২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

গুম নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর উপহাস খুবই নিষ্ঠুর : বাম জোট

-

‘গুম হওয়া বাংলাদেশীদের অনেকেরই ভূমধ্যসাগরে সলিল সমাধি হয়েছে’ পররাষ্ট্রমন্ত্রীর এমন বক্তব্যের তীব্র ক্ষোভ ও নিন্দা জানিয়েছেন বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের নেতৃবৃন্দ। গতকাল মঙ্গলবার এক বিবৃতিতে তারা বলেন, গুম হওয়া ব্যক্তিদের নিয়ে এই ধরনের উপহাস খুব নিষ্ঠুর, অশালীন ও বিকৃত মানসিকতার বহিঃপ্রকাশ। সরকারের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে থেকে এই ধরনের বক্তব্য চরম দায়িত্বহীনতারও নজির। এই বক্তব্য গুম হওয়া পরিবারগুলোর জন্য খুবই বেদনার ও কষ্টের, কাটা ঘায়ে নুনের ছিটা দেয়ার মতো। স্বরাষ্ট্রমন্ত্রীও একইভাবে গুম, খুন ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডকে অস্বীকার করে যে বক্তব্য দিয়েছেন তা-ও সত্যের অপলাপ। গুরুত্বপূর্ণ ব্যক্তিরা যদি এ ধরনের বক্তব্য দিতে থাকেন তাহলে সরকারের বিশ্বাসযোগ্যতা আর কিছু থাকে না।
বাম নেতৃবৃন্দ বলেন, ৬৮ জন গুম হওয়া ব্যক্তিদের সম্পর্কে জাতিসঙ্ঘসহ আন্তর্জাতিক সম্প্রদায় যখন উদ্বেগ-উৎকণ্ঠা প্রকাশ করে তাদের উদ্ধারে সরকারের কাছে সুনির্দিষ্ট তথ্য জানতে চেয়েছে তখন সে ব্যাপারে বিশ্বাসযোগ্য ও কার্যকরী পদক্ষেপ না নিয়ে সরকার পুরো বিষয়টিকে অস্বীকার করে ও চেপে যেতে চাইছে।
অস্বীকারের এই সংস্কৃতি আখেরে সরকারের জন্যও আত্মঘাতী হতে পারে। নেতৃবৃন্দ অস্বীকারের এই সংস্কৃতি থেকে বেরিয়ে এসে প্রতিটি গুম ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের স্বাধীন ও নিরপেক্ষ তদন্ত, গুম হওয়া ব্যক্তিদের উদ্ধার, ঘটনায় দায়ী ব্যক্তিদের আইনের আওতায় এনে তাদের উপযুক্ত বিচারের দাবি জানান।
বিবৃতি প্রদান করেন জোটের সমন্বয়ক বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হকসহ বাম সংগঠনের শীর্ষ নেতৃবৃন্দ।


আরো সংবাদ



premium cement
রাজধানীতে সংঘর্ষে ২ যুবক নিহত জাতিসঙ্ঘে বাংলাদেশের গণঅভ্যুত্থানের বীরত্বগাথা তুলে ধরবেন ড. ইউনূস কুড়িগ্রামের উলিপুরে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু তোফাজ্জল হত্যা : ঢাবির ৬ শিক্ষার্থীর দায় স্বীকার কুমিল্লা-১০ বিনির্মাণে আমাদেরকে কাজ করতে হবে : ইয়াছিন আরাফাত উন্নয়নের নামে দুর্নীতির মহোৎসবে মেতেছিল আ’লীগ : হামিদ আজাদ ভাইকে হত্যা করাতে ১৪ মাসের ষড়যন্ত্র ভান্ডালজুড়ি শোধনাগার প্রকল্পের কাজ শেষ পর্যায়ে ঢাবি ও জাবিতে পিটিয়ে হত্যার প্রতিবাদে খুলনায় শিক্ষার্থীদের মানববন্ধন নিরাপত্তাহীনতায় ভুগছেন সাংবাদিক রনো ও তার পরিবার চট্টগ্রাম পানগাঁও নৌরুট জনপ্রিয় করার উদ্যোগ

সকল