২৪ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১, ২০ রবিউস সানি ১৪৪৬
`

সমুদ্র গবেষণায় সামরিক কর্মকর্তা নিয়োগে উদ্বেগ

-

কক্সবাজারে অবস্থিত দেশের একমাত্র সমুদ্রবিষয়ক গবেষণা প্রতিষ্ঠান বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউটে (বোরি) মহাপরিচালক পদে নৌবাহিনীর একজন কর্মকর্তাকে নিয়োগের কারণে বিজ্ঞানভিত্তিক প্রতিষ্ঠানটির আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা হারাবে বলে দাবি করে আসছেন দেশের সমুদ্র গবেষকরা। এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করে সরকারকে বিশেষজ্ঞদের মতামত বিবেচনা করে সিদ্ধান্ত গ্রহণের আহ্বান জানিয়েছে বাংলাদেশের সমুদ্রবিষয়ক সাংবাদিকদের সংগঠন মেরিন জার্নালিস্টস নেটওয়ার্ক (এমজেএন)।
গতকাল এক যৌথ বিবৃতিতে মেরিন জার্নালিস্টস নেটওয়ার্কের সভাপতি রাশেদ আহমেদ ও সাধারণ সম্পাদক কেফায়েত শাকিল এ আহ্বান জানান। বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউট দেশের একমাত্র সমুদ্রবিষয়ক গবেষণা সংস্থা। কিন্তু প্রতিষ্ঠার পর থেকে যৌগ্য ব্যক্তিকে পদায়ন না করাসহ নানান দুর্নীতি ও অনিয়মের কারণে প্রতিষ্ঠানটি তার কাক্সিক্ষতপর্যায়ে পৌঁছাতে পারেনি।
গণ-অভ্যুত্থানের মাধ্যমে আসা অন্তর্বর্তী সরকার এ প্রতিষ্ঠানটির সংস্কারের উদ্যোগ নিয়েছে দেখে আমরা আশাবাদী হয়েছি। কিন্তু সম্প্রতি প্রতিষ্ঠানটির মহাপরিচালক পদে গবেষকের পরিবর্তে নৌবাহিনী কর্মকর্তাকে পদায়নের কারণে উদ্ভূত পরিস্থিতি আমাদের উদ্বোগের কারণ হয়ে দাঁড়িয়েছে।
বিবৃতিতে তারা দেশের গবেষক ও শিক্ষকদের উদ্বেগ আমলে নেয়া, বোরির গবেষণার মান উন্নয়নে পদক্ষেপ নেয়া, বোরি পরিচালনা পর্ষদ সংস্কার এবং দুর্নীতি প্রতিরোধে পরিচালনা পর্ষদে গণমাধ্যম থেকে সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞ প্রতিনিধি সংযুক্তকরণেরও দাবি জানান। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
গোলাম আযমকে বাংলাদেশের মানুষ মুকুটহীন রাজা বানিয়েছে : আযমী ঢাবিতে ছাত্রলীগের ঝটিকা মিছিল, দুই ছাত্র সংগঠনের প্রতিবাদ তুরস্কে প্রতিরক্ষা সংস্থায় হামলা : নিহত ৪ আইবিএ’র সাবেক পরিচালকসহ আটজনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা আবদুল্লাহ হত্যা মামলা থেকে শ্রমিক লীগ নেতার নাম বাদ দিতে আবেদন সমুদ্র গবেষণায় সামরিক কর্মকর্তা নিয়োগে উদ্বেগ ইসরাইল ব্যর্থ হয়েছে : ইরানের সর্বোচ্চ নেতা ছাত্রলীগ নিষিদ্ধে মধ্যরাতে নোবিপ্রবিতে আনন্দ মিছিল বিএনপির পর জামায়াতের রিভিউ আবেদন ছাত্রলীগ নিষিদ্ধ করায় ঢাবিতে শিক্ষার্থীদের আনন্দ মিছিল প্রধান উপদেষ্টার সাথে যুক্তরাষ্ট্রের চার্জ দ্য অ্যাফেয়ার্সের সাক্ষাৎ

সকল