২৬ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১, ২২ রবিউস সানি ১৪৪৬
`

সাংবাদিকের চাকরি খেল এআই, মিডিয়াতে অশনি সঙ্কেত!

সাংবাদিকের চাকরি খেল এআই, মিডিয়াতে অশনি সঙ্কেত! - ছবি : সংগৃহীত

এবার কী বুদ্ধিবৃত্তিক চাকরির বাজার খেয়ে নিতে চলেছে কৃত্রিম বুদ্ধিমত্তা তথা এআই? সম্প্রতি পোল্যান্ডে এমনই এক ঘটনা সকলকে চমকে দিয়েছে। একটি রেডিও স্টেশনের সাংবাদিকের বদলি হিসেবে বেছে নেয়া হয়েছে এআইকে। এই ঘটনার পরই খবরটি সংবাদ শিরোনামে চলে এসেছে। এ বিষয়ে ওই রেডিও স্টেশনের মালিককে প্রশ্ন করা হলে তিনি বলেন, একটি পরীক্ষা করা হয়েছে। সেখানে তারা ভালো সাড়া পাচ্ছেন।

এক নারী সাংবাদিক, যিনি ওই রেডিও স্টেশনে অ্যাঙ্কারিংয়ের কাজ করতেন তার জায়গা নিয়েছে এআই। সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়েছে, এআইয়ের ব্যবহারের পর থেকে রেডিও স্টেশনের জনপ্রিয়তা বাড়ছে। প্রতিদিনই কম বয়সের ছেলেমেয়েরা অনেক বেশি মাত্রায় ফোন করছেন। তাদের প্রায় সব চাহিদাই পূরণ করে দিচ্ছে এআই। নিজের কাজ অত্যন্ত দক্ষ হিসেবেই করে চলেছে সে।

যে নারী সাংবাদিকের স্থান নিয়েছে এআই তার সহকর্মীরা জানিয়েছেন, সংস্থার মালিকের সাথে মাঝে মধ্যেই গোলমাল লেগে থাকত তার। ফলে তার উপরেই এই কোপ বসালেন রেডিও স্টেশনের মালিক। এটিকে একটি পরীক্ষা হিসেবে সকলের সামনে তুলে ধরলেও বাকি সবাই মনে করছেন, আগামী দিনের জন্য এটি একটি অশনি সঙ্কেত।

যদি এআই দিয়েই সমস্ত দরকারি কাজ করিয়ে নেয়া যায় তাহলে বহু মানুষ নিজেদের চাকরি হারাবে। নিজেদের কাজ হারানোর ভয়ে তাই এখন সিঁটিয়ে রয়েছেন ওই রেডিও সংস্থার কর্মীরা। মালিকের এহেন পদক্ষেপ যে তাদের এভাবে চাপে ফেলে দেবে তারা তা চিন্তাও করতে পারেনি।
সূত্র : আজকাল


আরো সংবাদ



premium cement