২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ঢাবিতে পরীক্ষার দাবিতে শিক্ষার্থীদের অবস্থান

-

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের ১৭-১৮ সেশনসহ অন্যান্য সেশনের শিক্ষার্থীদের পরীক্ষা নেয়ার দাবিতে ইনস্টিটিউটের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা।
গতকাল দুপুর ১২টার দিকে ইনস্টিটিউটের সামনে জড়ো হয়ে শিক্ষার্থীরা স্থগিত থাকা পরীক্ষা ও ক্লাস চালুর দাবি জানান। এ সময় তারা তাদের দাবির পক্ষে বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীদের স্বাক্ষর গ্রহণ করেন। স্বাক্ষর করা শিট, হাতে লেখা পরীক্ষার আবেদন পত্র ও কম্পিউটার প্রিন্ট করা আবেদন পত্র নিয়ে তারা ইনস্টিটিউটের পরিচালক ড. মো: গোলাম আজমের কাছে জমা দেন এবং ইনস্টিটিউটের সামনে অবস্থান করতে থাকেন।
শিক্ষার্থীরা জানান, গত বছরের অক্টোবর থেকে আমাদের (১২তম ব্যাচ) সকল ধরনের কার্যক্রম বন্ধ আছে। কয়েক দিন আগে পরীক্ষা শুরু হলেও একটি পরীক্ষা নেয়ার পর আবার বন্ধ করে দেয়া হয়। যেখানে অন্যান্য অনুষদের বিভাগগুলোর পরীক্ষা চলছে, সেখানে আমাদের পরীক্ষা বন্ধ করে রাখার কোনো যৌক্তিকতা দেখি না। আমরা পরিচালক স্যারকে লিখিতভাবে জানিয়েছি। তিনি আমাদের বলছেন, আমরা মিটিং করব তারপর সিদ্ধান্ত দেবো। অথচ পরীক্ষা কমিটির চেয়ারম্যান স্যার বলছেন কোন মিটিং লাগবে না। আমরা কোথায় যাবো?
নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, আমাদের একটা পরীক্ষা হয়েছে, বাকিগুলো আটকে আছে। অথচ সাত কলেজের আমাদের সেশনের যারা, তারা ইতোমধ্যে পরীক্ষা শেষ করে পরের ইয়ারের একটা পরীক্ষার তারিখও দিয়েছে। আমরা একটা হতাশাকর পরিস্থিতিতে আছি, অতিদ্রুত আমাদের পরীক্ষাগুলো নিয়ে নেয়া হোক।
ইনস্টিটিউটের ১৪তম ব্যাচের আরেকজন শিক্ষার্থী বলেন, আমরা তিন বছর ধরে ফার্স্ট ইয়ারে আছি। পাঁচটা কোর্সের মধ্যে তিনটা কোর্সের পরীক্ষা নিয়ে বাকিগুলো বন্ধ করে রেখেছে। বন্ধ হয়ে থাকা পরীক্ষাগুলো রুটিন দিবে দিবে করে এখনো দিচ্ছে না। আমরা এ অবস্থায় বাড়ি যেতেও পারছি না, পড়াশোনাও ঠিকমতো করেত পারছি না।
এ ব্যাপারের পরীক্ষা কমিটির প্রধান ড. মোহাম্মদ শাহীন খান বলেন, আমরা (পরীক্ষা আহ্বায়ক কমিটি) পরীক্ষা নেয়ার জন্য সবসময় প্রস্তুত আছি। ইনস্টিটিউটের পরিচালক আমাদেরকে লিখিত দিলে যেকোনো সময় পরীক্ষা নিতে পারব।
পরীক্ষাগুলো কেন নেয়া হচ্ছে না জানতে চাইলে ইনস্টিটিউটের পরিচালক ড. মোহাম্মদ গোলাম আজম বলেন, বিশ্ববিদ্যালয়ের নিয়মের বাইরে ইনস্টিটিউট চলে না। বিশ্ববিদ্যালয়ের নিয়মানুযায়ীই ইনস্টিটিউট চলে। সেই অনুযায়ী চলছে এবং চলবে।
বিশ্ববিদ্যালয়ের অন্যান্য অনুষদের বিভাগগুলোতে পরীক্ষা নেয়া হচ্ছে জানালে তিনি বলেন, আমি এসব বিষয় নিয়ে কথা বলতে চাই না।
পরীক্ষা নিয়ে বিশ্ববিদ্যালয়ের নির্দেশনার ব্যাপারে পরীক্ষা উপনিয়ন্ত্রক রোকনুজ্জামান বলেন, বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ সার্কুলার অনুযায়ী কোনো বিভাগ বা ইনস্টিটিউট চাইলে তাদের পরীক্ষা নিতে পারবে। বিশ্ববিদ্যালয়ের চলমান পরীক্ষাগুলো নেয়ার বিষয়ে নির্দেশনা এটাই। যদি ছাত্রছাত্রীরা দিতে চায় তাহলে তারা নিতে পারেন।


আরো সংবাদ



premium cement
রাজধানীতে সংঘর্ষে ২ যুবক নিহত জাতিসঙ্ঘে বাংলাদেশের গণঅভ্যুত্থানের বীরত্বগাথা তুলে ধরবেন ড. ইউনূস কুড়িগ্রামের উলিপুরে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু তোফাজ্জল হত্যা : ঢাবির ৬ শিক্ষার্থীর দায় স্বীকার কুমিল্লা-১০ বিনির্মাণে আমাদেরকে কাজ করতে হবে : ইয়াছিন আরাফাত উন্নয়নের নামে দুর্নীতির মহোৎসবে মেতেছিল আ’লীগ : হামিদ আজাদ ভাইকে হত্যা করাতে ১৪ মাসের ষড়যন্ত্র ভান্ডালজুড়ি শোধনাগার প্রকল্পের কাজ শেষ পর্যায়ে ঢাবি ও জাবিতে পিটিয়ে হত্যার প্রতিবাদে খুলনায় শিক্ষার্থীদের মানববন্ধন নিরাপত্তাহীনতায় ভুগছেন সাংবাদিক রনো ও তার পরিবার চট্টগ্রাম পানগাঁও নৌরুট জনপ্রিয় করার উদ্যোগ

সকল