২৯ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১, ২৫ রবিউস সানি ১৪৪৬
`

স্প্যানিশ প্রযুক্তিতে বিমান তৈরি করবে ভারত

-

এখন থেকে স্প্যানিশ প্রযুক্তিতে ভারতের মাটিতেই নির্মিত হবে সি২৯৫ বিমান। মাঝারি আকারের এই বিমানটি মূলত কৌশলগত পরিবহনের কাজে ব্যবহার করা হয়। এই বিমান নির্মাণ করা হবে গুজরাটের ভদোদরার একটি বিমান উৎপাদন কেন্দ্রে। গতকাল সোমবার সেই কেন্দ্রের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সাথে ছিলেন স্পেনের প্রেসিডেন্ট পেদ্রো সানচেজ।
উল্লেখ্য, ইতোমধ্যেই সি২৯৫ বিমানটি ইউরোপের ‘এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেস’ বিভাগের অন্তর্ভুক্ত হয়েছে। আগামী দিনে এই বিমান ভারতের বিমান পরিষেবা ও প্রতিরক্ষা সংক্রান্ত উৎপাদনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সোমবার এই বিমান নির্মাণ কেন্দ্র উদ্বোধনের ঘটনাটি ভারতের ইতিহাসে একটি মাইলফলক বলে ব্যাখ্যা করছে সংশ্লিষ্ট মহল।
উল্লেখ্য, গত ১৮ বছরের মধ্যে এই প্রথম স্পেনের কোনো প্রেসিডেন্ট ভারত সফরে এলেন। এদিন মোদি এবং সানচেজ, ভদোদরার টাটা অ্যাডভান্সড সিস্টেমস ক্যাম্পাসে অবস্থিত এই বিমান উৎপাদন কেন্দ্রটি একত্রে পরিদর্শন করেন। তার আগে দুই রাষ্ট্রনেতা ভদোদরা শহরে আয়োজিত একটি রোড শোতে অংশগ্রহণ করেন। ভারত ও স্পেনের দ্বিপক্ষীয় সম্পর্ক এবং পারস্পরিক সহযোগিতা নিয়ে এদিন মোদি ও সানচেজের মধ্যে গুরুত্বপূর্ণ আলোচনা হয়। প্রসঙ্গত, এয়ারবাস স্পেনের সাথে যৌথভাবে এই বিমান নির্মাণ কেন্দ্রটি তৈরি করেছে ভারতের টাটা অ্যাডভান্সড সিস্টেমস।
২০২১ সালের স্বাক্ষরিত একটি চুক্তি অনুসারে, ২৫০ কোটি মার্কিন ডলারের বিনিময়ে মোট ৫৬এয়ারবাস সি২৯৫ বিমান কিনবে ভারতীয় বিমানবাহিনী। যার মধ্যে ৪০টি বিমান নির্মিত হবে ভদোদরার এই কেন্দ্রে। বাকি ১৬টি বিমান আসবে স্পেনের সেভিল থেকে। সোমবার এই কেন্দ্র উদ্বোধন করার সময় মোদি তার ভাষণে বলেন, এই বিমান নির্মাণ কেন্দ্রটি ভারত ও স্পেনের দ্বিপক্ষীয় সম্পর্ককে এক নয়া মাত্রা দেবে। মোদির কথায় এই যৌথ উদ্যোগ- ‘মেক ইন ইন্ডিয়া, মেক ফর ওয়ার্ল্ড’ (ভারতে নির্মিত, বিশ্বের জন্য নির্মিত) অভিযান এগিয়ে নিয়ে যাবে।

 

 


আরো সংবাদ



premium cement
পাচারের অর্থ ফেরাতে কাজ শুরু নতুন বাংলাদেশ বিনির্মাণে সব ধরনের সহযোগিতা করবে সৌদি সরকার আওয়ামী লীগসহ ১১টি রাজনৈতিক দল বন্ধে সারজিস-হাসনাতের রিট হাসিনার বিরুদ্ধে মানবতাবিরোধী শতাধিক অপরাধের অভিযোগ সার্কের স্বপ্ন বাস্তবায়নের চেষ্টা করবো ইরান সব অস্ত্র দিয়ে ইসরাইলি হামলার জবাব দেবে ২৮ অক্টোবর মানবতাবিরোধী অপরাধের নিকৃষ্টতম দিন : ডা: শফিক সমালোচনার মধ্যেই চট্টগ্রামে আজ শুরু দ্বিতীয় টেস্ট রাজনৈতিক ছত্রছায়ায় ভিডিপিতে অস্থিরতা তৈরির পাঁয়তারা চলছে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী ব্যাকটেরিয়া ধ্বংস করতে সক্ষম আমের বীজ সাদ্দাম-ইনানসহ ছাত্রলীগের ২২০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

সকল