২৭ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১, ২৩ রবিউস সানি ১৪৪৬
`

ইতিহাসে ছাত্র জনতার বিজয় রোমান্টিক রেভ্যুলিউশন হয়ে উঠবে : ড.মঈন খান

-

পৃথিবীর ইতিহাসে বাংলাদেশের ছাত্র-জনতার বিজয় রোমান্টিক রেভ্যুলিউশন হিসেবে লিপিবদ্ধ হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান।
গতকাল জাতীয় প্রেস ক্লাবে ভাষা আন্দোলনের সিপাহসালার ও দেশবরেণ্য জাতীয় নেতা অলি আহাদের ১২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।
মঈন খান আরো বলেন, ছাত্র জনতার বিপ্লব যদি সত্যিকার অর্থে কার্যকর করতে চাই, সেটি যদি দেশের ভবিষ্যৎ মঙ্গলের পথে প্রবাহিত করতে চাই, তাহলে আজকের প্রজন্মকে ভাষাসৈনিক অলি আহাদের আদর্শ থেকে কিছু নিতে হবে। এ সময় অলি আহাদের রাজনৈতিক বর্ণাঢ্য ইতিহাস সংক্ষিপ্ত আকারে তুলে ধরেন তিনি।
মঈন খান বলেন, ছাত্রদের হাত ধরেই ভাষা আন্দোলন, ৬৯’র গণ-অভ্যুত্থান, ’৯০ এর আন্দোলন এবং ২৪ এর ছাত্র-জনতার গণ-অভ্যুত্থান হয়েছে। এ ইতিহাস ভুলে গেলে চলবে না। ছাত্র জনতার হাত ধরে যে বিপ্লব হয়েছে আমি বিশ্বাস করি, পৃথিবীর ইতিহাসে একদিন এই বাংলাদেশের ছাত্র-জনতার বিজয় একটি রোমান্টিক রেভ্যুলিউশন হিসেবে লেখা হবে।
তিনি বলেন, বিগত আড়াই মাসে অনেক জায়গায় বিভেদ আবার সাম্য দুটোই তৈরি হয়েছে । জনগণের সত্যিকার মুক্তি যে প্রক্রিয়ায় হবে, আমরা সেই প্রক্রিয়ায় আছি। যে মুক্তির জন্য অলি আহাদ জীবন বাজি রেখেছিলেন, আন্দোলন সংগ্রাম চালিয়ে গেছেন, আজকে এই দিনে এসে মনে হচ্ছে, আমরা সেই রোমান্টিক রেভ্যুলিউশনের ধারাবাহিকতাকে সামনে এগিয়ে নিয়ে যাচ্ছি। আমি বিশ্বাস করি, কিউবার মতো সেই রোমান্টিক রেভ্যুলিউশন বাংলাদেশে ব্যর্থ হবে না।
রোমান্টিক রেভ্যলিউশন সফল হোক, দেশের মানুষের অধিকার প্রতিষ্ঠা হোক, গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা হোক- এমন প্রত্যয় ব্যক্ত করেন বিএনপির এই সিনিয়র নেতা।
সভায় আরো বক্তব্য রাখেন অলি আহাদের-মেয়ে ও বিএনপির নেত্রী ব্যারিস্টার রুমিন ফারহানা, জাগপার চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা খন্দকার লুৎফর রহমান, এনপিপির চেয়ারম্যান ফরহাদুজ্জামান ফরহাদ প্রমুখ।


আরো সংবাদ



premium cement