২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

জলবায়ুর ঝুঁকি মোকাবেলায় তহবিল ও প্রযুক্তি সহায়তা চান পররাষ্ট্রমন্ত্রী

-

বাংলাদেশের মতো জলবায়ু ঝুঁকিতে থাকা দেশগুলোর জন্য তহবিল ও প্রযুক্তি সহায়তা নিশ্চিত করতে আন্তর্জাতিক অংশীদারদের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন।
গত শুক্রবার জার্মানিতে শুরু হওয়া মিউনিখ নিরাপত্তা সম্মেলনে জলবায়ু সঙ্কট মোকাবেলার ওপর এক প্যানেল আলোচনায় তিনি এ আহ্বান জানান। মিউনিখ নিরাপত্তা সূচক-২০২২ এর জন্য এক গণজরিপে জলবায়ু পরিবর্তনকে প্রধান নিরাপত্তা ঝুঁকি হিসেবে চিহ্নিত করা হয়েছে।
আলোচনায় পররাষ্ট্রমন্ত্রী জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রতিক্রিয়ায় বাংলাদেশে সৃষ্ট নিরাপত্তা চ্যালেঞ্জের ওপর আলোকপাত করেন। তিনি বিশ্বের বিভিন্ন প্রান্তে জলবায়ু পরিবর্তনজনিত বাস্তুচ্যুতির কারণে পরিস্থিতির সম্ভাব্য পরিণতির প্রতি মনোযোগী হওয়ার জন্য সবার প্রতি আহ্বান জানান। ড. মোমেন বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে ঝুঁকিতে থাকা দেশগুলোর এই উদ্ভুত পরিস্থিতির জন্য দায়ী কার্বণ নিঃসরণ। আর এই দূষণের জন্য মূলত দায়ী জি-২০ভুক্ত অধিকাংশ দেশ। প্যারিস জলবায়ু সম্মেলনে প্রতিশ্রুত বার্ষিক জলবায়ু মোকাবেলা তহবিলের জন্য ১০০ বিলিয়ন ডলার সংগ্রহের লক্ষ্যে এ বছর বিশ্ব সম্প্রদায়কে অবশ্যই কঠোর পরিশ্রম করতে হবে।
প্যালেনে পররাষ্ট্রমন্ত্রীর সাথে আরো যোগ দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের জলবায়ু বিষয়ক দূত জন কেরি, স্টেট সেক্রেটারি এট জার্মান ফেডারেল মিনিস্টার ফর ইকোনোমিক অ্যাফেয়ার্স অ্যান্ড ক্লাইমেট অ্যাকশন ফ্রানজিসকা ব্রান্টনার এবং সংযুক্ত আরব আমিরাতের শিল্প ও উন্নত প্রযুক্তি বিষয়ক মন্ত্রী সুলতান আহমেদ আল জাবের। প্যানেল আলোচনা সঞ্চালনা করেন দ্য ইকোনমিস্টের এডিটর-ইন-চিফ জেনি বেড্ডেওস।
বক্তারা জলবায়ু পরিবর্তনকে অস্তিত্বের হুমকি হিসেবে অভিহিত করেন। ইউক্রেনকে নিয়ে বর্তমান ভূ-রাজনৈতিক উত্তেজনার প্রেক্ষাপটে জ্বালানি নিরাপত্তার ওপর সম্ভাব্য বিরূপ প্রভাবের কারণে বিশ্বের দৃষ্টি জলবায়ু পরিবর্তন থেকে অন্য দিগে সরে যেতে পারে বলে তারা গভীর উদ্বেগ প্রকাশ করেন। বক্তারা এখন থেকেই জলবায়ু মোকাবেলা কার্যক্রম গতিশীল করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘে বাংলাদেশের গণঅভ্যুত্থানের বীরত্বগাথা তুলে ধরবেন ড. ইউনূস কুড়িগ্রামের উলিপুরে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু তোফাজ্জল হত্যা : ঢাবির ৬ শিক্ষার্থীর দায় স্বীকার কুমিল্লা-১০ বিনির্মাণে আমাদেরকে কাজ করতে হবে : ইয়াছিন আরাফাত চুয়াডাঙ্গায় মাদক কারবারে বাধা দেয়ায় ৪ জনকে কুপিয়ে জখম সুইসাইড নোটে ঋণের কথা লিখে বিমানকর্মকর্তার আত্মহত্যা যুক্তরাষ্ট্রে স্বর্ণের দাম রেকর্ড ২৬০৯ ডলার ছাড়িয়েছে আলেমদের সাথে জুলুম করার কারণে আ’লীগের এই পরিণতি হয়েছে : আব্দুল হালিম এক বছরের মধ্যে লেবাননে সবচেয়ে ভয়াবহ বিমান হামলা ইসরাইলের ৭২ ঘণ্টার মধ্যে লঘুচাপ সৃষ্টির আভাস ঢাবিতে ‘দলীয় রাজনীতি’ বন্ধ হলে সমন্বয়করা কি কার্যক্রম চালাতে পারবে?

সকল