২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`
ক্ষমতা দখলের পর থেকে ৫,৩৫০ জনকে হত্যা

ব্যাপকভাবে হত্যা ও গ্রেফতার অভিযানে মিয়ানমারের জান্তা

-

মিয়ানমারের সামরিক বাহিনী বিরোধীদের দমাতে ব্যাপকভাবে গ্রেফতার ও হত্যাকাণ্ড চালাচ্ছে এবং নতুন সেনাসংগ্রহ করছে। মঙ্গলবার জাতিসঙ্ঘের এক রিপোর্টে এ কথা বলা হয়েছে। ২০২১ সালের ফেব্রুয়ারিতে অং সান সু চির নির্বাচিত বেসামরিক সরকারকে ক্ষমতাচ্যুত করে দেশটির সামরিক বাহিনী ক্ষমতা দখল করে। এ পরিবর্তনে দেশজুড়ে প্রতিবাদের ঝড় ওঠে। কিন্তু সামরিক বাহিনী সহিংসভাবে বিক্ষোভ দমন করে। এরপর জান্তাবিরোধী বিক্ষোভ রূপান্তরিত হয়ে বিস্তৃত সশস্ত্র বিদ্রোহে পরিণত হয় এবং একাধিক ফ্রন্টে লড়াই শুরু হয়। এ পরিস্থিতিতে কর্তৃপক্ষ ফেব্রুয়ারিতে সামরিক বাহিনীতে বাধ্যতামূলক নিয়োগের উদ্যোগ নেয়।

মিয়ানমারে তদন্তকারীদের প্রবেশের অনুমতি না দেয়ায় জাতিসঙ্ঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার ভলকার তুর্ক কয়েক শ নির্যাতিত ও প্রত্যক্ষদর্শীর ‘আংশিকভাবে দূরবর্তী’ সাক্ষাৎকারের ভিত্তিতে রিপোর্টটি তৈরি করেন। এতে বলা হয়েছে, ক্ষমতা দখলের পর থেকে সামরিক বাহিনী ৫৩৫০ জন বেসামরিক নাগরিককে হত্যা করেছে। এদের মধ্যে ২৪১৪ জন এপ্রিল ২০২৩ থেকে জুন ২০২৪ জাতিসঙ্ঘের সংবাদ কভার করার সময়টিতে মারা গেছেন। এদের মধ্যে কয়েক শ জন বিমান ও গোলা হামলায় মারা গেছেন। আগের রিপোর্টের পর্বগুলো থেকে এই সময়ে মোট মৃত্যুর সংখ্যা বেড়েছে ৫০ শতাংশ।
অর্থাৎ ফেব্রুয়ারি ২০২১ থেকে মার্চ ২০২৩ পর্যন্ত ২৫ মাসে মারা গেছেন ২৯৩৬ জন আর এপ্রিল ২০২৩ থেকে জুন ২০২৪ পর্যন্ত ১৪ মাসে মারা গেছেন ২৪১৪ জন। রয়টার্সের পক্ষ থেকে এ বিষয়ে মন্তব্য জানার জন্য মিয়ানমারের জান্তার এক মুখপাত্রকে ফোন করা হলেও তিনি সাড়া দেননি।

 


আরো সংবাদ



premium cement