২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`
সংবাদ সম্মেলনে জি এম কাদের

পরোক্ষভাবে প্রধানমন্ত্রীর নিয়ন্ত্রণই থাকবে ইসির ওপর

-

জাতীয় সংসদে সদ্য পাস হওয়া ‘প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যান্য কমিশনার নিয়োগ বিল-২০২২’ মূলত নতুন মোড়কে পুরনো জিনিস বলেই মনে করেন জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের। সংসদে বিরোধী দলের এ উপনেতা বলেন, আইনটিতে শুধু নির্বাচন কমিশন গঠন বিষয়টি বিবেচনা করা হয়েছে। তাদের যথাযথ ক্ষমতার বিষয়টি বিদ্যমান আইনের আওতায় আনা হয়নি। আমরা মনে করি, বিষয়টিও বিদ্যমান আইন বা আলাদা একটি আইন হিসেবে আনা দরকার ছিল। এ আইন প্রণয়ন করার ফলে নির্বাচন কমিশন গঠন ও তাদের ওপর অর্পিত দায়িত্ব কার্যকরভাবে পালনের ক্ষমতায়নে আগের তুলনায় কোনো উন্নতি হবে বলে মনে হয় না। আগের মতোই পরোক্ষভাবে প্রধানমন্ত্রীর নিয়ন্ত্রণেই থাকবে।
গতকাল বিকেলে বনানীর কার্যালয়ে নির্বাচন কমিশনার নিয়োগ বিল পাস পরবর্তী প্রতিক্রিয়া জানাতে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
শুরুতেই করোনা আক্রান্ত হওয়ায় বিগত অধিবেশনে যোগদান না করার বিষয়টি উল্লেখ করেন জি এম কাদের। তিনি বলেন, আমরা (জাতীয় পার্টি) গত ২০ ডিসেম্বর রাষ্ট্রপতির সাথে নির্বাচন কমিশন গঠনের বিষয়ে আলোচনা করেছি। আমরা বলেছিলাম, আমাদের সংবিধানের ১২৬ অনুচ্ছেদে বর্ণিত আছে ‘নির্বাচন কমিশনের দায়িত্ব পালনে সহায়তা করা সকল নির্বাহী কর্তৃপক্ষের কর্তব্য হইবে।’ কিন্তু বাস্তবে এ বিষয়টি খুব একটা কার্যকর হতে দেখা যায় না। ফলে কিভাবে এটি প্রযোজ্য হবে বা কার্যকর করা যাবে তার বিস্তারিত বর্ণনা থাকা আবশ্যক।
জি এম কাদের বলেন, সম্প্রতি প্রণীত আইনে একটি সার্চ কমিটি গঠন করার কথা বলা হয়েছে। সে বিষয়ে সুনির্দিষ্ট রূপরেখা দেয়া হয়েছে। কিন্তু সার্চ কমিটির কার্যক্রম সম্পর্কে স্বচ্ছতা নিশ্চিত করা হয়নি। সার্চ কমিটির মাধ্যমে মনোনীত ব্যক্তিদের নাম ও পরিচয় সংবলিত তালিকা রাষ্ট্রপতির কাছে জমা দেয়ার ক্ষেত্রে বর্তমান ব্যবস্থায় প্রকাশ করার কোনো ব্যবস্থা রাখা হয়নি। তা ছাড়া মাত্র ১৫ (পনের) কর্মদিবসের মধ্যে নাম প্রস্তাব করার বিধানটি বেশি তাড়াহুড়ো বলে মনে হয়; যা জনমনে সংশয় সৃষ্টি করতে পারে। ফলে সার্চ কমিটির কাজের স্বচ্ছতা থাকছে না।
সংবাদ সম্মেলনে জাতীয় পার্টির মহাসচিব মো: মুজিবুল হক চুন্নু, কো-চেয়ারম্যান অ্যাডভোকেট সালমা ইসলাম এমপি, প্রেসিডিয়াম সদস্য সাহিদুর রহমান টেপা, এস এম আবদুল মান্নান, ফখরুল ইমাম এমপি, মীর আবদুস সবুর আসুদ, এটিইউ তাজ রহমান, ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী এমপি, নাজমা আখতার এমপি প্রমুখ উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement
বৈরুতে ইসরাইলি হামলার পর ‘খুবই উদ্বিগ্ন’ জাতিসঙ্ঘ ইসরাইল-হিজবুল্লাহর পাল্টা-পাল্টি হামলা, পূর্ণ মাত্রার যুদ্ধের শঙ্কা নানা বিপর্যয় পেরিয়ে শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন শুরু চট্টগ্রামে দুই গ্রুপের সংঘর্ষে যুবক নিহত চাকরির বয়সসীমা বাড়ানোর পক্ষে-বিপক্ষে যত যুক্তি কিয়েভ বেলারুশের বিরুদ্ধে গেলে ‘মারাত্মক পরিণতি’ সম্পর্কে রাশিয়ার হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের সীমান্তে অভিবাসী অনুপ্রবেশের হার কমেছে, বলছে হোয়াইট হাউস চেন্নাই টেস্টের নিয়ন্ত্রণ ফিরে পেতে চায় বাংলাদেশ রাঙ্গামাটিতে একদিকে সড়ক ও নৌপথ অবরোধ, অন্যদিকে পরিবহণ ধর্মঘট হিজবুল্লাহর ওপর হামলা কেন জোরদার করেছে ইসরাইল! ভারতে মাদরাসা নিয়ে কী হচ্ছে?

সকল