১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বাংলাদেশ নিয়ে ভারতের শীর্ষ নৌ কর্মকর্তাদের বৈঠক কাল

-

বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ায় ক্রমবর্ধমান অস্থিতিশীল পরিস্থিতিতে ভারত ও এর আশপাশের দেশগুলোর নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা করার জন্য বৈঠক ডেকেছে ভারতের নৌবাহিনী। আঞ্চলিক নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনার লক্ষ্যে আগামীকাল মঙ্গলবার ভারতীয় নৌবাহিনীর শীর্ষ কমান্ডাররা ওই বৈঠকে অংশ নেবেন।
গতকাল রোববার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। ঢাকা পোস্ট।
এতে বলা হয়েছে, বাংলাদেশে শাসনব্যবস্থার পরিবর্তন এবং কট্টরপন্থী গোষ্ঠীর ক্রমবর্ধমান প্রভাব নিয়ে দেখা দেয়া নিরাপত্তা উদ্বেগ ভারতীয় নৌবাহিনীর শীর্ষ কর্মকর্তাদের বৈঠকে আলোচনার জন্য উঠতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে। এ ছাড়াও চীনের ক্রমবর্ধমান তৎপরতা ও পাকিস্তানকে বেইজিংয়ের সামরিক সহায়তার মতো আরেক গুরুত্বপূর্ণ উদ্বেগ নিয়েও আলোচনা হতে পারে।
দেশটির প্রতিরক্ষা কর্মকর্তারা জানিয়েছেন, মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) নয়াদিল্লির নতুন নৌ সদর দফতরে চার দিনের ওই বৈঠক শুরু হবে। চলতি বছরে এপ্রিলে অ্যাডমিরাল দীনেশ কে ত্রিপাঠি ভারতীয় নৌবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব নেয়ার পর প্রথমবারের মতো এই সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে।
এর আগে উত্তরপ্রদেশের লক্ষেèৗতে নৌবাহিনীর জয়েন্ট কমান্ডারদের এক সম্মেলনে যেকোনো ধরনের অপ্রত্যাশিত পরিস্থিতির বিষয়ে ভারতীয় প্রতিরক্ষা বাহিনীকে সতর্ক থাকার আহ্বান জানান দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। গত কয়েক দিন আগের তার ওই আহ্বানের পর আঞ্চলিক নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনায় নৌবাহিনীর শীর্ষ কর্মকর্তাদের বৈঠকে বসার ঘোষণা এলো।
এনডিটিভি জানিয়েছে, নৌবাহিনীর শীর্ষ কর্মকর্তাদের বৈঠকে নতুন থিয়েটার কমান্ড গঠনের বিষয়টি নিয়েও আলোচনা হওয়ার কথা রয়েছে। ইতোমধ্যে দেশটির নৌবাহিনীর প্রধান বাহিনীর সব কমান্ডারকে সর্বদা সর্বোচ্চ অপারেশনাল প্রস্তুতি বজায় রাখার নির্দেশ দিয়েছেন।

 


আরো সংবাদ



premium cement