২৯ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১, ২৫ রবিউস সানি ১৪৪৬
`

রাশিয়ার ভ্লাদিমির অঞ্চলের স্কুলে নিষিদ্ধ হিজাব-নিকাব

-

রাশিয়ার ভ্লাদিমির অঞ্চলের স্থানীয় শিক্ষা কর্তৃপক্ষ স্কুলগুলোতে নতুন ড্রেস কোড ব্যবস্থার অংশ হিসেবে শিক্ষার্থীদের হিজাব ও নিকাবসহ ধর্মীয় পোশাক পরা নিষিদ্ধ করেছে। শনিবার প্রকাশিত এক নথিতে আঞ্চলিক শিক্ষা ও যুব নীতি মন্ত্রণালয় এ কথা জানিয়েছে। বিধিমালায় বলা হয়েছে, শিক্ষার্থীর ধর্মীয় অনুষঙ্গ প্রদর্শনকারী পোশাক এবং এর উপাদানগুলো (হিজাব, নিকাব ইত্যাদিসহ) শিক্ষাপ্রতিষ্ঠানে অনুমোদিত নয়। রাশিয়ার সংবিধানের পাশাপাশি ধর্মীয় সংগঠন ও শিক্ষা সম্পর্কিত ফেডারেল আইন অনুসারে এই বিধিমালা করা হয়েছে এবং সুনির্দিষ্টভাবে মুসলিম পোশাককে লক্ষ্যবস্তু করা হয়নি।

ইসলাম ধর্মে নারীদের পরিধান করা হিজাব এক ধরনের স্কার্ফ, যা মাথা ও ঘাড় ঢেকে রাখে। অন্যদিকে নিকাব একটি পর্দা, যা সম্পূর্ণরূপে মুখ ঢেকে রাখে, চোখের জন্য কেবল একটি চেরা রাখা হয়। ভ্লাদিমির অঞ্চলটি মস্কো থেকে ২০০ কিলোমিটার পূর্বে এবং মূলত জাতিগতভাবে রাশিয়ানরাই জনবহুল। সেখানে ১ শতাংশেরও কম বাসিন্দা মুসলমান। সম্প্রতি রাশিয়ার আরো কয়েকটি অঞ্চল নিরাপত্তার কারণ দেখিয়ে মুসলমানদের ঐতিহ্যবাহী মুখ ও মাথা ঢেকে রাখার পোশাক নিষিদ্ধ করেছে। এই গ্রীষ্মে মুসলিম সংখ্যাগরিষ্ঠ প্রজাতন্ত্র কারাচায়েভো-চেরকেসিয়া এবং দাগেস্তানে নিকাব পরা নিষিদ্ধ করা হয়। খ্রিষ্টান ও ইহুদি সাইটগুলোকে লক্ষ্য করে সন্ত্রাসী হামলায় ২০ জন নিহত হওয়ার পর এটি করা হয়েছিল।
ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, মুখ ঢাকার কারণে আইন প্রয়োগকারী সংস্থাগুলো নির্দিষ্ট কিছু কাজ সম্পাদনে বাধার মুখে পড়েন। আমি বিশ্বাস করি, যখন এমন পরিস্থিতি সৃষ্টি হয় যে নিরাপত্তা নিশ্চিত করার স্বার্থে কিছু প্রয়োজনীয় হয়ে পড়ে, তখন প্রত্যেকেরই এটিকে পূর্ণ সম্মানের সাথে বিবেচনা করা উচিত।


আরো সংবাদ



premium cement
পাচারের অর্থ ফেরাতে কাজ শুরু নতুন বাংলাদেশ বিনির্মাণে সব ধরনের সহযোগিতা করবে সৌদি সরকার আওয়ামী লীগসহ ১১টি রাজনৈতিক দল বন্ধে সারজিস-হাসনাতের রিট হাসিনার বিরুদ্ধে মানবতাবিরোধী শতাধিক অপরাধের অভিযোগ সার্কের স্বপ্ন বাস্তবায়নের চেষ্টা করবো ইরান সব অস্ত্র দিয়ে ইসরাইলি হামলার জবাব দেবে ২৮ অক্টোবর মানবতাবিরোধী অপরাধের নিকৃষ্টতম দিন : ডা: শফিক সমালোচনার মধ্যেই চট্টগ্রামে আজ শুরু দ্বিতীয় টেস্ট রাজনৈতিক ছত্রছায়ায় ভিডিপিতে অস্থিরতা তৈরির পাঁয়তারা চলছে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী ব্যাকটেরিয়া ধ্বংস করতে সক্ষম আমের বীজ সাদ্দাম-ইনানসহ ছাত্রলীগের ২২০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

সকল