২৩ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬
`

শাহবাগের পরিবর্তে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার আহ্বান স্বরাষ্ট্র উপদেষ্টার

২৫২ এসআই অব্যাহতির রাজনৈতিক কারণ নেই
-

রাজধানীর শাহবাগের পরিবর্তে সোহরাওয়ার্দী উদ্যানে সভা-সমাবেশ করার বিষয়ে রাজনৈতিক দল ও সংগঠনগুলোকে পরামর্শ দিয়েছেন স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব:) মো: জাহাঙ্গীর আলম চৌধুরী। তিনি বলেন, আন্দোলন ও সমাবেশকারীরা রাস্তায় সমাবেশ না করে দাবি-দাওয়ার বিষয় সরকারি কমিটি ও কমিশনে পেশ করতে পারেন। এতে জনভোগান্তি কমবে।
গতকাল আইনশৃঙ্খলা সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির তৃতীয় সভা শেষে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্র উপদেষ্টা এসব কথা বলেন।
শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে রাজশাহীর সারদায় পুলিশ একাডেমিতে ৮২৩ জনের মধ্যে প্রশিক্ষণপ্রাপ্ত ২৫২ জন এসআই অব্যাহতি প্রশ্নের জবাবে স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, এসআই অব্যাহতির পেছনে কোনো রাজনৈতিক কারণ নেই। অতীতে এর থেকেও বেশি পরিমাণ অব্যাহতি দেয়া হয়েছে।
তিনি বলেন, একাডেমিক শৃঙ্খলা ভঙ্গের কারণে প্রশিক্ষণরত ২৫২ পুলিশ কর্মকর্তাকে চাকরি থেকে অব্যাহতি দেয়া হয়েছে। রাজনৈতিক কারণে নয়, একাডেমিক শৃঙ্খলা ভঙ্গের কারণেই মূলত তাদের কোর্স থেকে বের করে দেয়া হয়েছে। অনেক সময় পুরো কোর্স বাতিল করা হয়।
কী ধরনের শৃঙ্খলা ভঙ্গ জানতে চাইলে উপদেষ্টা বলেন, ‘শৃঙ্খলা একটি বড় বিষয়। এই মুহূর্তে এসবের ব্যাখ্যা করার সুযোগ নেই।’
গতকাল সকালে রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিতে মৌলিক প্রশিক্ষণরত ওই ২৫২ পুলিশ কর্মকর্তাকে অব্যাহতি দেয়া হয়। এসআই পদমর্যাদার এই পুলিশ কর্মকর্তাদের পর্যায়ক্রমে ‘ডিসচার্জ’ করার কথা নিশ্চিত করেছেন একাডেমির অধ্যক্ষ ও পুলিশের অতিরিক্ত আইজিপি মো: মাসুদুর রহমান ভূঞা।
ব্রিফিংয়ে স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, যে কোনো আন্দোলনে উসকানিদাতাদের রাজনৈতিক পরিচয় অনুসন্ধান করতে বলা হয়েছে। এ ছাড়া জামিনে মুক্ত শীর্ষ সন্ত্রাসীরা যেন আর অপরাধে জড়াতে না পারে, সে বিষয়েও সতর্ক থাকতে হবে। তিনি বলেন, সভায় অবৈধ অস্ত্র উদ্ধার নিয়ে আলোচনা হয়। উল্লেখযোগ্য পরিমাণ অস্ত্র উদ্ধার হয়েছে।
সভায় সারা দেশে আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়নে করণীয়, বিশ্ব ইজতেমা উপলক্ষে আইনশৃঙ্খলা রক্ষা, সার্বিক নিরাপত্তা ও অন্যান্য প্রাসঙ্গিক বিষয়, সন্ত্রাসী কার্যক্রম ও জঙ্গি প্রতিরোধ, নির্মূল ও নিয়ন্ত্রণে উদ্যোগ, অস্ত্র জমা ও অবৈধ অস্ত্র উদ্ধার অভিযান পরিচালনাসহ এ সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়নে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে আরো সচেষ্ট হতে নির্দেশ দেয়া হয়েছে। সভায় আইনশৃঙ্খলা ভঙ্গকারী ও অপরাধীদের গ্রেফতার কার্যক্রম জোরদার করতে বলা হয়।


আরো সংবাদ



premium cement