১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩০, ১৪ রবিউস সানি ১৪৪৬
`

চীনের উপকূলে টাইফুন গায়েমির আঘাত, বন্যার আশঙ্কা

-

তাইওয়ান প্রণালী লণ্ডভণ্ড করে চীনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় উপকূলে গিয়ে আঘাত হেনেছে টাইফুন গায়েমি। এর প্রভাবে অতি ভারী বৃষ্টিপাতের কারণে চীনের ওই অঞ্চলের প্রদেশগুলোর নদ-নদীতে পানি বৃদ্ধি, হঠাৎ বন্যা ও শহরগুলোতে জলাবদ্ধতা দেখা দিতে পারে বলে সতর্ক করা হয়েছে। বৃহস্পতিবার চীনের ফুজিয়ান প্রদেশের স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ৫০ মিনিটের দিকে গায়েমি উপকূলে আছড়ে পড়ে। চলতি বছর চীনের পূর্বাঞ্চলীয় উপকূলে আঘাত হানা তৃতীয় ও সবচেয়ে শক্তিশালী টাইফুন এটি।

এর আগে তাইওয়ানের ওপর দিয়ে দমকা হওয়াসহ ঘণ্টায় সর্বোচ্চ ২২৭ কিলোমিটার বাতাসের বেগ নিয়ে বয়ে যায় গায়েমি। এটি পশ্চিম প্রশান্ত মহাসাগরে রেকর্ড করা সবচেয়ে শক্তিশালী ঝড়গুলোর অন্যতম। এখানে গায়েমি তিনজনের প্রাণ নিয়েছে। পাশাপাশি বন্যার কারণ হয়েছে ও একটি মালবাহী জাহাজ ডুবিয়ে দিয়েছে। গত বুধবার রাতে তাইওয়ানের পূর্ব উপকূল দিয়ে স্থলে উঠে আসা ঝড়টি আট বছরের মধ্যে দ্বীপটিতে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী টাইফুন।

রয়টার্স জানিয়েছে, এর প্রভাবে গত মঙ্গলবার থেকে তাইওয়ানের দক্ষিণাঞ্চলে ২২০০ মিলিমিটার (৮৭ ইঞ্চি) বৃষ্টিপাত হতে পারে বলে ধারণা করা হচ্ছে। তাইওয়ান সরকার জানিয়েছে, গায়েমির তাণ্ডবে তিনজন নিহত হওয়ার পাশাপাশি আরো ৩৮০ জন আহত হয়েছেন।


আরো সংবাদ



premium cement
রাশিয়াকে সমর্থন প্রশ্নে বেইজিংকে ‘চ্যালেঞ্জ’ করতে চীনে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী শেখ হাসিনাকে আশ্রয় দেয়া মানে অপরাধকে প্রশ্রয় দেয়া : ভারতকে রিজভী রিপাবলিকান-সমর্থিত নির্বাচনী বিধি বাতিলের রায় জর্জিয়ার বিচারকের ইইউ বৈঠকে জয়ের পরিকল্পনা পেশ জেলেনস্কির বাংলাদেশের জন্য ভারতের ভিসা জটিলতার সমাধান কবে হবে ২০২৫ সালের মধ্যে আগামী নির্বাচন সম্ভব হতে পারে : আসিফ নজরুল গাজায় যুদ্ধবিরতি প্রচেষ্টায় কাতার-যুক্তরাষ্ট্রের আলোচনা প্রতিদ্বন্দ্বিতামূলক অঙ্গরাজ্যে সরাসরি আগাম ভোটদান শুরু হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার সম্পর্কে যা জানা যাচ্ছে তীব্র ক্ষুধার সম্মুখীন গাজায় ১৮ লাখ বাসিন্দা ঈশ্বরদীতে পদ্মা নদীতে গোসলে নেমে স্কুলছাত্রের মৃত্যু

সকল