২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

শেকলে বাঁধা শিশুর দায়িত্ব নিলো জেলা প্রশাসন

শেকলে বাঁধা শিশুর দায়িত্ব নিলো জেলা প্রশাসন - ছবি : নয়া দিগন্ত

দীর্ঘ আট বছর পর শিশু জান্নাতুল বৃষ্টির বন্দী জীবনের অবসান হতে চলেছে। প্রতিবন্ধী শিশুটির চিকিৎসায় ভালো হয়ে আর ১০টি শিশুর মতো স্বাভাবিক জীবনে ফিরে আসবে বলে স্বপ্ন দেখছেন তার মা-বাবা। দুঃস্বপ্ন কেটে তাদের মনে এখন খুশির আমেজ বয়ে যাচ্ছে। মঙ্গলবার বিকেলে নেত্রকোনা জেলা প্রশাসন ওই শিশুর চিকিৎসার সমস্ত ব্যয়ভারের দায়িত্ব গ্রহণ করায় এবং তার পিতা-মাতার হাতে ৫০ হাজার টাকার চেক তুলে দেয়ায় তারা আশান্বিত হয়ে উঠেছেন।

মঙ্গলবার বিকেলে জেলা প্রশাসকের কার্যালয়ে জেলা প্রশাসক কাজি আব্দুর রহমান প্রতিবন্ধী শিশু বৃষ্টির মা-বাবার হাতে ৫০ হাজার টাকার চেক তুলে দেন। এ সময় দুর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজিব উল আহসান ও জেলা সমাজসেবা উপপরিচালক আলাউদ্দিন উপস্থিত ছিলেন। আগামী শনিবার ওই শিশুকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে চিকিৎসা কার্যক্রম শুরু করা হবে বলে জেলা প্রশাসক জানিয়েছেন।

নেত্রকোনার সীমান্তবর্ত্তী সুসং দুর্গাপুর পৌর এলাকার দশালে ২০১৪ সালে জন্ম হয় শিশুটির। তার পিতার নাম শাহজাহান, মাতা আয়শা খাতুন। শিশুটি জন্মের পর পরই মানসিক ভারসাম্য হারিয়ে ধীরে ধীরে অস্বাভাবিক আচরণ শুরু করে। এমনকি নিজের হাত-পা কামরাতে থাকে। হাতের কাছে যা পায় তাই সে ভাঙতে থাকে। সংসারের অভাব, অনটন আর দারিদ্রতার কারণে প্রয়োজনীয় চিকিৎসা করাতে পারেননি তার মা-বাবা। তখন থেকেই ভারসাম্যহীন অবুঝ শিশুটিকে অপারগ হয়ে বেঁধে রাখতে শুরু করেন তারা।

বিনা চিকিৎসায় এইভাবে প্রায় আট বছর থাকতে হয় তাদের।জন্মের তাদের এই দুঃসময়ে কেউ সাহায্যে এগিয়ে যাননি। এ নিয়ে নয়া দিগন্ত অনলাইন ও নয়া দিগন্ত পত্রিকাসহ বেশ কিছু মিডিয়ায় সচিত্র সংবাদ প্রকাশিত হবার পর নেত্রকোনা জেলা প্রশাসন শিশুটির চিকিৎসার সমস্ত দায়িত্ব গ্রহণ করেন। একইসাথে দুর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজিব উল আহসানকে শিশুটির সমস্ত তদারকির দায়িত্বভার দেয়া হয়েছে। প্রয়োজনে উন্নত চিকিৎসার জন্য শিশুটিকে ঢাকায় পাঠানো হবে বলেও সিদ্ধান্ত নেয়া হয়েছে।

শিশুর বাবা শাহজাহান আবেগ আপ্লুত হয়ে বলেন, 'এক সময় আশা প্রায় ছাইড়াই দিছিলাম। এহন নতুন কইরা আবারো মনে আশা জাগছে। চিকিৎসার পর এইবার হয়তো মাইয়াডা ভালা হইয়া যাইব।’


আরো সংবাদ



premium cement

সকল