১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন ২১ সেপ্টেম্বর

-

সমালোচনামূলক অর্থনৈতিক সংস্কারের মধ্যেই শ্রীলঙ্কায় আগামী ২১ সেপ্টেম্বর প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা করেছে। গতকাল শুক্রবার এক সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দক্ষিণ এশিয়ার দ্বীপ দেশটি কয়েক দশকের মধ্যে সবচেয়ে খারাপ আর্থিক সঙ্কটের মধ্য দিয়ে যাচ্ছে। আসন্ন নির্বাচন আর্থিক সংস্কারের মাধ্যমে ভবিষ্যৎ নির্ধারণ করবে বলে আশা করা হচ্ছে। বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দিতে হবে ১৫ আগস্ট।

শ্রীলঙ্কার দুই কোটি ২০ লাখ জনসংখ্যার মধ্যে এক কোটি ৭০ লাখই ভোট দেয়ার যোগ্য। বর্তমান প্রেসিডেন্ট ৭৫ বছর বয়সী রনিল বিক্রমাসিংহে নির্বাচনে ব্যাপকভাবে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে আশা করা হচ্ছে। দুর্বল আর্থিক সঙ্কটের কারণে ব্যাপক বিক্ষোভে তৎকালীন প্রেসিডেন্ট রাজাপাকসে দেশ ছেড়ে পালিয়ে গিয়ে পদত্যাগে বাধ্য হন। ওই সময় ২০২২ সালের জুলাই মাসে ক্ষমতা গ্রহণ করেন বিক্রমাসিংহে।
২০১৯ সালের নভেম্বরে নির্বাচিত রাজাপাকসের কূন্য পাঁচ বছরের বাকি মেয়াদের জন্য বিক্রমাসিংহেকে নির্বাচিত করেছিল দেশটির পার্লামেন্ট সদস্যরা। নির্বাচনে আরো প্রতিদ্বন্দ্বিতা করবেন বিরোধীদলীয় নেতা সজিথ প্রেমাদাসা এবং সংসদ সদস্য ও মার্কসবাদী জনতা বিমুক্তি পেরামুনা (জেভিপি) দলের নেতা অনুরা কুমারা দিসানায়েকে।


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল