০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন ২১ সেপ্টেম্বর

-

সমালোচনামূলক অর্থনৈতিক সংস্কারের মধ্যেই শ্রীলঙ্কায় আগামী ২১ সেপ্টেম্বর প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা করেছে। গতকাল শুক্রবার এক সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দক্ষিণ এশিয়ার দ্বীপ দেশটি কয়েক দশকের মধ্যে সবচেয়ে খারাপ আর্থিক সঙ্কটের মধ্য দিয়ে যাচ্ছে। আসন্ন নির্বাচন আর্থিক সংস্কারের মাধ্যমে ভবিষ্যৎ নির্ধারণ করবে বলে আশা করা হচ্ছে। বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দিতে হবে ১৫ আগস্ট।

শ্রীলঙ্কার দুই কোটি ২০ লাখ জনসংখ্যার মধ্যে এক কোটি ৭০ লাখই ভোট দেয়ার যোগ্য। বর্তমান প্রেসিডেন্ট ৭৫ বছর বয়সী রনিল বিক্রমাসিংহে নির্বাচনে ব্যাপকভাবে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে আশা করা হচ্ছে। দুর্বল আর্থিক সঙ্কটের কারণে ব্যাপক বিক্ষোভে তৎকালীন প্রেসিডেন্ট রাজাপাকসে দেশ ছেড়ে পালিয়ে গিয়ে পদত্যাগে বাধ্য হন। ওই সময় ২০২২ সালের জুলাই মাসে ক্ষমতা গ্রহণ করেন বিক্রমাসিংহে।
২০১৯ সালের নভেম্বরে নির্বাচিত রাজাপাকসের কূন্য পাঁচ বছরের বাকি মেয়াদের জন্য বিক্রমাসিংহেকে নির্বাচিত করেছিল দেশটির পার্লামেন্ট সদস্যরা। নির্বাচনে আরো প্রতিদ্বন্দ্বিতা করবেন বিরোধীদলীয় নেতা সজিথ প্রেমাদাসা এবং সংসদ সদস্য ও মার্কসবাদী জনতা বিমুক্তি পেরামুনা (জেভিপি) দলের নেতা অনুরা কুমারা দিসানায়েকে।


আরো সংবাদ



premium cement
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা ছাত্র আন্দোলনে আহতদের চিকিৎসা না দেয়া ডাক্তারদের সনদ বাতিলের দাবি ড্যাবের

সকল