২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`
বিদেশী ব্যক্তি ও প্রতিষ্ঠানের জন্য সার্কুলার জারি

কর পরিশোধ করেই অর্জিত অর্থ বিদেশে নেয়া যাবে

-

কর পরিশোধ করেই কেবল অর্জিত অর্থ নিজ দেশে নিতে পারবেন বিদেশী ব্যক্তি ও প্রতিষ্ঠান। গতকাল কেন্দ্রীয় ব্যাংক থেকে বাণিজ্যিক ব্যাংকগুলোর জন্য এমনই নির্দেশনা জারি করা হয়েছে।
বাংলাদেশ ব্যাংক সূত্র জানিয়েছে, দেশে বিভিন্ন ধরনের সেবাধর্মী কাজ করছেন বিদেশী ব্যক্তি ও প্রতিষ্ঠান। তারা দেশ থেকে তাদের অর্জিত অর্থ বিদেশে নেয়ার ক্ষেত্রে যথাযথভাবে আয়কর পরিশোধ করছেন না বলে অভিযোগ রয়েছে। একই সাথে ব্যাংকগুলোও কর পরিশোধের নথিপত্র না দেখেই গ্রাহকের চাহিদা অনুযায়ী পুরো অর্থ বিদেশে পাঠিয়ে দিচ্ছেন। যা দেশের আয়কর অধ্যাদেশ ও বৈদেশিক মুদ্রা লেনদেন নিয়ন্ত্রণ আইনের পরিপন্থী। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক জাতীয় রাজস্ব বোর্ড থেকে একটি স্পষ্টীকরণ ব্যাংখ্যা সংগ্রহ করে সে আলোকে দিকনির্দেশনা দিয়েছে ব্যাংকগুলোকে।
সার্কুলারে বলা হয়, বিদেশী বিভিন্ন ধরনের সেবা প্রতিষ্ঠান ও ব্যক্তির ক্ষেত্রে করের হার ভিন্ন ভিন্ন। সেবার ধরন অনুযায়ী নির্ধারিত হারে কর আদায় করে তা সরকারি কোষাগারে জমা দিতে হবে। এর ব্যত্যয় হলে সংশ্লিষ্ট ব্যাংককে নির্ধারিত করের অতিরিক্ত আরো ২ শতাংশ হারে জরিমানা দিতে হবে বলে সতর্ক করে দেয়া হয়। এতে আরো বলা হয়, কর কর্তন করে ওই অর্থ অবশ্যই সরকারি হিসাবে জমা করতে হবে। কর্তন করা অর্থ ওই গ্রাহকের হিসাবে জমা করলে গ্রাহকের কাছ থেকে কর আদায় হয়নি বলে গণ্য করা হবে। এর আগে গ্রাহকের কাছ থেকে কর আদায় করে তা সরকারি কোষাগারে জমা না করে পুনরায় গ্রাহকের হিসাবে জমা করার একাধিক ঘটনা ধরা পড়েছে।
এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের পাঠানো ব্যাখ্যায় বলা হয়, কোনো বিদেশী ব্যক্তি বা প্রতিষ্ঠান বিজ্ঞাপন নির্ভর মার্কেটিং, ডিজিটাল মার্কেটিংয়ের বিপরীতে আয়ের ওপর ১৫ শতাংশ কর দিতে হবে। নির্মিত বিজ্ঞাপন অনিবাসী কোনো টেলিভিশন চ্যানেলে সম্প্রচার, আইনি সেবা, পরামর্শক ফি ইত্যাদির বিপরীতে অর্জিত আয়ের ওপর ২০ শতাংশ কর দিতে হবে। কোনো বিশেষ সুবিধা নিলে তার বিপরীতে ৩০ শতাংশ কর দিতে হবে।
সূত্র জানায়, বর্তমানে দেশে তথ্যপ্রযুক্তি, সম্প্রচার মাধ্যম, বাইয়িং হাউজ, শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন সংস্থায় বিদেশীরা ওইসব সেবা দিয়ে যাচ্ছেন।

 


আরো সংবাদ



premium cement
রাজধানীতে সংঘর্ষে ২ যুবক নিহত জাতিসঙ্ঘে বাংলাদেশের গণঅভ্যুত্থানের বীরত্বগাথা তুলে ধরবেন ড. ইউনূস কুড়িগ্রামের উলিপুরে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু তোফাজ্জল হত্যা : ঢাবির ৬ শিক্ষার্থীর দায় স্বীকার কুমিল্লা-১০ বিনির্মাণে আমাদেরকে কাজ করতে হবে : ইয়াছিন আরাফাত উন্নয়নের নামে দুর্নীতির মহোৎসবে মেতেছিল আ’লীগ : হামিদ আজাদ ভাইকে হত্যা করাতে ১৪ মাসের ষড়যন্ত্র ভান্ডালজুড়ি শোধনাগার প্রকল্পের কাজ শেষ পর্যায়ে ঢাবি ও জাবিতে পিটিয়ে হত্যার প্রতিবাদে খুলনায় শিক্ষার্থীদের মানববন্ধন নিরাপত্তাহীনতায় ভুগছেন সাংবাদিক রনো ও তার পরিবার চট্টগ্রাম পানগাঁও নৌরুট জনপ্রিয় করার উদ্যোগ

সকল