০১ অক্টোবর ২০২৪, ১৬ আশ্বিন ১৪৩১, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

স্পেস স্টেশন : মানুষের তৈরী সবচেয়ে ব্যয়বহুল বস্তু

স্পেস স্টেশন - ছবি : সংগৃহীত

মানুষের তৈরি করা সর্বকালের ব্যয়বহুল জিনিস কী জানেন? ভাবতেই পারেন হতে পারে বুর্জ খলিফা, কিংবা কোনো প্রাসাদ, তাজমহল? বেশিভাগ মানুষ এই উত্তর দিতে পারেনি। যে জিনিস নিয়ে এই আলোচনা। টাকার পরিমাণ জানলে চোখ যেমন কপালে উঠবে, তেমনই কোন জিনিস তৈরিতে এই বিপুল খরচ, খোঁজ জানলে অবাকও হবেন। তথ্য বলছে সর্বাধিক ব্যয়বহুল ওই জিনিস তৈরিতে খরচ হয়েছে ১০০ বিলিয়ন মার্কিন ডলার।

যে বিষয় নিয়ে আলোচনা, প্রথমেই বলা যাক। বহু মানুষ দীর্ঘকাল ধরে এই জিনিস তৈরি করলেও, সেটি আবার পৃথিবীর মাটিতে নেই। রয়েছে মহাকাশে। কথা হচ্ছে আইএএস অর্থাৎ ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন সম্পর্কে।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এই শিরোপা দিয়েছে আইএসএসকে। বেশকিছু সমীক্ষা বলছে, ১০০ বিলিয়ন হয়, ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন তৈরিতে খরচের মাত্রা ছাড়িয়েছে ১৫০ বিলিয়নকে।

এবার প্রশ্ন জাগতেই পারে, কেন এই স্পেস স্টেশন এত ব্যয়বহুল? ১৯৮০-এর সময়কালে নাসা মডুলার স্পেস স্টেশন চালু করার সিদ্ধান্ত নেয়। কিন্তু সময় এগোতেই স্পষ্ট হয়, এক দেশের পক্ষে এই বিপুল কাজ সম্ভব হয়ে উঠবে না। একে একে এই কাজে যোগ দেয় কানাডিয়ান স্পেস এজেন্সি, জাপান এরোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি এবং রাশিয়ান স্পেস এজেন্সি। ১৯৯৮ সালের ২০ নভেম্বর আইএসএস মহাকাশে প্রতিস্থাপন হয়। মূলত চাঁদ, মঙ্গল এবং অন্যান্য গ্রহাণুর উপর পর্যবেক্ষণ, তাতে যাওয়ার কথা ভাবনাচিন্তা করেই তৈরি হয়েছিল এটি।
সূত্র : আজকাল


আরো সংবাদ



premium cement