১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩০, ১৪ রবিউস সানি ১৪৪৬
`

শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার নিন্দা রাবি জাতীয়তাবাদী শিক্ষকদের

-

জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সভাপতি প্রফেসর ড. আব্দুল আলীম ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. মোহাম্মদ আমীরুল ইসলাম যুক্ত বিবৃতিতে বলেছেন, সরকার সম্প্র্রতি সরকারি চাকরিতে বৈষম্যমূলক কোটা পুনর্বহাল করে ছাত্রসমাজসহ গোটা দেশবাসীকে হতবাক ও ক্ষুব্ধ করেছে। ফলশ্রুতিতে কোটা সংস্কারের ন্যায্য দাবিতে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যখন আন্দোলনরত সেই সময়ে সরকারের একজন দায়িত্বশীল মন্ত্রীর প্রকাশ্য উসকানিতে ছাত্রলীগের হেলমেট পরিহিত লাঠিয়াল দুর্বৃত্তরা আন্দোলনরত ছাত্রছাত্রীদের ওপর হামলে পড়ে তাদেরকে লাঞ্ছিত, আহত ও রক্তাক্ত করেছে। এ ঘটনা সরকারের দায়িত্বজ্ঞানহীন আচরণের ইঙ্গিত বহন করে। এ বর্বরোচিত হামলায় আমরা হতবিহ্বল ও কিংকর্তব্যবিমূঢ় হয়ে পড়েছি। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে তারা এসব কথা বলেন।
বিবৃতিতে আরো বলা হয়, ছাত্রছাত্রীদের এ ন্যায্য দাবিকে আমলে না নিয়ে সরকার কঠোর হস্তে তা দমন করার যে নীতি গ্রহণ করেছে তা শিক্ষক সমাজ ও দেশবাসী ঘৃণাভরে প্রত্যাখ্যান করছে। এ ধরনের কোটাব্যবস্থা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান পরিপন্থী। কোটামুক্ত ব্যবস্থা বাস্তবায়ন করে মেধাবীদের সুযোগ দেয়ার মাধ্যমে জাতিগঠনের প্রয়োজনীয় নেতৃত্বের বিকাশ ঘটানো, দেশকে সমৃদ্ধশালী এবং জাতিকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করে তোলা সম্ভব। আমরা প্রকৃত মুক্তিযোদ্ধা পরিবারকে সংবিধানসম্মত উপায়ে যথোপযুক্ত সহযোগিতা করাকে জোরালোভাবে সমর্থন করি। বিশেষ করে প্রকৃত মুক্তিযোদ্ধার পোষ্যদের উচ্চশিক্ষার সুযোগ প্রদানের মাধ্যমে চাকরি ক্ষেত্রে প্রতিযোগিতার দক্ষতা অর্জন নিশ্চিত করা প্রয়োজন বলে বিশ্বাস করি। কোটাসুবিধা লাভ করে একজন মুক্তিযোদ্ধার পোষ্য উচ্চশিক্ষা অর্জন করে তাকে আবারো পোষ্য কোটায় চাকরি নিতে হবে এমন বাধ্যবাধকতার কোনো বিষয় নেই।


আরো সংবাদ



premium cement
রাশিয়াকে সমর্থন প্রশ্নে বেইজিংকে ‘চ্যালেঞ্জ’ করতে চীনে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী শেখ হাসিনাকে আশ্রয় দেয়া মানে অপরাধকে প্রশ্রয় দেয়া : ভারতকে রিজভী রিপাবলিকান-সমর্থিত নির্বাচনী বিধি বাতিলের রায় জর্জিয়ার বিচারকের ইইউ বৈঠকে জয়ের পরিকল্পনা পেশ জেলেনস্কির বাংলাদেশের জন্য ভারতের ভিসা জটিলতার সমাধান কবে হবে ২০২৫ সালের মধ্যে আগামী নির্বাচন সম্ভব হতে পারে : আসিফ নজরুল গাজায় যুদ্ধবিরতি প্রচেষ্টায় কাতার-যুক্তরাষ্ট্রের আলোচনা প্রতিদ্বন্দ্বিতামূলক অঙ্গরাজ্যে সরাসরি আগাম ভোটদান শুরু হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার সম্পর্কে যা জানা যাচ্ছে তীব্র ক্ষুধার সম্মুখীন গাজায় ১৮ লাখ বাসিন্দা ঈশ্বরদীতে পদ্মা নদীতে গোসলে নেমে স্কুলছাত্রের মৃত্যু

সকল