০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

মেয়াদোত্তীর্ণ নিবন্ধন সনদধারী শিক্ষকদের মানববন্ধনের ঘোষণা

-

নিবন্ধন সনদ পেয়েও শিক্ষক পদে নিয়োগ না পেয়ে অনেকের বয়স এখন পেরিয়ে গেছে। কিন্তু প্রাথমিক সনদ নিয়ে তারা আবারো শিক্ষক পদে যোগদান করতে চান। এই দাবিতে আগামী ১৫ জুলাই ঢাকায় মানববন্ধন করার কর্মসূচি ঘোষণা করেছেন তারা। গতকাল জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে এই কর্মসূচি ঘোষণা করেছেন তারা। সংবাদ সম্মেলনে জানানো হয়, মেয়াদোত্তীর্ণ হওয়া নিবন্ধন সনদধারী শিক্ষক পদে নিয়োগ পাওয়ার দাবিতে ১৫ জুলাই বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) অফিসের সামনে মানববন্ধন করবেন তারা। শিক্ষকরা জানান, তারা সবাই বেসরকারি শিক্ষক পদে নিয়োগের প্রার্থী হওয়ার আবেদন করার জন্য নিবন্ধন পরীক্ষায় (প্রথম থেকে ১২তম) উত্তীর্ণ হয়ে প্রাক-যোগ্যতার সনদ পাওয়া। তাদের সবারই বেসরকারি শিক্ষক পদে নিয়োগের বয়স পেরিয়ে গেছে অনেক আগে। তাদের সনদেরও মেয়াদ নেই।
সংবাদ সম্মেলন যারা করেছেন তারা এর আগে শিক্ষকতার পদে নিয়োগ পাওয়ার জন্য এনটিআরসিএ’র কর্তাদের পা ধরে হাউমাউ করে কান্না করে সামাজিক মাধ্যমে ভাইরাল হন। তারাই নিজেদেরকে ‘নিয়োগবঞ্চিত’ দাবি করে শর্তহীনভাবে সরাসরি শিক্ষক পদে নিয়োগের দাবিতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপও কামনা করেন। দাবি আদায় না হলে ১৫ জুলাই থেকে এনটিআরসিএ’র সামনে থেকে কঠোর কর্মসূচিরও ঘোষণা দেন।
উল্লেখ্য, শিক্ষক নিবন্ধন সনদ দুই রকম। একটা প্রাক-যোগ্যতা নির্ধারণী। মানে ওই সনদ থাকলে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে এন্ট্রি লেভেলে শিক্ষক পদে নিয়োগের জন্য আবেদন করতে পারতেন। আর চূড়ান্ত নিয়োগের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটির নেয়া লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হতে হতো। ২০০৫ সালে শুরু হয়ে ২০১৫ সালের অক্টোবরে গেজেট জারির আগ পর্যন্ত শিক্ষক নিবন্ধনের প্রাক-যোগ্যতা নির্ধারণী সনদ দেয়া হতো। সেই পরীক্ষাগুলো প্রথম থেকে ১২তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা নামে পরিচিত। আর ২০১৫ সালের অক্টোবর থেকে এন্ট্রি লেভেলে শিক্ষক পদে নিয়োগের জন্য চূড়ান্ত প্রার্থী বাছাইয়ের দায়িত্ব দেয়া হয়।


আরো সংবাদ



premium cement
জাপানি মেয়েদের বিপক্ষে ১৭ গোলে হার ভারতীয় ক্লাবের ছাত্র আন্দোলনে শহীদদের স্মরণে চবি শিক্ষার্থীদের লাল ব্যাজ ধারণ সাবেক কাস্টমস কর্মকর্তা আলাউদ্দিনে বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা পেকুয়ায় চিংড়ি ঘেরের পানিতে ডুবে ২ ভাইয়ের মৃত্যু দুর্গাপূজায় নিরাপত্তা ঝুঁকি নেই : স্বরাষ্ট্র উপদেষ্টা মুন্নী সাহার ব্যাংক হিসাব তলব ভারতে রাসূল সা:-কে নিয়ে কটূক্তিকারী পুরোহিত আটক ভারত থেকে এলো ২ লাখ ৩১ হাজার ডিম চলতি মাসে প্রথম ৫ দিনে রেমিট্যান্স এসেছে ৪২৫ মিলিয়ন ডলার খাগড়াছড়িতে সঙ্ঘাত, নৈরাজ্য ও অস্থিতিশীলতার বিরুদ্ধে সম্প্রীতির সমাবেশ অক্টোবরের প্রথম ৫ দিনে রেমিট্যান্স এসেছে ৪২৫ মিলিয়ন ডলার

সকল