যেন না করেন সেজন্য ড. নাহিদ রশীদের অবসরোত্তর বিচার দাবি করছি।

এ সময় বিভিএ’র সভাপতি ডা. এস.এম, নজরুল ইসলাম, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যানিমেল হেল্থ বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক নীতিশ চন্দ্র, ভেটেরিনারি কাউন্সিলের রেজিস্ট্রার্ড ডা: গোপাল চন্দ্র, বিসিএস লাইভস্টোক এসোসিয়েশনের সাবেক সভাপতি ডা. মো: শহিদুল ইসলাম, ডা: মাহবুব আলম, বর্তমান মহাসচিব ডা. মো. আব্দুল্লাহ, বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশনের সাবেক মহাসচিব ডা. মো. মনজুর কাদের, অধ্যাপক ডা. আলমগীর হোসেন, ডা: বিশ্বজিত রায়, ড. বেলাল হোসেন। এ সময় পিপিআর রোগ নির্মূল এবং ক্ষুরারোগ নিয়ন্ত্রণ (১ম সংশোধিত)’ প্রকল্পের পরিচালক (পিডি) ডা: অমর জ্যোতি চাকমাসহ প্রাণিসম্পদ অধিদফতরের একাধিক কর্মকর্তাও অংশগ্রহণ করেন।

এসব বিষয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদ হাবিবুর রহমান মোল্লাকে বেপরোয়া হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন, তারা তো জানেই না কার সাথে কী কথা বলতে হয়। দীর্ঘদিন প্রাণিসম্পদ অধিদফতরে লাল বিল্ডিং তাদের দখলে ছিল। সেটা ভাংতে বাধা দিয়েছে। কিন্তু, আমরা ভেঙেছি। সেখানে নতুন ভবন হবে। হাবিব মোল্লাসহ তাদের অনেকেই টেন্ডারবাজির সাথে জড়িত বলেও অভিযোগ সচিবের।

তিনি বলেন, কিছুদিন আগে আমরা যখন ডেইরি উন্নয়ন বোর্ড গঠনের উদ্যোগ নিই, তখনো এটা না করতে বাধা এসেছিল। কিন্তু আমরা করেছি। সামনে আমরা পোল্ট্রি বোর্ডও করবো।

প্রাণিসম্পদ সচিব বলেন, ভেটেরিনারি এবং অ্যানিমেল হাজবেন্ড্রি, দুটি আলাদা সাবজেক্ট। যারা এ্যানিমেল হাজবেন্ড্রি গ্রাজুয়েট তারা পোল্ট্রি উৎপাদন, জাত উন্নয়ন, পুষ্টি উন্নয়নের সাথে সম্পৃক্ত। আর ভেটেরিনারিয়ান গ্রাজুয়েটরা পশু চিকিৎসা করবেন। নতুন আইনের মাধ্যমে দুটি বিষয় আলাদা হবে।

ড. নাহিদ রশীদ বলেন, অ্যানিমেল হাজবেন্ড্রি কাউন্সিল করতে একটা মাত্র মিটিং হয়েছে। সেখানে সিদ্ধান্ত হয়েছে যে আইনটা আমরা করবো। আইনের ড্রাফট নিয়ে বসেছিলাম। ইতিমধ্যে ডেইরি ফারমার্স এসোসিয়েশন ও বিপিআইসি এই আইনের প্রতি সমর্থন দিয়েছে। আমরা আরো স্টেহোল্ডারদের মতামত নেব। সকল প্রক্রিয়া সম্পন্ন করেই আইনটি করা হবে।

আর তারা দাবি করছে যে, চিকিৎসা সংক্রান্ত ছাড়া কাউন্সিল হয় না। এটা সঠিক নয়। দেশেও নানা ক্ষেত্রে কাউন্সিল হয়েছে। যেমন-কৃষি গবেষণা কাউন্সিল আছে, মুক্তিযোদ্ধা কাউন্সিল আছে। এ রকম অনেক কাউন্সিল আছে এবং হচ্ছে।

 


আরো সংবাদ



premium cement
রাঙ্গামাটিতে সংঘর্ষ-ভাঙচুর, পরিস্থিতি নিয়ন্ত্রণে ১৪৪ ধারা জারি অস্ট্রেলিয়ার সাথে বাণিজ্য, বিনিয়োগ ও রাজনৈতিক সম্পর্ক বাড়াতে চায় বাংলাদেশ সাবেক খতিব ফিরে আসাকে ঘিরে বায়তুল মোকাররমে উত্তেজনা আগামী সংসদ নির্বাচনে জামায়াত ৩০০ আসনে প্রার্থী দেওয়ার প্রস্তুতি নিচ্ছে : অধ্যাপক মুজিবুর রহমান মিয়ানমারে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৩০০ জনে বন্যার্তদের জন্য ২০ কোটি টাকার বেশি ত্রাণসামগ্রী ও নগদ অর্থ সংগ্রহ বিএনপির কেন দেশে গণপিটুনির ঘটনা ঘটছে, আইনে এর শাস্তি কী? কেরানীগঞ্জে জাল টাকা তৈরির সরঞ্জামসহ গ্রেফতার ২ সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানকে জেল হাজতে প্রেরণ রোহিঙ্গা ক্যাম্প থেকে বিদেশী অস্ত্র ও গুলিসহ আরসার কমান্ডার আটক বান্দরবানে অস্ত্র, গুলি ও ড্রোন সিগন্যাল জ্যামারসহ বিপুল সরঞ্জাম উদ্ধার

সকল